অস্ট্রেলিয়াকে ১৭৭ রানে অলআউটের পর দ্বিতীয় দিন শেষে ভালো অবস্থানে ভারত

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১০ ফেব্রুয়ারি ২০২৩, ২১:৫৫
সেঞ্চুরি হাঁকিয়েছেন রোহিত শর্মা – ছবি : সংগৃহীত

নাগপুর টেস্টের প্রথম দিনের পুরোটাও খেলতে পারেনি অস্ট্রেলিয়া। মাত্র ১৭৭ রানে তাদের অলআউট করে ভারতীয় বোলাররা। জবাবে ব্যাট করতে নামেন ভারতের দুই ওপেনার অধিনায়ক রোহিত শর্মা ও লোকেশ রাহুল। রাহুল ২০ রান করে আউট হয়ে গেলেও সেঞ্চুরি হাঁকান রোহিত। তার সেঞ্চুরি এবং রবীন্দ্র জাদেজা ও অক্ষর প্যাটেলের হাফসেঞ্চুরিতে দ্বিতীয় দিন শেষে চালকের আসনে রয়েছে ভারত।

এই সিরিজের নাম দেয়া হয়েছে ‘বর্ডার-গাভাস্কার সিরিজ’। সিরিজের প্রথম ম্যাচটি হচ্ছে নাগপুরে। এখনো ম্যাচের তিন দিন বাকি থাকলেও ভারত যে বেশ এগিয়ে তা স্পষ্ট। কারণ, দ্বিতীয় দিন শেষে প্রথম ইনিংসে ১৪৪ রানে এগিয়ে আছে স্বাগতিকরা। শুক্রবার দিন শেষে ভারতের সংগ্রহ ৭ উইকেটে ৩২১ রান। জাদেজা ৬৬ ও অক্ষর ৫২ রানে অপরাজিত আছেন।

নাগপুরে দ্বিতীয় দিনে ব্যাট করতে নামেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটার রোহিত শর্মা ও নাইটওয়াচ ম্যান রবিচন্দ্রন অশ্বিন। ব্যক্তিগত ২৩ রানে আউট হন অশ্বিন। দ্রুত সাজঘরে ফেরেন চেতেশ্বর পুজারা (৭)। বিরাট কোহলি (১২) রানে আউট হলে চাপে পড়ে ভারত। হতাশ করেন অভিষিক্ত সূর্যকুমার যাদব। মাত্র ৮ রানে সাজঘরে ফেরেন এই মারকুটে ব্যাটার।

এরপর রবীন্দ্র জাদেজাকে নিয়ে ৬১ রানের জুটি গড়েন রোহিত। ক্যারিয়ারের নবম শতক তুলে নেন ভারতীয় অধিনায়ক। ব্যক্তিগত ১২০ রানে অজি অধিনায়ক প্যাট কামিন্সের শিকার হন রোহিত।

এরপর অক্ষর প্যাটেল ও রবীন্দ্র জাদেজার অবিচ্ছিন্ন ৮১ রানের জুটিতে লিড নিয়েছে ভারত। অভিষেক ম্যাচে ৫ উইকেট শিকার করেন অজি স্পিনার টড মারফি।