দুই মির্জাকে রাতে তুলে নিয়ে গেছে ডিবি

 আমার দেশ
৮ ডিসেম্বর ২০২২

দুই মির্জা

দুই মির্জা

নিজস্ব প্রতিনিধি

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে গভীর রাতে বাসা থেকে তুলে নিয়ে গেছে ডিবি পুলিশের একটি ইউনিট। বৃহস্পতিবার দিবাগত রাত ৩টায় দুই নেতার বাড়িতে পৃথক অভিযান চালিয়ে তাদের তুলে নিয়ে যায় ডিবি।

বিএনপি’র মিডিয়া সেল এই তথ্য নিশ্চিত করেছে।

বিএনপি’র ঢাকা বিভাগীয় মহাসমাবেশ নিয়ে রাজনৈতিক উত্তেজনার মাঝেই দলটির নীতি নির্ধারনী ফোরামের প্রভাবশালী দুই নেতাকে তুলে নিয়ে যাওয়া হলো। মূলত: বিএনপি চেয়ারপার্সনের অনুপস্থিতিতে দেশে দলের মূল দায়িত্বে রয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি দলটির প্রতিটি বিভাগীয় মহাসমাবেশে প্রধান অতিথির বক্তব্য রেখেছেন।

গত বুধবার পুলিশ বিএনপি কার্যালয়ে অভিযান চালিয় শতাধিক নেতাকর্মীকে আটক করে নিয়ে যায়। এসময় পুলিশের গুলিতে মকবুল হোসেন নামে একজন বিএনপি কর্মী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো অনেকে। আহতদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। পুলিশের অভিযানের পর থেকে বিএনপি অফিসে তালা ঝুলিয়ে দেওয়া হয়। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর একাধিকবার কেন্দ্রীয় কার্যালয়ে প্রবেশ করতে আসলেও তাঁকে ঢুকতে দেয়নি পুলিশ।

এদিকে পুলিশ হামলা চালিয়ে গুলি করে বিএনপি কর্মীকে হত্যার পর উল্টা দলটির ৩ হাজার নেতাকর্মীর নামে মামলা দিয়েছে।

এই ঘটনার পর বৃহস্পতিবার বিকাল ৩টায় দলটির নীতি নির্ধারনি ফোরাম স্থায়ী কমিটির সদস্যদের উপস্থিতিতে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এতে তিনি দৃঢ়কন্ঠে ঘোষণা করেছিলেন নয়াপল্টনেই শনিবার বিএনপি’র মহাসমাবেশ হবে।

বিএনপি মহাসচিবের এই ঘোষণার কয়েক ঘন্টা পর বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলুর নেতৃত্বে একটি প্রতিনিধি দল ঢাকা মহানগর পুলিশ কতৃপক্ষের সাথে সমঝোতা বৈঠকে বসেন। এতে নয়াপল্টনের পরিবর্তে কমলাপুর স্টেডিয়াম অথবা মিরপুর বাংলা কলেজ মাঠে সমাবেশের বিষয়ে ঐকমত হয় তাদের। বৈঠক শেষে পুলিশ ও বিএনপি’র প্রতিনিধি দলের পক্ষ থেকে গণমাধ্যমকে জানানো হয়, দু’টি মাঠ পরিদর্শন করে যে কোন একটিতে সমাবেশ হবে।