আফগানদের চতুর্থ জয়ের পর পাকিস্তানের সামনে যে সমীকরণ

লক্ষ্ণৌতে নেদারল্যান্ডসকে ৭ উইকেটে হারিয়ে টুর্নামেন্টে চতুর্থ জয় তুলে নিয়েছে আফগানিস্তান। এই জয়ে সেমিফাইনালে ওঠার সম্ভাবনা অনেকটাই উজ্জ্বল করে তুলেছে হাশমতউল্লাহ শহীদির দল। আফগানদের এগিয়ে যাওয়াতে পাকিস্তান পড়েছে চাপে। সমীকরণ হয়ে উঠেছে আরও কঠিন।

আফগানিস্তান এবং নিউজিল্যান্ড দুই দলের পয়েন্টই আট করে। তবে রানরেটে এগিয়ে থাকায় পয়েন্ট তালিকার চারে আছে কিউইরা, আফগানরা পাঁচে। সমান আট পয়েন্ট অস্ট্রেলিয়ারও। তবে প্যাট কামিন্সের দল ম্যাচ একটি কম খেলেছে। আর পাকিস্তান ৭ ম্যাচ থেকে ৬ পয়েন্ট নিয়ে আছে ছয়ে।

আজ বিশ্বকাপের লিগ পর্বে আছে দুটি ম্যাচ। বেঙ্গালুরুতে পাকিস্তানের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। আর আহমেদাবাদে অস্ট্রেলিয়া খেলবে ইংল্যান্ডের বিপক্ষে। গতকালের আফগানিস্তান–নেদারল্যান্ডস ম্যাচের আগপর্যন্ত পাকিস্তানের সামনে শেষ চারে থাকার সমীকরণ ছিল এ রকম—পরের দুই ম্যাচে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডকে হারালে ১০ পয়েন্ট নিয়ে একটা সম্ভাবনা থাকবে। এমনকি একটা ম্যাচ জিতলেও কাগজে–কলমে সুযোগ থাকবে।

কিন্তু ডাচদের হারিয়ে আফগানিস্তানের পয়েন্ট আট হয়ে যাওয়াতে পাকিস্তানের সামনে পথটা আরও কঠিন হয়ে গেছে। কারণ, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান—তিন দলের যেকোনো দুটির কমপক্ষে ১০ পয়েন্ট হয়ে যাবে। পাকিস্তানকে হারালে নিউজিল্যান্ডের পয়েন্ট হবে ১০, আফগানিস্তান–অস্ট্রেলিয়া মুখোমুখি লড়াইয়ে যে জিতবে, তার পয়েন্টও হবে ১০।

সুতরাং, আজ বাবর আজমরা নিউজিল্যান্ডের কাছে হারলেই টুর্নামেন্ট থেকে আনুষ্ঠানিকভাবে বিদায় নেবে। ইংল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচ হয়ে যাবে নিয়মরক্ষার। কারণ, ২০২৫ আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি পাকিস্তানে হবে বলে সেই টুর্নামেন্টকেন্দ্রিক অঙ্কও নেই বাবরদের। স্বাগতিক হিসেবেই খেলতে পারবে।

তবে নিউজিল্যান্ডকে হারাতে পারলে বাবরদের সামনে একটা সুযোগ থেকে যাবে। সে ক্ষেত্রে শেষ ম্যাচ তো জিততে হবেই, নিউজিল্যান্ড–শ্রীলঙ্কা ও আফগানিস্তান, অস্ট্রেলিয়ার শেষ দুটি ম্যাচের দিকেও তাকিয়ে থাকতে হবে। তখন মেলাতে হবে রানরেটের অঙ্ক। এই মুহূর্তে পাকিস্তানের রান রেট –০.০২৪। আর নিউজিল্যান্ডের ০.৪৮৪।

৭ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে ভারত এক নম্বরে, ১২ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকা দুই নম্বরে আছে। চারটির বেশি দলের ১২ পয়েন্ট সম্ভব নয় বিধায় এরই মধ্যে সেমিফাইনাল নিশ্চিত হয়ে গেছে দল দুটির।