আওয়ামী সরকারের ইতিহাস লুটপাটের ইতিহাস : জাগপা

  • অনলাইন প্রতিবেদক
  •  ২২ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:০৩
পল্টন-বিজয়নগরে তেল, গ্যাস ও বিদ্যুতের দাম বার বাড়ানো প্রতিবাদে বিক্ষোভ ও সমাবেশ। – ছবি : নয়া দিগন্ত

আওয়ামী লীগের সরকারের ইতিহার লুটপাটের ইতিহাস, গণতন্ত্রকে হত্যা করার ইতিহাস। তারা মুখে গণতন্ত্রের কথা বলে কিন্তু মনে প্রাণে তা বিশ্বাস করে না বলে মন্তব্য করেছেন জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সভাপতি বীর মুক্তিযোদ্ধা খন্দকার লুৎফর রহমান।

তিনি বলেন, সারাদেশে আমরা বিরোধী দলগুলো গণতন্ত্রের কথা বলি, মানুষের মুক্তির কথা বলি। তাই জাগপা সহ সকল বিরোধী দলগুলো গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য ১০ দফা আন্দোলন করছে। কিন্তু আওয়ামী লীগ দেশে গণতন্ত্রকে হত্যা করে লুটপাটতন্ত্র কায়েম করেছে।

বুধবার (২২ ফেব্রুয়ারি) বুধবার পল্টন-বিজয়নগরে তেল, গ্যাস ও বিদ্যুতের দাম বার বাড়ানো প্রতিবাদে এক বিক্ষোভ ও সমাবেশে তিনি এসব কথা বলেন।

লুৎফর বলেন, দুর্নীতির মাধ্যমে দেশের হাজার হাজার কোটি টাকা বিদেশে প্রচার করে আজ কানাডা, মালয়েশিয়া ও লন্ডনে বেগমপাড়া তৈরি হচ্ছে, সেকেন্ডহোম তৈরি হচ্ছে। আর দেশে তেল, গ্যাস ও বিদ্যুতের দাম বার বার বাড়ানো হচ্ছে। দেশে শুধুমাত্র আওয়ামী লীগ ছাড়া আর কেউ ভালো নেই। তাই এই পরিস্থিতি মুক্তি পেতে গণঐক্য সৃষ্টি করতে হবে। কেবলমাত্র গণঐক্য সৃষ্টি করতে পারলেই দেশে গণতন্ত্র কায়েম হবে, মানুষের ভোটের অধিকার প্রতিষ্ঠা হবে, দেশনেত্রী বেগম জিয়াকে মুক্ত করা যাবে, দেশের মানুষ শান্তিতে বাঁচতে পারবে।

তিনি বলেন, ‘বর্তমান নিশিরাতের সরকারের অধীনে গণমাধ্যমের যে কোনো স্বাধীনতা নেই তা আবারো প্রমাণিত হলো। দৈনিক দিনকাল পত্রিকাটি দীর্ঘদিন ধরে বিরোধী দলের মুখপাত্র হিসেবে ভূমিকা রাখছে। বিরোধী দলের একমাত্র পত্রিকাটির প্রকাশনা বাতিল সরকারের মারাত্মক হিংসা চরিতার্থ করার বহিঃপ্রকাশ। লাখ লাখ মানুষের কণ্ঠস্বর দৈনিক দিনকাল বন্ধের ফলে পত্রিকাটিতে কর্মরত হাজারো সাংবাদিক, কর্মকর্তা ও কর্মচারী বেকার হয়ে পড়বে। শুধুমাত্র রাজনৈতিক প্রতিহিংসার কারণে সরকারের নির্দেশে জেলা প্রশাসক পত্রিকাটির ডিক্লারেশন বাতিল করেছেন এবং বাংলাদেশ প্রেস কাউন্সিলও পত্রিকাটির আপিল খারিজ করে দিয়েছে। এটি মত প্রকাশের স্বাধীনতার ওপর মারাত্মক আঘাত।

জাগপা সভাপতি বলেন, বর্তমান দুঃসময়ে সব গণমাধ্যমের কর্মীদের শঙ্কা ও ভয়ের মধ্যে দায়িত্ব পালন করতে হচ্ছে। সরকারের দুর্নীতি ও লুটপাটের খবর প্রকাশ করায় সাংবাদিকদের মারাত্মকভাবে নিগৃহীত করা হচ্ছে। একই সাথে সরকারের সমালোচনা করায় বন্ধ করে দেয়া হচ্ছে বিভিন্ন পত্রিকা ও অনলাইন। আমি দৈনিক দিনকাল পত্রিকা বন্ধের সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। অবিলম্বে পত্রিকাটির ডিক্লারেশন ও মুদ্রণের ঘোষনাপত্র বাতিলের আদেশ প্রত্যাহারের দাবি জানচ্ছি।’

এই সময়ে বক্তব্য রাখেন জাগপার সাধারণ সম্পাদক এস এম শাহাদাত, সহ-সাধারণ সম্পাদক ডা. আওলাদ হোসেন শিল্পী, সাইফুল আলম, আন্তর্জাতিক সম্পাদক মোহাম্মদ আবুল হোসেন, নগর সভাপতি মোহাম্মদ হোসেন মোবারক, যুব জাগপার সভাপতি মীর আমির হোসেন আমু প্রমুখ।