আইনমন্ত্রীর সঙ্গে বৈঠক : নির্বাচনে সব দল আসবে কিনা এমন আশঙ্কার বিষয় জানতে চেয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল

জাতীয় নির্বাচনে সব দল অংশ নেয়ার বিষয়ে কোনো আশঙ্কা আছে কিনা তা আইনমন্ত্রী আনিসুল হকের কাছে জানতে চেয়েছে সফররত যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল। যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচন পর্যবেক্ষক দলটি বুধবার সচিবালয়ে আইনমন্ত্রীর সঙ্গে বৈঠকে এ বিষয়ে জানতে চায়।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আইনমন্ত্রী এ তথ্য জানিয়ে বলেন, তাদের বলা হয়েছে বর্তমান সরকার চায়, সব দল নির্বাচনে আসুক। কিন্তু কে নির্বাচনে আসবে কে আসবে না, সেটি সেই দলের সিদ্ধান্বৈঠক শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের বলেন, ওনারা জিজ্ঞেস করেছেন, এ রকম আশঙ্কা করা হচ্ছে কি না, নির্বাচনে কে আসবে কে আসবে না। আমি বলেছি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার চায়, সব দল নির্বাচনে আসুক। আইনমন্ত্রী বলেন, তাদের সঙ্গে বৈঠকে তত্ত্বাবধায়ক সরকার নিয়ে কোনো কথা হয়নি। সংলাপ নিয়েও তারা জিজ্ঞাসা করেনি। অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচনের বিষয়ে আলাপ-আলোচনা হয়েছে।

এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন ও সাইবার নিরাপত্তা আইনের মধ্যে পার্থক্যটি আছে কিনা এ বিষয়ে তারা জানতে চেয়েছে। বিষয়টি তাদের জানানো হয়েছে। প্রতিনিধি দলটি বিচারব্যবস্থা সম্পর্কেও জানতে চেয়েছে বলে উল্লেখ করেন আইনমন্ত্রী।

আগামী সংসদ নির্বাচনে পর্যবেক্ষক মিশন পাঠানোর বিষয়টি মূল্যায়ন করতে গত শনিবার ঢাকায় আসে ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) ও ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই) সমন্বয়ে গঠিত মার্কিন প্রতিনিধি দলটি। নির্বাচনকেন্দ্রিক বিভিন্ন অংশীজনের সঙ্গে তারা ধারাবাহিকভাবে বৈঠক করছে।এর অংশ হিসেবে বুধবার আইনমন্ত্রী ছাড়াও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সচিবালয়ে বৈঠক করে প্রতিনিধি দলটি।

মানবজমিন