আমরা রাজনীতিশূন্য অবস্থায় আছি, এর কাফফারা দিতে হবে এই রাজনীতির পরিবর্তন দরকার

mzamin

প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস। নোবেলজয়ী একমাত্র বাংলাদেশি। সামাজিক ব্যবসা ধারণার প্রবর্তক। ইতিহাসের পাতায় পদচিহ্ন আঁকা বিরল মানুষদের একজন। সত্যিকার অর্থেই যিনি কোটি কোটি মানুষের জীবনে পরিবর্তন এনে দিয়েছেন। তার শোকেসে জমা তাবৎ সব বড় পুরস্কার। দুনিয়া জোড়া সমাদর এই অর্থনীতিবিদের। অথচ নিজ দেশে কাঠগড়ায়। একের পর এক মামলা। কারাদণ্ড।

তার মালিকানাধীন প্রতিষ্ঠান নিয়ে টানাটানি। এমন পরিস্থিতিতে বুধবার মতিউর রহমান চৌধুরী ও তারিক চয়ন মিলিত হন প্রফেসর ইউনূসের সঙ্গে এক আড্ডায়। বরাবরের মতোই প্রাণবন্ত এই অর্থনীতিবিদ। তবে এমন সব ইস্যুতে কথা বলেছেন যা এতটা খোলামেলা অতীতে কখনোই হননি।  দেশের চলমান রাজনীতি, গণতন্ত্র, নির্বাচন, মানবাধিকার, আইনের শাসন নিয়ে খোলামেলা মত দিয়েছেন। বলেছেন, আমরা রাজনীতিশূন্য অবস্থায় আছি, এ থেকে পরিত্রাণ না হওয়া পর্যন্ত দেশের মুক্তি নেই। দেশ যে রাজনীতিশূন্য অবস্থায় আছে- এটা বলতেও অনেকে এখন ভয় পাচ্ছে। সংকোচ বোধ করছে। কোনো সন্দেহ নেই যে, দেশের এই রাজনীতির পরিবর্তন প্রয়োজন। রাজনীতিবিহীন অবস্থায় কোনো সমাজ চলবে না, চললেও ভুলপথে চলবে। একদিন এজন্য আমাদের কাফফারা দিতে হবে।
দীর্ঘ সাক্ষাৎকারের প্রথম পর্ব ছাপা হলো আজ। 

মানবজমিন: এখন যে পরিস্থিতি তৈরি হয়েছে, সেটা রাজনীতি ছাড়া কীভাবে মোকাবিলা করা সম্ভব? 

ড. ইউনূস: দেশের রাজনীতির যে পরিবর্তন দরকার এটা নিয়ে কোনো সন্দেহ নেই। এখন আমরা একেবারে রাজনীতিশূন্য অবস্থায় আছি। সে অবস্থা থেকে পরিত্রাণ না পাওয়া পর্যন্ত দেশের মুক্তি নেই। রাজনীতি হলো সবাইকে একত্র করার একটা ব্যবস্থা। সেটা আমরা করতে পারছি না। আমরা ঠিকমতো নির্বাচনটাও করতে পারছি না। নির্বাচন ছিল একটা প্রক্রিয়া যার মধ্যে সমঝোতাগুলো হয়ে যেতো। আমি আমার মনোভাব প্রকাশ করলাম, আপনি আপনারটা করলেন। সেটা আমরা করতে পারছি না। আমি নির্বাচনে ভোট  দিইনি। এখানে আমরা কেউ-ই দিইনি। কেন দিলাম না? নিশ্চয়ই এটার জন্য কোনো ব্যাখ্যা করতে হয় না। সবাই বুঝে যায় কেন? যাকে জিজ্ঞেস করবেন সে-ও বলবে  ভোট দেয়নি। তাহলে রাজনীতিবিহীন একটা সমাজের মধ্যে আমরা রয়ে গেলাম। আমি যে আপনার সঙ্গে রাজনৈতিকভাবে দ্বিমত পোষণ করবো সে সুযোগটা আপনি আমাকে দিলেন না। দেশ চলতে হলে রাজনীতি থাকতে হবে।

মানবজমিন: রাজনীতিবিহীন সমাজের বিপদটা কি?

ড. ইউনূস: বিপদ হলো, কার মত কি আপনি বুঝতে পারছেন না তো! জনমত যাচাইয়ের কোনো সুযোগ  নেই। আমার পছন্দ কিংবা অপছন্দ বুঝানোর জায়গাটা নেই। তাহলে এটা কি হলো? আমরা সমাজে বাস করি। সমাজে তো আমাকে বুঝতে হবে যে, কার মত কী। হাতে কষ্ট নাকি পায়ে কষ্ট, নাকি মাথায় কষ্ট- এটা বুঝতে হবে। এখন সেই বুঝানোর প্রক্রিয়াতেই আমরা নেই। আমি কি করে বোঝাবো? এখন যারা দায়িত্বে আছে তারা তো বুঝছেন না। তারা বোঝার চেষ্টাও করছেন না। করলেও তাদের সেই সুযোগ  নেই। কাজেই রাজনীতিবিহীন অবস্থায় একটা সমাজ চলবে না। চললেও সেটা ভুল পথে চলবে। এটার কাফফারা আমাদেরকে একদিন দিতেই হবে।

মানবজমিন: আপনি বলছেন দেশ রাজনীতিবিহীন অবস্থায় চলছে। আপনি অনেক পরিচয়ে পরিচিত। দেশের একজন নাগরিক হিসেবেও যদি বলি, এক্ষেত্রে আপনার কোনো ভূমিকা রাখার সুযোগ আছে কি? 

