অস্ট্রেলিয়াকে জব্দ করতে পিচ কারসাজির আশ্রয় ভারতের

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৫২
অস্ট্রেলিয়াকে জব্দ করতে পিচ কারসাজির আশ্রয় ভারতের। – ছবি : বিবিসি

ভারতে বোর্ডার-গাভাস্কার ট্রফি শুরু হচ্ছে বৃহস্পতিবার। ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার চার ম্যাচের এই টেস্ট সিরিজের প্রথম ম্যাচ নাগপুরে বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল ১০টায় শুরু হবে। সিরিজ শুরুর আগেই ভারতের বিরুদ্ধে অভিযোগ উঠছে পিচ কারসাজির।

এ সিরিজ দিয়ে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার ক্রিকেটীয় সম্পর্কের ৭৫ বছর পূর্ণ হচ্ছে। এ ৭৫ বছরে মাঠে ও মাঠের বাইরে নানা বিতর্ক, দু’দলের ক্রিকেটারদের দ্বৈরথ, কারো কারো কিংবদন্তী হয়ে ওঠা এবং শক্তিমত্তার উত্থান-পতন দেখেছে ক্রিকেট দর্শকরা।

এরই মধ্যে ভারতের মাটিতে টেস্ট সিরিজ জয় হলে তা ‘অ্যাশেজের চেয়েও বড় হবে’ বলে ঘোষণা করেছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার স্টিভ স্মিথ।

অস্ট্রেলিয়া এখন টেস্ট ক্রিকেট র‍্যাংকিংয়ের এক নম্বর দল, ভারত আছে দু’নম্বরে। গত ১১ বছরে ভারত নিজেদের মাটিতে কোনো টেস্ট সিরিজ হারেনি।

নাগপুরে ভারতের বিরুদ্ধে কী অভিযোগ?
ভারত এবারো পরিপূর্ণ প্রস্তুতি নিয়েই মাঠে নামছে, তবে দলটির বিরুদ্ধে এবারে অভিযোগ উঠেছে যে সরাসরি পিচ নিয়ে কারসাজি করেছে নাগপুরের উইকেট কিউরেটররা।

অস্ট্রেলিয়া ও ভারতের ক্রিকেটাররা ম্যাচের আগের দিন দীর্ঘসময় ধরে নাগপুরের উইকেট পর্যবেক্ষণ করেছে। এই উইকেটে স্পিন ধরবে বলে বলছেন বিশ্লেষকরা।

নাগপুরে ম্যাচ কভার করতে গিয়ে ক্রিকেট বিশ্লেষক ভারাতসুন্দারেসান টুইট করে বলছেন, ‘নাগপুরে পিচে চমকে দেয়ার মতো কাজ করা হয়েছে। গ্রাউন্ডসে যারা কাজ করছে তারা পিচের মাঝে পানি ঢেলেছে। কিন্তু দু’পাশে বাঁহাতি ব্যাটসম্যানদের জন্য অফ সাইডে পানি ঢালেনি।

অস্ট্রেলিয়ার একাদশে পাঁচ বাঁহাতি ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার, উসমান খাজা, ট্রাভিস হেড, অ্যালেক্স ক্যারি ও ম্যাট রেনশ খেলার কথা রয়েছে। অপরদিকে ভারতের লাইন আপে সর্বোচ্চ দু’জন বাহাতি ব্যাটসম্যান থাকবে।

অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স ম্যাচের আগে সংবাদ সম্মেলনে বলেন, ‘দেখে মনে হচ্ছে বাঁহাতি ব্যাটসম্যানদের জন্য খানিকটা শুষ্ক আছে উইকেট। কঠিন হবে এটা সত্যি, তবে আমাদের ব্যাটসম্যানদের চ্যালেঞ্জ সামলানোর মতো কোয়ালিটি রয়েছে।’

ভারতের বিরুদ্ধে ব্যবস্থা নেয় না আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)
অস্ট্রেলিয়ার সাবেক টেস্ট ক্রিকেটার সাইমন ও’ডোনেল মনে করেন, ‘এটা খুব বাজে হচ্ছে, আইসিসির উচিৎ বিষয়টি নিয়ে প্রশ্ন তোলা।’

তিনি আরো বলেন, ভারতের ক্ষেত্রে এসব বিষয়ে অনেক প্রশ্ন তোলা হয়। কিন্তু শেষ পর্যন্ত আইসিসি কার্যকর কোনো ব্যবস্থা নেয় না।

ক্রিকেট লেখক রবার্ট ক্র্যাডক ফক্স স্পোর্টসে লিখেছেন, ‘অনেক সময় এমন বলা হয়ে থাকে যে দু’দলের জন্যই তো উইকেট সমান। কিন্তু নাগপুরে বিষয়টি এমন নয়, নাগপুরে সরাসরি উইকেটে কারসাজি করা হচ্ছে, এটা খুব খারাপ।’

