আমীরের সাক্ষাৎ পাচ্ছেন না পররাষ্ট্রমন্ত্রী, যাচ্ছেন না সড়ক ও পার্ক উদ্বোধনেও

বঙ্গভবন ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাইরে কোন কর্মসূচিতে অংশ নিচ্ছেন না কাতারের আমীর শেখ তামিম বিন হামাদ আল থানি। তাৎপর্যপূর্ণ সফরে আমীর এখন ঢাকায়। ৩ দেশ সফরের অংশ হিসেবে সোমবার বিকেলে বিশেষ ফ্লাইটে বাংলাদেশের মাটিতে পা রাখেন তিনি। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আমীরকে উষ্ণ অভ্যর্থনা জানান প্রেসিডেন্ট সাহাবুদ্দিন। এ সময় রাজসিক আয়োজনে তাকে বরণ করা হয়। প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর যৌথ আমন্ত্রণে আসা আমীরের সঙ্গে রাষ্ট্র ও সরকার প্রধানের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক হবে কাল। তাছাড়া বঙ্গভবনে আমীরের সম্মানে রাষ্ট্রীয় ভোজের আয়োজন হচ্ছে। সেখানে আমীর, তাঁর সফরসঙ্গী এবং গুরুত্বপূর্ণ দেশি-বিদেশি অতিথিদের অংশ নেয়ার কথা।
কূটনৈতিক সূত্র বলছে, প্রস্তাবিত অনেক কর্মসূচীতে সাজানো হয়েছিলো আমীরের সফরটি। কিন্তু না, বঙ্গভবন এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাইরের সব কর্মসূচী বাতিল করেই ম্যানিলা থেকে ঢাকাগামী কাতার এয়ারওয়েজের বিশেষ ফ্লাইটে চড়েন আমীর। এর কারণ চলমান হিট ওয়েব, নিরাপত্তা না সময় স্বল্পতা? তা পরিস্কার হয়নি।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ অবশ্য বলেছেন, খুব কম সময়ের জন্য ঢাকায় এসেছেন আমীর। খুবই টাইট শিডিউল তাঁর। সে কারণে অনেক জায়গায় যাওয়ার ইচ্ছা থাকলেও সেগুলো হচ্ছে না। এমনকি পররাষ্ট্রমন্ত্রী নিজেও আলাদা সাক্ষাৎ পাচ্ছেন না বলে জানান। ড. হাছান মাহমুদ খোলাসা করেই বলেন, ‘সময়ের অভাবে’ কাতারের আমীর মিরপুরে দুটি স্থাপনার উদ্বোধনীতে যাচ্ছেন না। জাতীয় স্মৃতিসৌধ এবং ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে শ্রদ্ধা নিবেদন করতে আমিরের না যাওয়ার বিষয়টিও পরিস্কার করেন মন্ত্রী। মিরপুরের কালশীতে বালুর মাঠে নির্মিতব্য পার্ক ও মিরপুর ইসিবি চত্বর থেকে কালশী ফ্লাইওভার পর্যন্ত সড়কটি কাতারের আমিরের নামে নামকরণ করা হচ্ছে। রোববার আমীরের সফর উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বলেছিলেন মঙ্গলবার নিজে উপস্থিত থেকে আমীর এ দুই স্থাপনা উদ্বোধনের কথা রয়েছে।
manabzamin

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here