অতীত ছাপিয়ে যেতে চান সাকিব

চন্ডিকা হাথুরুসিংহে পুরো দল নিয়ে যখন ধর্মশালায় অনুশীলনের স্লট সাজাতে ব্যস্ত, সাকিব আল হাসান তখন আহমেদাবাদে অধিনায়কদের মিলনমেলায়। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল যেটাকে অভিহিত করে ‘ক্যাপ্টেন্স ডে’ হিসেবে।

বিশ্বকাপ শুরুর আগের দিন ফাইনাল ম্যাচের ভেন্যুতে অধিনায়কদের এক মঞ্চে উপস্থিত হওয়া, সংবাদ সম্মেলন করা এবং কাঙ্ক্ষিত ট্রফি নিয়ে ছবি তোলা বড়ই সৌন্দর্য। এই সুন্দর ছবিতে ফ্রেমবন্দি হয়েছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব।

বুধবার নরেন্দ্র মোদি স্টেডিয়ামের ভরা সংবাদ সম্মেলনে পরোক্ষে নিজেদের প্রত্যাশার কথা বিশ্বকে জানিয়ে দেন টাইগার দলপতি। তিনি পরিষ্কার বলেন, ‘আগে যা হয়েছে তার চেয়ে একটু হলেও বেশি আশা করছে দেশ।’

২০১৯ সালের মতো এবারও ১০ দলের ওয়ানডে বিশ্বকাপ। রাউন্ড রবিন লিগে সবার সঙ্গে সবার ম্যাচ। উদ্বোধনী ম্যাচটি তাই গত বিশ্বকাপের দুই ফাইনালিস্টের মধ্যে রাখতে পেরেছে আয়োজক ভারত। এ দুই দলের অধিনায়ক জশ বাটলার আর কেন উইলিয়ামসনকে রেখে বাকিরা আট দলের অধিনায়ক যে যার ভেন্যুতে ফিরে গেছেন বা যাবেন। বাংলাদেশ অধিনায়ক ধর্মশালায় দলের সঙ্গে যোগ দেবেন আজ। এক দিন অনুশীলন করে ৭ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে দলের নেতৃত্ব দেবেন। এ বিশ্বকাপে সাকিবের চাওয়া থাকবে অতীত ছাপিয়ে যাওয়া।

বিশ্বকাপের অফিসিয়াল সংবাদ সম্মেলনে বুধবার সে কথা কিছুটা পরিষ্কার করে বলেছেন তিনি, ‘আমরা ভালো প্রস্তুতি নিয়েছি। ২০১৯ সালের বিশ্বকাপের পর থেকে দেখা হলে সম্ভবত আমরা বাছাই টুর্নামেন্টের সেরা তৃতীয় বা চতুর্থ দল। আমরা দল হিসেবে সত্যিই ভালো করেছি। এখন সময় এসেছে ভালো কিছু করে দেখানোর। আমাদের দল প্রস্তুত এবং দেশের মানুষ আশা করছে, আগের চেয়ে ভালো কিছু হবে এবার।’

বর্ণিল ভারতে রঙিন বিশ্বকাপ দেখার অপেক্ষায় বিশ্ব। প্রতিটি দেশ সেরাটা উজাড় করে দিতে প্রস্তুত। গত চার বছর ধরে এই টুর্নামেন্টের জন্যই তো প্রস্তুত করেছেন নিজেদের। কেউ হতে চান ব্যক্তিগত সেরা। কেউবা পাদপ্রদীপের সব আলো কেড়ে নিতে চান। একজন বোলার বা ব্যাটারের জন্য সেরা মঞ্চ হলো বিশ্বকাপ। বিশ্বের কাছে নিজেকে চেনানোর সেরা মঞ্চ এটি। যে মঞ্চে নিজেদের মেলে ধরতে উন্মুখ হয়ে আছেন হাসান মাহমুদরা।

 সমকাল