অভিযোগ পাল্টা অভিযোগে গণঅধিকার পরিষদে তোলপাড়

 আমার দেশ
২০ জুন ২০২৩

আহ্বায়ক ও সদস্য সচিবের পাল্টাপাল্টি অভিযোগ গণঅধিকার পরিষদে

আহ্বায়ক ও সদস্য সচিবের পাল্টাপাল্টি অভিযোগ গণঅধিকার পরিষদে

নিজস্ব প্রতিনিধি

আহ্বায়ক ও সদস্য সচিবের পাল্টাপাল্টি অভিযোগে তোলপাড় চলছে গণঅধিকার পরিষদে। এরমধ্যেই সদস্য সচিব নুরুল হক নূরের গ্রুপ দলটির আহ্বায়ক ড. রেজা কিবরিয়াকে অব্যাহতি দিয়ে নতুন ভারপ্রাপ্ত আহ্বায়ক নিয়োগের ঘোষণা দিয়েছে। এনিয়ে দলটির নেতাকর্মীদের মধ্যে তীব্র অসন্তোষ দেখা দিয়েছে। রেজা কিবরিয়া ও নুরুল হক নূরের পাল্টাপাল্টি অভিযোগের বিষয় গুলো নিয়ে তোলপাড় চলছে নেট দুনিয়ায়। নুরুল হক নুরের গ্রুপ ১ নম্বর যুগ্ম আহ্বায়ক রাশেদ খানকে ভারপ্রাপ্ত আহ্বায়কের দায়িত্বে নিয়োগ করেছে।

সোমবার (১৯শে জুন) রাতে দলের কেন্দ্রীয় দফতরে নূরপন্থীদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

এর আগে রাশেদের সাথে নুরের বিরোধী দেখা দিয়েছিল। তখনো এনিয়ে নানা অভিযোগ-পাল্টা অভিযোগ ছিল একে অপরের বিরুদ্ধে।

চাকুরিতে কোটা বিরোধী আন্দোলনের মাধ্যমে সামনে আসেন নুরুল হক নুর। কোটা বিরোধী আন্দোলনের ধারাবাহিকতায় গঠন করেন ছাত্র অধিকার পরিষদ। এরই মাঝে দীর্ঘদিন পর অনুষ্ঠিত ডাকসু নির্বাচনে ভিপি পদে বিজয়ী হয়ে আলোড়ন তোলেন নুরুল হক নুর। তবে ডাকসুতে বিজয়ীদের নিয়ে শেখ হাসিনার সৌজন্য বৈঠকে নুরুল হক নুর শেখ হাসিনাকে পা ছুঁয়ে সালাম করেন এবং বক্তব্যে মা’র সাথে তুলনা করেন। এছাড়া নুরের বিরুদ্ধে অনেক আগে থেকেই অর্থনৈতিক অস্বচ্ছতার অভিযোগ ছিল।

সম্প্রতি দলের আহ্বায়ক রেজা কিবরিয়া এবং সদস্যসচিব নুরুল হক একে অপরের বিরুদ্ধে নানা অভিযোগ তুলে বিবৃতি দিয়েছেন। তাঁরা নিজ নিজ ফেসবুক পাতায়ও পোস্ট দিয়ে পাল্টাপাল্টি অভিযোগ করেছেন।

দুই নেতার বিরোধে দলে অস্থিরতা বেড়ে যাওয়ায় গত রোববার ঢাকায় রেজা কিবরিয়ার বাসভবনে গণ অধিকার পরিষদের নেতারা বৈঠকে বসেছিলেন। এই বৈঠকেও নুরের বিরুদ্ধে অর্থনৈতিক দুর্নীতির অভিযোগ আনেন রেজা কিবরিয়া। এছাড়া কাতারে নুরের বিনিয়োগ নিয়েও কথা উঠে দলের ভেতরে। ইসরাইলের সাথে নুরকে দুটি ব্যবসার ব্যবস্থা করিয়ে দেওয়ার অভিযোগ করেন রেজা কিবরিয়া। সেদিন দুই নেতার অভিযোগ-পাল্টা অভিযোগে সিদ্ধান্ত ছাড়াই শেষ হয় বৈঠক। তবে পরের দিনই কেন্দ্রীয় কার্যালয়ে নুর পন্থিদের বৈঠকে রেজা কিবরিয়াকে অব্যাহতি দিয়ে ভারপ্রাপ্ত আহ্বায়কের নাম ঘোষণা করা হয়।

সূত্রগুলো জানিয়েছে, রোববারের বৈঠকে রেজা কিবরিয়া দলের সদস্যসচিব নুরুল হকের বিরুদ্ধে একটি প্রতিবেশী দেশের দূতাবাসের সঙ্গে যোগাযোগ এবং ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের সঙ্গে বৈঠক করার অভিযোগ করেন।

এ ছাড়া রেজা কিবরিয়া দলের তহবিল নিয়ে স্বচ্ছতার প্রশ্ন তোলেন।

অন্যদিকে নুরুল হক পাল্টা অভিযোগ করেন যে তাঁদের দলের আহ্বায়ক রেজা কিবরিয়া অনেক দিন ধরে ফরহাদ মজহার ও শওকত মাহমুদের নেতৃত্বাধীন ইনসাফ কায়েম কমিটির কর্মসূচিতে নিয়মিত অংশ নিচ্ছেন। সে জন্য তিনি অর্থ পাচ্ছেন বলেও অভিযোগ করেন নুরুল হক।

এ ছাড়া দলের কর্মকাণ্ডে সময় না দেওয়ার অভিযোগও করা হয় রেজা কিবরিয়ার বিরুদ্ধে।

রোববারের বৈঠকে কোনো সমাধান হয়নি। পরদিন রেজা কিবরিয়া বিদেশে চলে যান।

তবে গতকাল রেজা কিবরিয়ার অনুপস্থিতিতে গণ অধিকার পরিষদের নেতারা আবার বৈঠকে বসেন। এই বৈঠকে সভাপতিত্ব করেন নুরুল হক।

গতকালের বৈঠকে রেজা কিবরিয়ার অনুপস্থিতিতে দলের ভারপ্রাপ্ত আহ্বায়ক করা হয় রাশেদ খানকে। একই সঙ্গে অল্প সময়ের মধ্যে দলের কাউন্সিল করার সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

দলটির অন্য একাধিক সূত্র বলেছে, দলের দুই নেতার বিরোধের মীমাংসা সম্ভব হবে কি না, এই প্রশ্ন তাঁদের অনেকেরই রয়েছে।