আলোচনা-সমালোচনায় সাকিব

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৬ সেপ্টেম্বর ২০২২, ২৩:০৬
আলোচনা-সমালোচনায় সাকিব – ছবি : সংগৃহীত

একটা দিনের ২৪ ঘণ্টা কিংবা একটা বছরের ৩৬৫ দিন; প্রতিটি নিঃশ্বাসে, প্রতিক্ষণ বিশ্বাসে আর কেউ থাকুক আর না থাকুক, ‘সাকিব আল হাসান’ নামটা ঠিকই থাকে। আলোচনায়, সমালোচনায় কিংবা মুগ্ধতায় তিনি মিশে ছিলেন, মিশে আছেন, মিশে থাকবেন সর্বদায়। তর্ক-বির্তক আর অপশক্তির কালো ছায়া যখনই তাকে আকড়ে ফেলতে চেয়েছে, তখনই সাকিব বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ছুটে চলছেন নিজের মতো করে, স্বকীয়তা ধরে রেখে। স্ব-গর্বে, স্ব-দর্পে, উঁচু শিরে; বীরের মতো করে।

পাড়ার কোণে কোণে, চায়ের দোকানে, আড্ডায়-আড্ডায়, আলোচনার টেবিলে; সাকিব ছিলেন, আছেন, থাকবেন। এসব তো তার সাথেই যায়; যিনি আলোচনায় থাকেন, তাকেই তো সমালোচনা মানায়। আলোচিতরাই সমালোচিত হবে, অন্যরা তো আঁধারেই থাকবে। কেননা সাদা কাপড়েই কালো দাগ বেশী ভাসে; কালোতে কি আর কেউ কালো দাগ পায় খুঁজে?

সাকিব নামটাই যেন একটা মিষ্ট্রি, একটা রহস্য; একটুখানি উত্তেজনা, ধাঁধাঁয় ফেলা চরিত্র। তাকে নিয়ে লিখতে গেলেও সব এলোমেলো হয়ে যায়, একটু সমালোচনা করতে গেলেও পরে যাই দ্বিধায়। ভয় জাগে মনে, সাকিবের দেয়া জবাবটা পারবো তো মেনে নিতে? কথার জবাব, লেখার জবাব; মাঠের ভেতর-বাহিরের সব জবাব; সাকিব উত্তর একই রূপে, ব্যাটে-বলে সমতালে। কোনো প্রশ্নেই তাকে বেঁধে রাখা যায় না; আজ হোক, কাল হোক বুঝিয়ে দেবে আপনার পাওনা।

তবে ব্যর্থতায় সমালোচনা হবে। এইটা সাকিবকেও মেনে নিতে হবে। সাকিব তা মেনেও নেন বরাবরে। তিনি জানেন, ‘সফলতাই সেরা প্রতিশোধ।’ যেই প্রতিশোধ সাকিবের থেকে ভালো নিতে আর কে পারে? সিপিএলেও যার প্রদর্শনী চলছে। আগে থেকেই গুন গুন চলছিল, ক্যারাবিয়ান দ্বীপে দুই ম্যাচেই গোল্ডেন ডাক যেন আগুনে ঘি ঢাললো। ভক্তদের কপালেও চিন্তার ভাঁজ, কোথায় হারালো সাকিবের ঝাঁঝ?

ঠিক দু’দিন পরে সেই ভক্তদের থেকে সুখী আর কে আছে? সমালোচকরা আঙুলের কড় গুনে হিসেবে লেগেছে, ৪৮ ঘণ্টার ব্যবধানে কি করে একটা মানুষ এতোটা বদলে যেতে পারে! সাকিবেরর আলোয় যেন দুদিন যাবত ভোরের শুভ্র আলোও ম্লান হয়ে আছে। আনমনেই প্রশ্ন উঠে যাবে, এতো বৈপরীত্য বৈচিত্র্য সম্ভব কি করে? উত্তরটাও আপনার জানা, সাকিব বলেই সবই সম্ভব!

তবে, দিনশেষে সাকিবও একজন মানুষ। ভুল হয়, বিতর্ক হয়, লোকে তারে মন্দ কয়। কিন্তু সাকিব তা সয়ে যায়, দেখে যায়; নতুন কোন কীর্তিতে তা ভুলিয়ে দিতে চায়। যদিও কখনো মানুষ বলেই গোপন রাখতে পারেন না মনের ব্যথা, বলে ফেলেন ‘দেশের মানুষ আমারে বুঝলো না।’