ড. ইউনূস: আমি রাজনৈতিক বক্তব্য রাখবো যখন দেশে রাজনীতি থাকবে। আমি রাজনীতি করবো, ওটাতে আমি নেই। আমি আমার মতামত নিশ্চয়ই প্রকাশ করবো। নাগরিক হিসেবে অবশ্যই প্রত্যেকের রাজনৈতিক বক্তব্য থাকবে-আমি  কেমন দেশ চাই, কি হলে ভালো হবে, অগ্রাধিকারের জায়গাগুলো কি কি? এটা আমি বলবো।

মানবজমিন: গণতন্ত্র, মানবাধিকার- এ দুটো ছাড়া একটি রাষ্ট্র কীভাবে চলে?

ড. ইউনূস: চলতে পারে না। চলবে না। আমি কি চাই- সেটা জানি না। পায়ে ব্যথা, না মাথায় ব্যথা এটা কেউ বলতে পারছে না। এটা না বলতে পারা পর্যন্ত আমি তো সমাজকে কীভাবে চালাতে হবে সেটা টের পাবো না। আমি যদি সরকার হই, আমাকে নির্দেশ দিতে হবে তো। আমি আমার নির্দেশমালা নিয়ে যাবো, আপনি আপনার নির্দেশমালা নিয়ে যাবেন। যারটা ভালো লাগছে তাকে দায়িত্ব দেয়া হবে যে আপনি চালাবেন। সেটা স্তরে স্তরে হবে। এটাই তো রাজনীতি। রাজনীতি মনের ভাব প্রকাশের একটা প্রক্রিয়া। সে প্রক্রিয়ার মধ্যে আপনি যেতে পারছেন না তো!

মানবজমিন: আপনি অনেক স্বপ্ন দেখেছেন। অনেক কিছু বাস্তবায়নও করেছেন। এই যে রাজনীতিবিহীন অবস্থা, এই অবস্থা থেকে উত্তরণের পথও কি আপনার মাথায় আসে?

ড. ইউনূস: আসে। সবার মাথাতেই আসে। আমি সবসময় একটা প্রক্রিয়ার ভেতর দিয়ে যাওয়ার কথা বলি। যেমন: আমি তিন শূন্যের পৃথিবী গড়বো, এটাও একটা স্বপ্ন। শূন্য নেট কার্বন নিঃসরণ, শূন্য সম্পদ কেন্দ্রীকরণ এবং শূন্য বেকারত্বের একটা পৃথিবী। এগুলো আমি বলে বেড়াচ্ছি। সারা বিশ্ব পরিবর্তন করতে হবে এবং একটা নতুন সভ্যতা গড়তে হবে। এই পুরনো সভ্যতা একটা অপ-সভ্যতা। এটা থেকে আমাদের নতুন সভ্যতা গড়তে হবে। বিশাল জিনিস। কিন্তু, কাজটা আমি করে যাচ্ছি। বলি- থ্রি জিরো ক্লাব করো, ৫ জন তরুণ একত্র হও। তুমি নিজের জীবনে এমন করো যাতে তুমি নিজেই উদাহরণ হও। আমি এমন কিছু করবো না যাতে আমার দ্বারা কার্বন নিঃসরণ হয়, এমন কিছু করবো না যাতে আমার দ্বারা সম্পদ কেন্দ্রীভূত হয়, আমার দ্বারা যেন বেকারত্ব সৃষ্টি  না হয়। আমার জীবনে আমি এগুলো পালন করবো, আমি একটা থ্রি জিরো পারসন হবো। বিশ্ব এক জিনিস, পারসন আরেক জিনিস। উক্ত ৫ জনের প্রত্যেকের প্রতিজ্ঞা হলো- আমরা থ্রি জিরো পারসন হবো। আমি শুরু করি পারসন দিয়ে, বিশ্ব দিয়ে না। কাজেই আমাকে গণতন্ত্র করতে হলেও পারসন দিয়ে শুরু করতে হবে। উদাহরণস্বরূপ বলা যায়, কোনো সমিতিরই নির্বাচন হয় না আজকাল। কোথায় গেল সব? আসুন, আমরা সবাই বলি, অমুক সমিতির নির্বাচনটা আমরা গণতান্ত্রিক প্রক্রিয়ায় করবো। আমরা শপথ করি যে, ছোট্ট একটা পাড়ার সমিতির নির্বাচন আমরা গণতান্ত্রিক উপায়ে করবো। এটা আমরা করতেই পারি। আপনার পাড়ায় আপনি, আমার পাড়ায় আমি। পরেরবার স্কুলে এভাবে নির্বাচন করলাম। এরপর বিশ্ববিদ্যালয়ে। এসব আজ কোথায় যেন চলে গেছে! বিশ্ববিদ্যালয় হলো শিক্ষার একটা জায়গা। সেখানে যদি আমরা ঐকমত্য হই যে, অন্তত একটা বিশ্ববিদ্যালয়ে আমরা সবাই মিলে নির্বাচন করবো। এটা যদি আমরা করতে পারি। সেখান থেকেই শুরু হলো। অর্থাৎ প্রক্রিয়া শুরু করতে হয় ছোটো ছোটো জায়গা থেকে। আমরা সারা বিশ্ব একরাতে পাল্টে ফেলবো, তা হবে না। এটা ধাপে ধাপে কর?তে হয়। একদম ছোটো জায়গা থেকে করতে হবে। যারা এটাতে একমত, তারা একসঙ্গে একত্রিত হতে হবে। সারা দেশের মানুষ ওই ছোট্ট জায়গাতে গিয়ে একত্রিত হতে হবে এই বলে যে, ছোট্ট একটা জায়গায় আমরা গণতন্ত্রের বাতি জ্বালাবো। এই গণতন্ত্রের বাতি জ্বালাতে জ্বালাতে একদিন হয়তো গণতন্ত্র আসবে।

