টেস্ট র‌্যাংকিং : ভারতকে ১ নম্বর থেকে ২ নম্বরে নামিয়ে দিলো আইসিসি

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২:৪৫
টেস্ট র‌্যাংকিং : ভারতকে ১ নম্বর থেকে ২ নম্বরে নামিয়ে দিলো আইসিসি – ছবি : সংগৃহীত

মাত্র পাঁচ ঘণ্টা আগেই আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল আইসিসির টেস্ট ক্রমতালিকায় ১ নম্বরে উঠেছিল ভারত। অস্ট্রেলিয়ার থেকে পয়েন্ট বেশি হওয়ায় ক্রমতালিকায় উন্নতি হয়েছিল তাদের। কিন্তু তারপরই আইসিসি জানিয়ে দিলো যে ভারত নয়, অস্ট্রেলিয়া টেস্ট ক্রমতালিকায় শীর্ষে রয়েছে। ভারত সেই ২ নম্বরেই। কেন এমন হলো?

আইসিসি জানিয়েছে, প্রযুক্তিগত সমস্যা হয়েছিল। তার কারণেই ভারত শীর্ষে পৌঁছে গিয়েছিল। কিন্তু ওই সমস্যা মিটেছে। ফলে যথাযথ পয়েন্ট তালিকা প্রকাশ করা হয়েছে। সেখানে অস্ট্রেলিয়া এক নম্বরে। কিন্তু আইসিসির এই যুক্তির পরেও প্রশ্ন উঠছে। ভারতীয়দের এই আনন্দ হঠাৎ বিষাদে পরিণত হওয়ায় দেশটিতে নানা প্রশ্ন দেখা দিয়েছে। বলা হচ্ছে, যদি প্রযুক্তিগত সমস্যা থাকত, তা হলে আগে আইসিসি কিছু জানাল না কেন? তা হলে এত ঘণ্টা ধরে ভারত এক নম্বরে ভেবে আনন্দ পেতেন না ভারতের ক্রিকেটপ্রেমীরা।

নাগপুরে অস্ট্রেলিয়াকে ইনিংস ও ১৩২ রানে হারিয়েছে ভারত। তার পরেও ক্রমতালিকায় দু’নম্বরে রয়েছে ভারত। নতুন করে প্রকাশ করা তালিকায় ভারতের পয়েন্ট ৩৬৯০। রেটিং ১১৫। অন্য দিকে শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ভারতের থেকে কম (৩৬৬৮)। কিন্তু রেটিং (১২৬) বেশি হওয়া এক নম্বরে তারা।

তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড। বেন স্টোকসদের পয়েন্ট সব থেকে বেশি ৪৯৭৩। কিন্তু তাদের রেটিং পয়েন্ট ১০৬। চার নম্বরে থাকা নিউ জিল্যান্ডের পয়েন্ট ২৭০৪ ও রেটিং ১০০। টেস্ট ক্রমতালিকায় পাঁচ নম্বরে রয়েছে দক্ষিণ আফ্রিকা। তাদের পয়েন্ট ২৪৫৬। রেটিং ৮৫।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকাতেও দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। রোহিতদের পয়েন্টের শতাংশ ৬১৬৭। শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্টের শতাংশ ৭০৮৩। ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ়ের উপরেই নির্ভর করছে কোন দুই দল ফাইনালে খেলবে। তার জন্য অস্ট্রেলিয়াকে অন্তত ২-০ বা ৩-১ ব্যবধানে হারাতে হবে ভারতকে।

এক দিনের ক্রমতালিকায় শীর্ষে রয়েছে ভারত। তাদের পয়েন্ট ৫০১০। রেটিং ১১৪। এই ফরম্যাটেও দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। ৩৫৭২ পয়েন্ট ও ১১২ রেটিং রয়েছে তাদের দখলে। তিন নম্বরে রয়েছে নিউ জিল্যান্ড। তাদের পয়েন্ট ৩২২৯। রেটিং ১১১। এই তালিকায় চার ও পাঁচ নম্বরে রয়েছে যথাক্রমে ইংল্যান্ড ও পাকিস্তান। ইংল্যান্ডের পয়েন্ট ৩৬৫৬ ও রেটিং ১১১। অন্য দিকে বাবর আজমদের পয়েন্ট ২৬৪৯ ও রেটিং ১০৬।

ক্রিকেটের ছোট ফরম্যাটেও শীর্ষে রোহিতরা। ভারতের পয়েন্ট ১৮৪৪৫। তাদের রেটিং ২৬৭। টি-টোয়েন্টিতে দ্বিতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড। তাদের পয়েন্ট ১৩০২৯। রেটিং ২৬৬। এই তালিকায় তিন নম্বরে রয়েছে পাকিস্তান। বাবরদের পয়েন্ট ১৪১৬৮। রেটিং ২৫৮।
সূত্র : আনন্দবাজার পত্রিকা