অর্ধেক আসনে বিজয় দাবি ইমরানের দলের

অর্ধেক আসনে বিজয় দাবি ইমরানের দলের

পাকিস্তানের নির্বাচনে শক্তিধর সেনাবাহিনীর নিপীড়নের বিরুদ্ধে তবে কী নীরব বিপ্লব ঘটল? কারাবন্দি ইমরান খানের দল বৃহস্পতিবার মধ্যরাতে দাবি করেছে, তাদের সমর্থিত প্রার্থীরা জাতীয় পরিষদের অর্ধেক আসনে এগিয়ে রয়েছে। তবে নির্বাচন কমিশন তখনো আনুষ্ঠানিক ফল ঘোষণা শুরু করেনি। খবর ইন্ডিয়া টুডের

জাতীয় পরিষদের ২৬৬ আসনের মধ্যে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টি ১৩৬ আসনে এগিয়ে আছে বলে দাবি করেছেন দলটির সাবেক মহাসচিব নেতা ওমর আইয়ুব খান। তিনি দেশটির সাবেক সেনাশাসক আইয়ুব খানের নাতি। পিটিআই বলছে, জনগণ অভূতসংখ্যায় ভোট দিয়ে নিপীড়নের জবাব দিয়েছে। কারচুপির জন্য ফলাফল ঘোষণায় বিলম্ব করা হচ্ছে বলে দলটির দাবি। রাত একটায় এ রিপোর্ট লেখার সময়ও পাকিস্তানি গণমাধ্যমে কোনো ফলাফল প্রকাশ করা হয়নি।

সেনাবাহিনী, সরকার এবং নির্বাচন কমিশনের সমর্থিত নেওয়াজ শরীফ দুটি আসনেই (এনএ-১৫ ও এনএ-১৩০) পিছিয়ে আছেন। এনএ-১৩০ আসনে পিটিআই সমর্থিত ড. ইয়াসমিন রশিদ এগিয়ে আছেন।

এর আগে ব্যাপক কারচুপির অভিযোগের মধ্যে মোবাইল ফোন ও ইন্টারনেট পরিষেবা বন্ধ করে গতকাল ভোট গ্রহণ করা হয়েছে। এরপর শুরু হয় ভোটগণনা। দেশটির বর্তমানে সবচেয়ে জনপ্রিয় রাজনীতিবিদ ইমরান খানকে কারাগারে বন্দি রেখে অনুষ্ঠিত এ নির্বাচনে সেনাবাহিনীর হস্তক্ষেপ ছিল লাগামহীন।

ভোটে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) সবচেয়ে বেশি আসন জিতবে বলে  ধারণা করেছিলেন বিশ্লেষকরা। তারা বলছেন, ৭৪ বছর বয়সী নওয়াজের ওপর জেনারেলদের আশীর্বাদ রয়েছে। লাহোরের একটি কেন্দ্রে মেয়ে মরিয়মকে নিয়ে ভোটদানের পর সাংবাদিকদের নওয়াজ শরিফ বলেন, ভোট অবশ্যই স্বচ্ছ হচ্ছে।

নির্বাচনের স্বচ্ছতা নিয়ে ব্যাপক উদ্বেগের মধ্যেই কর্তৃপক্ষ ভোট শুরুর ঠিক আগে ‘আইন-শৃঙ্খলা বজায় রাখতে’ সারাদেশে মোবাইল ফোন পরিষেবা স্থগিত করে দেয়। এতে কারচুপির আশঙ্কা আরও জোরালো হয়েছে। পিটিআই একে ‘কাপুরুষোচিত কাণ্ড’ বলে মন্তব্য করেছে।

অলাভজনক সংস্থা ডিজিটাল রাইটস ফাউন্ডেশনের কর্ণধার আইনজীবী নিঘত বাবা বলেছেন, মোবাইল পরিষেবায় এ বিভ্রাট পাকিস্তানিদের গণতান্ত্রিক অধিকারের ওপর আক্রমণ। তিনি বলেন, ‘মোবাইল ফোন পরিষেবা বন্ধ করা জাতীয় নিরাপত্তা উদ্বেগের সমাধান নয়। তথ্যের প্রবেশাধিকার বন্ধ করে দিলে আরও বেশি বিশৃঙ্খলা সৃষ্টি হয়।’
পাকিস্তানের ভোটাররা ভোটকেন্দ্র সম্পর্কে তথ্য পেতে টেক্সট মেসেজিং পরিষেবার ওপর নির্ভর করছিলেন। ৪০ বছর বয়সী আব্দুল জব্বার বলেন, ইন্টারনেট সেবা বিঘ্নিত হওয়ায় তিনি ও তাঁর স্ত্রীকে ভোটকেন্দ্র খুঁজে পেতে বেগ পেতে হয়।

