আওয়ামী সরকারের পতন হলে দেশে গুম-খুন বন্ধ হবে : গয়েশ্বর

  • অনলাইন প্রতিবেদক
  •  ১০ অক্টোবর ২০২২, ২১:০৭, আপডেট: ১০ অক্টোবর ২০২২, ২১:১১
বক্তব্য রাখছেন গয়েশ্বর চন্দ্র রায়। – ছবি : নয়া দিগন্ত

আওয়ামী সরকারের পতন হলে দেশে গুম-খুন বন্ধ হবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

তিনি বলেছেন, এই শেখ হাসিনা সরকারের পতন হলে দেশে গণতন্ত্র, আইনের শাসন ভোটাধিকার ফিরবে, দেশনেত্রী বেগম খালেদা জিয়া মুক্ত হবেন, তারেক রহমান দেশে ফিরে মানুষের সেবা করতে পারবেন। শেখ হাসিনা সরকারের পতন হলে গুম, খুনসহ বিরোধী দলের নেতাকর্মীদের ওপর নির্যাতন বন্ধ হবে, পুলিশের বাড়াবাড়ি কমে যাবে।

সোমবার বিএনপির ঢাকা মহানগর দক্ষিণের জোন-৮’র উদ্যোগে অনুষ্ঠিত সমাবেশে গয়েশ্বর চন্দ্র রায় এসব কথা বলেন।

জ্বালানি তেল ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি; ভোলায় নুর আলম, আব্দুর রহিম, নারায়ণগঞ্জে শাওন প্রধান, মুন্সীগঞ্জে শহীদুল ইসলাম শাওন, যশোরে আব্দুল আলিম নিহত হওয়াসহ সারাদেশে পুলিশি হামলার প্রতিবাদে এ সমাবেশ হয়।

আজকের সমাবেশের মধ্যদিয়ে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির ১৬টি সমাবেশ শেষ হলো।

পুলিশের স্পেশাল ব্রাঞ্চ সারাদেশে বিএনপির নেতাদের তালিকা করার সার্কুলার দিয়েছে উল্লেখ করে গয়েশ্বর চন্দ্র রায় বলেন, পুলিশের যে অফিসার এই তালিকা করছেন, তাকে এই অধিকার কে দিয়েছে? এই অনধিকার চর্চার অধিকার তাকে কে দিল? সংবিধানের কোথায় লেখা আছে, সভা-সমাবেশ করা যাবে না? শেখ হাসিনাকে বলব, পুলিশকে জনগণের মুখোমুখি করবেন না। যে পুলিশ বিএনপির নেতাকর্মীদের সভা-সমাবেশে লাঠি আনতে বারণ করেছে, সেই পুলিশ আওয়ামী লীগ নেতাকর্মীদের লাঠি কিভাবে বন্ধ করবে?’

সীমান্তে বাংলাদেশী নাগরিক হত্যা প্রসঙ্গে বিএনপির এই নেতা বলেন, সীমান্তে স্বাধীন দেশের নাগরিকদের পাখির মতো গুলি করে হত্যা করা হচ্ছে।

তিনি আরো বলেন, এই সরকার ভোটাধিকার হরণকারী সরকার, এই সরকার মুদ্রাপাচারকারী সরকার, এই সরকার নারী পাচারকারী সরকার। এই আওয়ামী লীগ সরকারের অধীনে কোনো নির্বাচন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য হতে পারে না।

আমরা যে দেশের মানুষের ভোটাধিকার ও গণতন্ত্র ফিরিয়ে দেয়ার যে আন্দোলন করছি, এই আন্দোলন শুধুমাত্র বিএনপির আন্দোলন নয়; এই আন্দোলন দেশের সব মানুষের আন্দোলন। এই সরকারকে বিদায় নিতে হবে, সংসদ বিলুপ্ত করতে হবে, নির্দলীয় নিরপেক্ষ সরকার ও নতুন নির্বাচন কমিশনের পরিচালনায় নির্বাচন হতে হবে।