টেস্ট ক্রিকেটে ঘরের মাটিতে দলগুলোর উইকেট ও কন্ডিশনের সুবিধা নেয়ার বিষয়টি স্বাভাবিক বিষয়। তবে অস্ট্রেলিয়ান বিশেষজ্ঞদের অনেকে মনে করছে যে এখানে সরাসরি উইকেট নিজেদের মতো করে তৈরি করে নেয়া হচ্ছে।

অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ মনে করেন যে বাঁহাতি ব্যাটসম্যানদের জন্য কঠিন হবে এই উইকেটে ব্যাট করা।

তিনি বলেন, ‘উইকেট খুব শুষ্ক মনে হয়েছে।’

’অস্ট্রেলিয়ার জন্য এটা হবে সেরা জয়’
অস্ট্রেলিয়ান সংবাদপত্র দ্য এইজের প্রধান ক্রিকেট লেখক ড্যানিয়েল ব্রেটিগ লিখেছেন, এই ধরনের কারসাজি করা উইকেটেও যদি ভারতকে হারিয়ে দেয় অস্ট্রেলিয়া, তাহলে এটা হবে তাদের ক্রিকেট ইতিহাসের সেরা জয়।

১৮ বছর আগে অস্ট্রেলিয়া ভারতের মাটিতে এক টেস্ট সিরিজেরে প্রথম ম্যাচে হেরেছিল। ওই ম্যাচে পার্টটাইম স্পিনার মাইকেল ক্লার্ক ৯ রানে ৬ উইকেট নিয়েছিলেন। অস্ট্রেলিয়া ১০৭ রান তাড়া করতে নেমে ৯৩ রানে অলআউট হয়ে যায়।

ম্যাচ শেষে অস্ট্রেলিয়ার তখনকার টেস্ট অধিনায়ক রিকি পন্টিং বলেছিলেন, ‘এটাকে কোনোভাবেই টেস্ট ক্রিকেটের উইকেট বলা যায় না।’

অস্ট্রেলিয়াও এবারে তৈরি হয়েছে, একজন বাড়তি স্পিনারকে একাদশে দেখা যেতে পারে আগামী ম্যাচে।

ভারতের পক্ষ থেকে কী বলা হচ্ছে
ভারতের ক্রিকেট সাংবাদিক বোরিয়া মজুমদার বলেছেন, ‘ভারতও উইকেট নিয়ে খুশি নয়। ভারতের কোচ রাহুল দ্রাবিড় ও অধিনায়ক রোহিত শর্মা দীর্ঘসময় উইকেটের কিউরেটরের সাথে আলাপ করেছেন। রাহুল দ্রাবিড়কে একেবারেই খুশি মনে হয়নি।’

রোহিত শর্মা ম্যাচের আগে সংবাদ সম্মেলনে বলেছেন, ‘সবার কাছে বার্তা একেবারে স্পষ্ট। যা কিছু করা দরকার এই সিরিজ জিততে আমরা করবো। আমরা প্রতিটি মাঠে যাবো উইকেট দেখবো, সেরা একাদশ নির্বাচন করবো।’

রোহিত শর্মা আরো বলেন, ‘আমি অনুভব করি আমাদের কাজ খেলা। পিচ নিয়ে অনেক কথা হচ্ছে। ২২ জন কোয়ালিটি ক্রিকেটার খেলবেন, যারা বল টার্ন করবে কি না পরোয়া করে না।

ভারতের সাবেক ক্রিকেটার হরভজন সিং টুইটারে লিখেছেন, ‘ভারতের সাথে অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজ সবচেয়ে বড় বিষয় হওয়ার কথা, দুঃখজনকভাবে টেস্ট ক্রিকেটের চেয়ে পিচের কথাই বেশি শোনা যাচ্ছে।’

ক্রিকেট উপস্থাপক হারশা ভোগলে মনে করেন, টেস্ট ক্রিকেটের মূল বিষয়ই হচ্ছে ঘরের মাটিতে সুবিধা কাজে লাগানো।

তিনি টুইট করে বলেছেন, ‘খেলা শুরুর আগেই উইকেট নিয়ে বাড়তি কথা হচ্ছে। এটা দু’দলের জন্যই সমান। যারা সফর করতে আসবে তাদের জন্য চ্যালেঞ্জ থাকবেই।’

এই ধরনের উইকেটকে ‘র‍্যাংক টার্নার’ বলা হয় ক্রিকেটের ভাষায়। যেখানে যত সময় গড়ায় তত স্পিনারদের বল বেশি ঘোরে।

ভারতের সাবেক কোচ রাভি শাস্ত্রী বলেছেন, তিনি চান একদম প্রথম দিন থেকেই যাতে বল ঘোরে।

সূত্র : বিবিসি