আরাকানে তীব্র লড়াই

সীমান্তের ওপারে মিয়ানমারের রাখাইনে সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীগুলোর সঙ্গে দেশটির সেনাবাহিনী ও সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) তুমুল লড়াই চলছে। অনবরত গোলাগুলিতে হচ্ছে ব্যাপক হতাহতের ঘটনা। দুই পক্ষের চলমান সংঘাতে উত্তপ্ত বাংলাদেশ সীমান্ত এলাকাও। মিয়ানমার থেকে ছোড়া মর্টারশেল গতকালও বাংলাদেশে এসে পড়েছে। এতে আতঙ্ক বিরাজ করছে সীমান্ত এলাকার মানুষের মধ্যে। এমন পরিস্থিতিতে নাগরিকদের নিরাপদে সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বান্দরবান জেলা প্রশাসন। দুই পক্ষের চলমান সংঘাতে এ পর্যন্ত বাংলাদেশে পালিয়ে আশ্রয় নিয়েছে ২৬৪ সৈন্য। এ ছাড়াও ২৩ জন সশস্ত্র গোষ্ঠীর সদস্যও অনুপ্রবেশের সময় আটক হয়েছেন। বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী বলেছেন, সীমান্ত এলাকা বিজিবি’র নিয়ন্ত্রণে রয়েছে। যারা অনুপ্রবেশ করেছে তাদের পুশব্যাকের চেষ্টা চলছে।

নতুন  করে কোনো রোহিঙ্গাকে আশ্রয় দেয়া হবে না। অন্যদিকে মিয়ানমার থেকে ছোড়া মর্টারশেল ও গুলি বাংলাদেশে পড়া এবং দুইজন নিহতের ঘটনায় ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। আর পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, তার ভারত সফরে মিয়ানমারের চলমান সংঘাত ও সীমান্ত ইস্যুতে আলোচনা হবে। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আমরা কারও সঙ্গে যুদ্ধ চাই না। যেকোনো সমস্যা আলাপ-আলোচনার মাধ্যমে সমাধানে আমাদের সিদ্ধান্ত আছে।

থাইল্যান্ডভিত্তিক মিয়ানমারের স্থানীয় সংবাদমাধ্যম ইরাবতির এক প্রতিবেদনে বলা হয়, রাখাইনের ম্রাউক ইউ ও কিয়াকতাও শহরে জান্তা বাহিনীর আরও দুটি ব্যাটালিয়নের সদর দপ্তর দখলে নেয়ার দাবি করেছে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি (এএ)। গোষ্ঠীটি বলেছে, সেনাবাহিনীর সদর দপ্তর দখলের অভিযানের সময় ব্যাপক সংঘর্ষ হয়েছে। এতে মিয়ানমার জান্তার অনেক সৈন্য হতাহত হয়েছে। আরাকান আর্মির দেয়া বিবৃতিতে বলা হয়েছে, মিয়ানমার সেনাবাহিনীর তিনটি ব্যাটালিয়ন ম্রাউক ইউ শহরের ঐতিহাসিক রাজধানী, ম্রাউক ইউ প্রত্নতাত্ত্বিক জাদুঘর, শহরের আবাসিক এলাকা এবং আশপাশের গ্রামগুলোতে গোলাবর্ষণ করেছে। আকাশ ও সমুদ্র থেকে জান্তা বাহিনীর বোমাবর্ষণের মাঝেই রাথেডং, পোন্নাগিউন, রামরি এবং অ্যান শহরে সংঘর্ষ চলছে। মংডু শহরের বাংলাদেশ সীমান্ত লাগোয়া টাং পিয়ো সীমান্ত ফাঁড়িতে হামলা চালিয়েছে আরাকান আর্মি।

এদিকে সীমান্তের পারে চলমান সংঘাতে আতঙ্ক বিরাজ করছে সীমান্ত এলাকার মানুষের মধ্যে। বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের জলপাইতলী, বাজার পাড়া এলাকার মানুষ আতঙ্কে ঘর থেকে বের হচ্ছেন না। ফাঁকা পড়ে আছে তুমব্রু বাজার, বেতবুনিয়া বাজার স্কুল ও মাদ্রাসা। গত সোমবার রাত ৯টা থেকে মঙ্গলবার পর্যন্ত অনবরত গোলাগুলির শব্দে আতঙ্কে ভয়ের মধ্যে রাত কাটিয়েছে নাইক্ষ্যংছড়ি ও ঘুমধুমের বাসিন্দারা। এতে কেঁপে ওঠে বাংলাদেশের সীমান্ত এলাকার অন্তত ৮টি গ্রাম। মঙ্গলবার সকাল ৯টায় মিয়ানমার থেকে ছোড়া মর্টারশেল এসে পড়ে ঘুমধুম ইউনিয়নের মধ্যমপাড়া মুক্তিযোদ্ধা নুরুল ইসলামের বাড়ির পাশে। সেখানে ছৈয়দ নুর সিকদারের বাড়ির জানালার কিছু অংশ ফেটে গেছে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে জানিয়েছেন ইউপি সদস্য দিল মোহাম্মদ ভুট্টো। দোকানপাট বন্ধ থাকায় নিত্যপ্রয়োজনীয় জিনিস নিতে পারছে না স্থানীয়রা। সরজমিন দেখা গেছে, গ্রামে কয়েকজন পুরুষ ছাড়া কেউ নেই। নারী-শিশুরা গ্রাম ছেড়ে অন্যত্র অবস্থান নিয়েছেন। সবার মধ্যে গোলাগুলির ভয় কাজ করছে। স্থানীয়রা জানান, ওপারে মিয়ানমারের ঢেঁকুবুনিয়া সীমান্ত চৌকি দখলকে কেন্দ্র করে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি (এএ) ও মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বর্ডারগার্ড পুলিশের (বিজিপি) মধ্যে ব্যাপক গোলাগুলি ও মর্টারশেল নিক্ষেপ করা হচ্ছে। যার ফলে আতঙ্ক বেড়ে যায় সীমান্তবর্তী গ্রামগুলোতে। এনামুল হক নামে এক বাসিন্দা বলেন, এখন যতটুকু ভয় পাচ্ছে মানুষ, স্বাধীনতা যুদ্ধের সময়ও এত ভয় পায়নি।

