দিন দিন ব্যবসায় পরিণত হচ্ছে টি-টোয়েন্টি: স্টোকস

 


ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি ক্রিকেট দিন দিন ব্যবসায় পরিণত হচ্ছে বলে মনে করেন ইংল্যান্ডের টেস্ট ক্যাপ্টেন বেন স্টোকস। তবে তিনি শঙ্কিত নন টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে। এই শুদ্ধতম সংস্করণকেই ক্রিকেটের সর্বোচ্চ চূড়া বলে মনে করেন তিনি। ক্রিকেটের নানা বিষয় নিয়ে অ্যামাজন প্রাইমের সঙ্গে কথা বলেছেন বেন স্টোকস।

কয়েক বছর আগেও যে ক্রিকেটের অস্তিত্ব নিয়ে ছিল ধোঁয়াশা, সেই টি-টোয়েন্টিই এখন বিশ্ব ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় সংস্করণ। সম্প্রতি আইসিসি যে এফটিপি প্রকাশ করেছে, সেখানেও টি-টোয়েন্টির জন্য কাটছাঁট করা হয়েছে টেস্ট ও ওয়ানডে ম্যাচে। দেশে দেশে চালু হওয়া টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগকেই ক্রিকেটের ভবিষ্যৎ ভাবছেন অনেকেই। তবে ইংল্যান্ডের টেস্ট ক্যাপ্টেন বেন স্টোকসের মতে, টি-টোয়েন্টি ক্রিকেট দিন দিন পরিণত হচ্ছে ব্যবসায়।

বেন স্টোকস বলেন, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট এখন দেশে দেশে ছড়িয়ে গেছে। আপনি বলতে পারেন, কিছু মানুষের জন্য টি-টোয়েন্টি এখন ব্যবসায় পরিণত হচ্ছে। তবে এতে ক্রিকেটের জন্য কিছু ভালো দিকও আছে। সুযোগ বাড়ছে। ক্রিকেটের বাইরের জীবন, নিরাপত্তা এবং টাকা। এগুলো কিন্তু ১৫ থেকে ২০ বছর আগেও ছিল না।

রবি শাস্ত্রী, গ্রায়েম স্মিথদের মতো কিংবদন্তি খেলোয়াড়রা মনে করেন, টি-টোয়েন্টি টুর্নামেন্টের দৌরাত্ম্যে অদূর ভবিষ্যতে টেস্ট ক্রিকেট সীমাবদ্ধ হবে পাঁচ থেকে ছয় দলের মধ্যে। তবে স্টোকস শঙ্কিত নন টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে। এই শুদ্ধতম সংস্করণকেই ক্রিকেটের সর্বোচ্চ চূড়া বলে মনে করেন তিনি। স্টোকস বলেন, টেস্ট ক্রিকেট হারিয়ে যাবে না। আমি এই সংস্করণের বড় অনুরাগী। এটাই ক্রিকেটের সর্বোচ্চ চূড়া, শুদ্ধতম সংস্করণ। টি-টোয়েন্টি ক্রিকেটের চেহারা বদলে দিলেও টেস্ট হারিয়ে যাবে না। শুধু আমি নই, বিশ্ব ক্রিকেটের বড় তারকাদের সবাই একই অনুভূতি ধারণ করেন। আমি মনে করি, সবার দায়িত্ব হচ্ছে বার্তা দিয়ে রাখা, টেস্ট ক্রিকেট এখনো মরে যায়নি।

ছবি: সংগৃহীত

ক্রিকেটের নানা বিষয় নিয়ে অ্যামাজন প্রাইমের সঙ্গে কথা বলেছেন বেন স্টোকস। ২৬ আগস্ট শুক্রবার ওটিটি প্লাটফর্মটিতে মুক্তি পেতে যাচ্ছে স্টোকসকে নিয়ে বানানো প্রামাণ্যচিত্র ‘ফিনিক্স ফ্রম দ্য অ্যাশেজ’।

জীবনে নানা বিতর্ক যেমন রয়েছে, তেমনই রয়েছে নায়কোচিত কিছু পারফরম্যান্স। সেই সাথে, বাবার মৃত্যু ও মানসিক স্বাস্থ্যের অধ্যায়। ২০১৯ বিশ্বকাপ জয় কিংবা হেডিংলিতে ১১ নম্বর ব্যাটার জ্যাক লিচকে সঙ্গে নিয়ে সেই মহাকাব্যিক ইনিংস। সব মিলিয়ে যেন, বখাটে ক্রিকেটার থেকে আজকের বেন স্টোকস হয়ে ওঠা। জানার মধ্যেও রয়েছে অনেক অজানা তথ্য। সেগুলোই ক্রিকেটপ্রেমীদের মাঝে পৌঁছে দিতে অ্যাকাডেমিক অ্যাওয়ার্ডপ্রাপ্ত ডিরেক্টর স্যাম মেন্ডেস নিয়ে আসছেন ‘ফিনিক্স ফ্রম দ্য অ্যাশেজ’।

/এম ই