মানবজমিন: সেদিন কতো দূরে?

ড. ইউনূস: এটা শুনতে অনেকদূর মনে হয়। একবার প্রক্রিয়া শুরু হয়ে গেলে আর বেশি সময় লাগে না। মানুষ বুঝে যায় যে, আমরা পারি। মানুষ একবার এই পারার আনন্দ পেয়ে গেলে সবাই তখন বলবে আমরা পাড়ায় পাড়ায় গণতন্ত্র গড়বো।

মানবজমিন: আপনি আদালতে সুরাহা পেলেন না। আদালত থেকে বেরিয়ে বললেন দোষ না করেও শাস্তি পেলাম। সবাইকে গণতন্ত্র ও মানবাধিকার নিয়ে এক কণ্ঠে কথা বলারও আহ্বান জানিয়েছিলেন। আদালত থেকে কাঙ্ক্ষিত রায় না পাওয়ার কারণেই কি এমন কথা বললেন? 

ড. ইউনূস: সেখানে সাংবাদিকরা ছিলেন, তারা শুনতে এসেছিলেন। আমি তো সাংবাদিকদের সঙ্গে উঠাবসা করি না, তারাও শুনতে পায় না। প্রসঙ্গটা উঠেছিল…।

মানবজমিন: সবাইকে যে গণতন্ত্র ও মানবাধিকার নিয়ে এক কণ্ঠে কথা বলার আহ্বান জানালেন- এ বিষয়টা কি ব্যাখ্যা করবেন?

ড. ইউনূস: এটাই তো বলছিলাম। গণতন্ত্র একেবারে গোড়া। এ গোড়াটা ঠিক না করলে আমরা পরস্পরের মতামত, পরস্পরের সঙ্গে যোগাযোগ, পরস্পরের সম্পর্ক গড়বো কি করে? আমরা একে-অপরকে জানবো কি করে? আপনার বিষয়টা আমার জানতে হবে, আমার বিষয়টাও আপনার জানতে হবে। জানার পর একটা সমঝোতা হবে যে-আপনার এইটা ভালো না, আমার ওইটা ভালো না, কিন্তু আসুন আমরা কথাবার্তা চালাই। সবার শতভাগ হলো না, কিন্তু আমরা শান্তিতে কাজটা করি। সমঝোতার ভিত্তিতে, পারস্পরিক সম্মানের ভিত্তিতে চালাই।

মানবজমিন: আপনি জানেন যে, মত প্রকাশের স্বাধীনতা ক্রমশ খর্ব হচ্ছে। এই অবস্থায় গণতন্ত্র ও মানবাধিকার দুটোই তো স্লোগানে পরিণত হয়েছে?

ড. ইউনূস: সবকিছু অঙ্গাঙ্গীভাবে জড়িত। বাকস্বাধীনতা না থাকলে গণতন্ত্র কোথা থেকে আসবে? আবার, গণতন্ত্র না থাকলে বাকস্বাধীনতা কোথা থেকে আসবে? কাজেই সব অঙ্গাঙ্গীভাবে জড়িত। এই যে বলে, ‘রুল অফ ল’ বা আইনের শাসন। বাংলাদেশে কেউ কি আইনের শাসনের ভেতরে আছে? কোথায় কি? মানুষ বিশ্বাস করতে পারে না যে, আইন কাজ করবে। প্রত্যেকের জীবনে কতো রকমের কাহিনী। আপনি ঘুষ ছাড়া কোনো কাজ করতে পারবেন? এটা শুধু যে এ সরকারের আমলে হচ্ছে, তা না। এটা বরাবরই চলে আসছে। আমাদের সমাজের একটা অংশ হয়ে যাবে কেন? এটা নিঃশব্দে, নীরবে আমাদের দিয়ে যেতে হবে কেন?

সূত্র : মানব জমিন