বাংলাদেশ সময় রাত ১১টায় প্রথম ফলাফল প্রকাশ হওয়ার কথা ছিল, কিন্তু তা হয়নি। ভোটের ফলাফল সম্পর্কে স্পষ্ট ধারণা পেতে আজ শুক্রবার সকাল পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।

অবশ্য ভোট সঠিকভাবে গণনা করা হবে কিনা তা নিয়ে অনেকেই সন্দিহান। সৈয়দ তাসাওয়ার নামের ৩৯ বছর বয়সী একজন নির্মাণ শ্রমিক বলেন, ‘আমার একমাত্র ভয় হলো আমার ভোট আমি যে দলের জন্য দিয়েছি সেই দলের জন্য গণনা করা হবে কিনা। …আমাদের এমন একটি সরকার দরকার, যে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করতে পারে।’

নির্বাচনের নিরাপত্তা রক্ষায় সাড়ে ৬ লাখের বেশি সেনা, পুলিশ এবং আধাসামরিক বাহিনীর সদস্য মোতায়েন করা হয়। তা সত্ত্বেও গতকাল ভোটের দিনেও দুটি পৃথক হামলায় অন্তত সাতজন কর্মকর্তা নিহত হয়েছেন। এর আগের দিন বুধবার প্রার্থীদের অফিসের বাইরে দুটি বোমা বিস্ফোরণে অন্তত ২৮ জন নিহত এবং ৩০ জনেরও বেশি আহত হয়েছেন।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নিরাপত্তা ব্যবস্থা হিসেবে গতকাল প্রতিবেশী ইরান ও আফগানিস্তানের সঙ্গে স্থল সীমান্তে সব ধরনের যানবাহন বন্ধ করে দেওয়া হয়।
পারমাণবিক অস্ত্রধারী বিশ্বের পঞ্চম বৃহত্তম জনবহুল দেশটিতে জাতীয় এবং চারটি প্রাদেশিক পরিষদের এ নির্বাচনে প্রার্থী ছিলেন প্রায় ১৮ হাজার। জাতীয় পরিষদের ২৬৬টি আসনে লড়েছেন পাঁচ হাজারের বেশি প্রার্থী। ইমরানের দলকে ভোটে কার্যত নিষিদ্ধ করায় এর নেতারা স্বতন্ত্র হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন।

পোলিং গ্রুপ গ্যালাপ পাকিস্তানের নির্বাহী পরিচালক বিলাল গিলানি বলেন, পাকিস্তানের নির্বাচনের ইতিহাসের সঙ্গে কারচুপির অভিযোগ অঙ্গাঙ্গীভাবে জড়িত। এটি একটি সামরিক বাহিনী পরিচালিত গণতন্ত্র।

ইমরান খানকে আদিয়ালা জেল থেকে পোস্টাল ব্যালটে ভোটের অনুমতি দেওয়া হয় বলে পিটিআইর এক কর্মকর্তা জানিয়েছেন। প্রাক্তন প্রধানমন্ত্রীকে গত সপ্তাহে রাষ্ট্রদ্রোহ, দুর্নীতি এবং অবৈধ বিয়ের অভিযোগে দীর্ঘ কারাদণ্ড দেওয়া হয়।

বিশ্লেষকরা বলছেন, তারপরও সেনাবাহিনী খুবই উদ্বিগ্ন ছিল পিটিআই প্রার্থীরা ভোটের ফলাফলে নির্ধারক ফ্যাক্টর হয়ে উঠতে পারেন। কারচুপি ঠেকাতে পিটিআই নেতারা দলের সমর্থকদের ভোটের ফলের লিখিত কপি ছাড়া কেন্দ্র ত্যাগ না করার আহ্বান জানান।

Samakal