ইংল্যান্ডে হোয়াইটওয়াশ শ্রীলঙ্কা

ইংল্যান্ডে হোয়াইটওয়াশ শ্রীলঙ্কা – ছবি : সংগৃহীত

টি-টোয়েন্টি সিরিজে স্বাগতিক ইংল্যান্ডের কাছে পাত্তাই পেল না শ্রীলঙ্কা। তিন ম্যাচ সিরিজে ইংলিশদের জয় ৩-০ ব্যবধানে। তৃতীয় ও শেষ ম্যাচে শনিবার লঙ্কানদের ৮৯ রানে হারিয়েছে মরগান শিবির। হোয়াইটওয়াশ লঙ্কান শিবির।

সাউদাম্পটনে আগে ব্যাট করতে নেমে মালান ঝড়ে ৬ উইকেটে ১৮০ রান করে ইংল্যান্ড। জবাবে মাত্র ৯১ রানে গুটিয়ে যায় লঙ্কানদের ইনিংস, ১৮.৫ ওভার। ম্যাচ সেরা অনুমিতভাবে ডেভিড মালান। সিরিজ সেরার পুরস্কার জিতেছের স্যাম কুরান।

বড় লক্ষে খেলতে নেমে ইংলিশদের বোলিং তোপে দাঁড়াতেই পারেনি লঙ্কানদের কোনো ব্যাটসম্যান। দুই অঙ্কের রান পেয়েছেন তিনজন। সর্বোচ্চ ২০ রান লোয়ার অর্ডারের বিনুরা ফার্নান্দোর। ওশাধা ফার্নান্দো ১৯ ও নিরোশান ডিকভেলা করেন ১১ রান।

বাকিদের রান ছিল মোবাইল ডিজিট। বল হাতে ইংলিশদের হয়ে তিন উইকেট নেন ডেভিড উইলে। দুটি উইকেট পান স্যাম কুরান।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতেই ১০৫ রান করে ইংল্যান্ড। ৪৩ বলে ৫১ রান করে উদানার বলে বোল্ড হন ওপেনার জনি বেয়ারস্টো। আর আরো কেউ জ্বলে উঠতে না পারলেও ডেভিড মালান ছিল ব্যতিক্রম।

রীতিমতো ঝড় বইয়ে দিনি তিনি। ৪৮ বলে খেলেন ৭৬ রানের ইনিংস। তার ইনিংসে ছিল পাঁচটি চার ও চারটি ছক্কার মার। লিভিংস্টোন করেন ১৪ রান।

বল হাতে লঙ্কানদের হয়ে চারটি উইকেট নেন দুশমন্থ চামিরা। ফার্নান্দো ও উদানা নেন একটি করে উইকেট। আগামী ২৯ জুন থেকে শুরু হবে ওয়ানডে সিরিজ। তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে ১ ও ৪ জুলাই।