এমাজউদ্দীন আহমদ জাতির বিবেক হিসেবে কাজ করতেন : বিএনপি

এমাজউদ্দীন আহমদ জাতির বিবেক হিসেবে কাজ করতেন : বিএনপি – ছবি : সংগৃহীত

উপমহাদেশের প্রখ্যাত রাষ্ট্রবিজ্ঞানী, ইংরেজি ও বাংলা ভাষায় রাষ্ট্রবিজ্ঞানের অসংখ্য বই-এর রচয়িতা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. এমাজউদ্দিন আহমদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

মরহুম ড. এমাজউদ্দীন আহমদ ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতাকালে অসংখ্য ছাত্র-ছাত্রীকে সুশিক্ষিত হিসেবে গড়ে তুলেছিলেন যারা আজ জাতীয় পর্যায়ে প্রতিষ্ঠিত। একজন বিদ্বান শিক্ষক হিসেবে তিনি জ্ঞানের যে আলো বিস্তার করেছিলেন সেটি তার ছাত্র-ছাত্রীদের কাছে অমলিন হয়ে থাকবে। রাষ্ট্রবিজ্ঞানে তিনি ছিলেন একজন উঁচু মানের গবেষক, তার গবেষণা রাষ্ট্রবিজ্ঞানের পরিধি বিস্তৃত করেছিলো এবং সেজন্য তিনি দেশে-বিদেশেও সমাদৃত ছিলেন। রাষ্ট্রবিজ্ঞান চর্চায় দেশের প্রখ্যাত রাষ্ট্রবিজ্ঞানীদের মধ্যে তিনি ছিলেন অগ্রগণ্য। বর্তমানে বাংলাদেশে রাজনীতির সংকটকালে তার চিন্তা ও পরামর্শ খুবই অপরিহার্য ছিল।

তার মৃত্যুতে দেশ একজন চিন্তাশীল বিদ্ব্যৎজনকে হারালো। তার মতো একজন গুণী শিক্ষাবিদের এমূহুর্তে পৃথিবী থেকে চলে যাওয়াতে যে গভীর শুন্যতার সৃষ্টি হলো তা সহজে পূরণ হবার নয়। নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারবর্গ, নিকটাত্মীয়, গুনগ্রাহী ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here