নাসিরনগরে মন্দির ভাঙচুর-অগ্নিসংযোগের ‘মূল হোতা’ আঁখি এবারও পেলেন নৌকা প্রতীক

|

দেওয়ান আতিকুর রহমান আঁখি।

Jamuna TV

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি:

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলা হিন্দু সম্প্রদায়ের মন্দির ও ঘরবাড়িতে হামলা চালিয়ে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনার ‘মূল হোতা’ দেওয়ান আতিকুর রহমান আঁখি এবারও নৌকা প্রতীক পেয়েছেন।

মঙ্গলবার রাতে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে প্রকাশিত তালিকায় তার নাম দেখা যায়। সে নাসিরনগরে হরিপুর ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান দেওয়ান আতিকুর রহমান আঁখি। বিগত ইউনিয়ন পরিষদ নির্বাচনে আ’লীগের মনোনয়নে তিনি চেয়ারম্যান নির্বাচিত হয়ে ছিলেন।

২০১৬ সালে ৩০ অক্টোবর নাসিরনগর উপজেলা হিন্দু সম্প্রদায়ের মন্দির ও ঘরবাড়িতে হামলা চালিয়ে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনার ‘মূল হোতা’ আতিকুর রহমান আঁখি দেশ জুড়ে আলোচনায় আসে। তাকে নিয়ে বেশ বিব্রত হয়েছিল আ’লীগ। তবে ওই সময় তাকে কারা আ’লীগের চেয়ারম্যান প্রার্থী মনোনয়ন দিয়েছিল, কারা তাকে দলে ভিড়িয়েছিল তা নিয়ে ছিল আলোচনা ও সমালোচনা। জেলা ও উপজেলা আ’লীগকে জবাবদিহিতাও করতে হয়েছিল। আবার অনেক আ’লীগ নেতা চেয়ারম্যান আঁখির সাথে সম্পর্ক আছে তা তৎকালীন সময়ে অস্বীকারও করেছিল। তাকে এই ঘটনায় হরিপুর ইউনিয়ন পরিষদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছিল। নাসিরনগর হামলার ঘটনায় ‘মূল হোতা’ হিসেবে হরিপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান দেওয়ান আতিকুর রহমান আঁখিকে ২০১৭ সালে ৫ জানুয়ারি ঢাকার ভাটারা থেকে গ্রেফতার করেছিল পুলিশ। পরবর্তীতে ৬ নভেম্বর উচ্চ আদালত থেকে জামিন পায় সে।

জানা যায়, জেলার নাসিরনগর উপজেলার হরিণবেড় গ্রামের রসরাজ দাস নামে জেলে পরিবারের এক যুবক ফেসবুকে ধর্ম অবমাননাকর ছবি পোস্ট করেছে-এমন অভিযোগ তুলে ২০১৬ সালের ২৯ অক্টোবর তাকে পুলিশে দেয় একদল যুবক। এই ঘটনার পরদিন এলাকায় মাইকিং করে নাসিরনগর উপজেলা সদরে পৃথক দুইটি প্রতিবাদ সমাবেশ আহ্বান করা হয়। ওইসব সমাবেশে স্থানীয় আওয়ামী লীগের নেতা-কর্মীরাও অংশ নিয়েছিলেন বলে অভিযোগ উঠে। সমাবেশে অংশগ্রহণকারীরা নাসিরনগর সদরে হিন্দুদের মন্দির ও বাড়িঘরে হামলায় চালায়। পরবর্তীতে ওই এলাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থার মধ্যেও হিন্দুদের একাধিক বাড়িতে আগুন লাগার ঘটনা ঘটে। এসব ঘটনায় নাসিরনগর থানায় মোট আটটি মামলা দায়ের করা হয়। তার মধ্যে একটি মামলা গৌর মন্দিরে হামলার ঘটনায় ২২৮ জনের বিরুদ্ধে ২০১৭ সালে ১০ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়ার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে চার্জশিট দাখিল করেছিল পুলিশ। ২২৮ জন আসামির মধ্যে ঘটনার মূল হোতা হিসাবে উল্লেখ করা হয় আ’লীগের মনোনীত হরিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দেওয়ান আতিকুর রহমান আঁখিকে।

এদিকে মঙ্গলবার রাতে ইউনিয়ন পরিষদ নির্বাচনে চট্টগ্রাম বিভাগে দলীয় প্রার্থীর তালিকা প্রকাশ করে বাংলাদেশ আওয়ামী লীগ। তাতে ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার হরিপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে আ’লীগের মনোনয়ন দেয়া হয়েছে হরিপুর ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান দেওয়ান আতিকুর রহমান আঁখিকে। তা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে চলছে ব্যাপক সমালোচনা।

এই ব্যাপারে নাসিরনগর উপজেলা আ’লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান রাফি উদ্দিন আহমদ জানান, তাকে (আঁখি) মনোনয়ন দিয়েছে কেন্দ্রীয় আওয়ামী লীগ। এর বাহিরে আমরা কিছু বলতে পারবো না।

ইউএইচ/

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here