অনেক কীর্তির দিনে পাহাড়সম সংগ্রহ পাকিস্তানের

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৬ জুলাই ২০২৩, ২০:৪৭
অনেক কীর্তির দিনে পাহাড়সম সংগ্রহ পাকিস্তানের। – ছবি : সংগৃহীত

ইতিহাসের পাতায় নাম লেখালেন সৌদ শাকিল। প্রথম কোনো ক্রিকেটার হিসেবে টানা সাত টেস্টে পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলার বিরল রেকর্ড গড়লেন তিনি। যদিও দিনের সব আলো ছিল আব্দুল্লাহ শফিকের দিকে, ক্যারিয়ারের প্রথম দ্বি-শতক স্পর্শ করেছেন এই ব্যাটার। ক্যারিয়ার সেরা ইনিংস খেলেছেন আগা সালমানও।

এমন কীর্তিময় দিনে পাকিস্থানের ইনিংসও ফুলে-ফেঁপে উঠেছে। ৫ উইকেট হারিয়ে বাবর আজমদের সংগ্রহ ৫৭৩ রান। লিড পৌঁছেছে ৩৯৭ রানে। হাতে আছে আরো ৫ উইকেট। ফলে বলাই যায়, তৃতীয় দিন শেষেও কলম্বো টেস্টে চালকের আসনে পাকিস্তান।

বড় সংগ্রহের ভিত প্রথম দিনেই গড়ে রেখেছিল সফরকারীরা। কিন্তু দ্বিতীয় দিনের প্রায় পুরোটাই চলে যায় বৃষ্টির পেটে, খেলা হয়েছিল মাত্র ১০ ওভার। যেখানে পাকিস্তানের সংগ্রহ ছিল ২ উইকেট হারিয়ে ১৭৮ রান। ৮৭ রানে অপরাজিত ছিলেন শফিক। বুধবার তৃতীয় দিনের শুরুতেই পেয়ে যান চতুর্থ টেস্ট শতক।

যদিও বাবর আজম বেশিক্ষণ টিকতে পারেননি। আগের দিনের ২২ রানের সাথে আর মাত্র ১৭ রান যোগ করেই ফেরেন তিনি। এরপর চতুর্থ উইকেটে শফিকের সাথে জুটি বাঁধেন শাকিল। গল টেস্টে ডাবল সেঞ্চুরি করা এই ব্যাটার এবার ফেরেন ৫৭ রান করে। তবে ততক্ষণে প্রথম ক্রিকেটার হিসেবে টানা সাত টেস্টেই পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলার রেকর্ড গড়েন তিনি।

এরপর সরফরাজ আহমেদের সাথে মিলে ডাবল সেঞ্চুরির দিকেই ছুটছিলেন শফিক। তবে আসিথা ফার্নান্দোর এক বাউন্সারে মাথায় চোট পেয়ে মাঠ ছাড়েন সরফরাজ। তার কনকাশন সাব হিসেবে মাঠে নামেন মোহাম্মদ রিজওয়ান।

তবে এর আগেই আগা সালমানকে সাথে নিয়ে ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি করেন আব্দুল্লাহ শফিক। যদিও এরপর ইনিংসটা আর বড় করতে পারেননি, ৩২৬ বলে ২০১ রানে ফেরেন তিনি। ভাঙে সালমানের সাথে তার ১২৪ রানের জুটি।

এরপর দিনের বাকিটা সময় রিজওয়ানকে নিয়ে কাটিয়ে দেন সালমান। এর মাঝেই নিজে তুলে নেন দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি। দিন শেষ অপরাজিত থেকে করেন ১৪৮ বলে ১৩২ রান। তার সাথে ৩৭ রান নিয়ে মাঠে আছেন রিজওয়ানও। জুটিতে এসেছে ৯৫ রান।