এদিকে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বিভিন্ন পয়েন্ট জুড়ে মিয়ানমারের অভ্যন্তরে অব্যাহত গোলাবারুদ বর্ষণে উত্তেজনাকর পরিস্থিতিতে ঝুঁকিতে থাকা লোকজনকে সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। মঙ্গলবার বিকালে ঘুমধুম-তুমব্রু পরিদর্শন শেষে এ নির্দেশ দেন বান্দরবানের জেলা প্রশাসক শাহ মুজাহিদ উদ্দিন। ইতিমধ্যে প্রশাসন বিরূপ পরিস্থিতিতে অতি ঝুঁকিতে থাকা সীমান্তের অর্ধ-সহস্রাধিক পরিবারকে সরিয়ে নিতে প্রাথমিকভাবে নির্দেশনা দেন স্থানীয় জনপ্রতিনিধিদের। গতকাল দুপুরে বিষয়টি প্রশাসনের সংশ্লিষ্টরা গণমাধ্যমের কাছে নিশ্চিত করে বলেন, সীমান্ত এলাকায় ঝুঁকিতে থাকা বাংলাদেশি নাগরিকদের নিরাপত্তার বিষয়টি অগ্রাধিকারের ভিত্তিতে বিবেচনায় রেখেছি। এ নিয়ে স্থানীয় জনপ্রতিনিধি, বিজিবি ও পুলিশসহ সীমান্ত সংশ্লিষ্টদের সহযোগিতায় জরুরিভাবে সিদ্ধান্ত নেয়া হয়েছে। ঘুমধুম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ বলেন, সীমান্তের ঝুঁকিপূর্ণ এলাকার লোকজনকে সরিয়ে নিয়ে প্রাথমিক বিদ্যালয় ভবনে আশ্রয় দেয়ার প্রস্তুতি চলছে।

অন্যদিকে সীমান্তের ওপারে চলমান সংঘাতের প্রভাব পড়েছে কক্সবাজারের টেকনাফেও। দুই পক্ষের গুলি ও মর্টারশেল উড়ে এসে পড়ছে এখানে। এতে আতঙ্ক বিরাজ করছে এ এলাকার মানুষের মধ্যে। ওদিকে চলমান সংঘাতে এ পর্যন্ত দেশটির ২৬৪ সৈন্য বাংলাদেশে অনুপ্রবেশ করেছে বলে জানিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। যেখানে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী (বিজিবি), মিয়ানমার সেনাবাহিনী, ইমিগ্রেশন সদস্য, পুলিশ ও অন্যান্য সংস্থার সদস্য রয়েছে। যাতে বিজিপি’র কমান্ডারও রয়েছে। এ ছাড়াও বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠীর ২৩ সদস্যকেও আটক করেছে স্থানীয়রা। কক্সবাজারের উখিয়ার সীমান্ত দিয়ে অনুপ্রবেশকালে তাদের আটক করা হয়। পরে তাদের পুলিশের হাতে তুলে দেয়া হয়। পালংখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম গফুর চৌধুরী বলেন, সীমান্তের ওপারে মিয়ানমারের সরকারি বাহিনী ও বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির (এএ) মধ্যে চলমান সংঘর্ষের কারণে তারা বাংলাদেশের অভ্যন্তরে আশ্রয় নিতে আসছিল। এ সময় তাদের দেখতে পেয়ে স্থানীয়রা জিজ্ঞাসাবাদ করলে তাদের লক্ষ্য করে বোমা হামলা করে। এতে কয়েকজন স্থানীয় আহত হয়েছেন। পরে স্থানীয়রা ধাওয়া করে তাদের আটক করেন। তাদের পুলিশের হেফাজতে দেয়া হয়েছে।

manabzamin