এ দৃশ্য করোনাকালের ক্রিকেটের

খেলা ডেস্ক
১৯ জুলাই ২০২০
বল জীবাণুমুক্ত করছেন মাঠের দুই আম্পায়ার। ছবি: টুইটার

বল জীবাণুমুক্ত করছেন মাঠের দুই আম্পায়ার। ছবি: টুইটারওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসে ৪১তম ওভার শেষে দেখা গেল দৃশ্যটা। বল জীবাণুমুক্ত করছেন মাঠের দুই আম্পায়ার। এ দৃশ্য করোনাকালের ক্রিকেটের।

বেচারা ডম সিবলি! ইংল্যান্ডের প্রথম ইনিংসে সেঞ্চুরি পেলেও এ ওপেনারকে বেচারা বলতেই হচ্ছে। হাজার হোক মানুষ তো অভ্যাসের দাস! মাঠে বোলারকে বলটা তৈরি করে দিতে ‍লালা মাখানোর প্রথাটা ক্রিকেটে অনাদিকালের বিষয়। এই করোনা তাতে বাধ সেধেছিল। সংক্রমণ এড়াতে বলে লালা মাখানো নিষিদ্ধ করেছে আইসিসি। এক ইনিংসে এ কাজে দুবার মৌখিক সতর্কবার্তার পর ৫ রান ‘জরিমানা’। সিবলি অবচেতন মনেই বলে লালা মাখিয়ে বসেন। স্কাই স্পোর্টস জানিয়েছে, অসাবধানতাবশত কাজটি করে বসার কথা তিনি স্বীকার করেন। তবে এটি প্রথমবার কি না, তা নিশ্চিত হওয়া যায়নি।
সে যাই হোক, আজ চতুর্থ দিনে সকালের সেশনে কিন্তু আরাম করার সুযোগ পায়নি ইংল্যান্ড। প্রথম সেশনটা ওয়েস্ট ইন্ডিজের হওয়ায় ঘাম ছুটেছে ইংলিশ বোলারদের।
ইংল্যান্ডের প্রথম ইনিংস থেকে ৪৩৭ রানে পিছিয়ে চতুর্থ দিনে মাঠে নামেন ক্রেগ ব্রাফেট ও ‘নাইটওয়াচম্যান’ আলজারি জোসেফ। টেস্ট ব্যাটিংয়ে চোস্ত ব্রাফেটের সঙ্গে ভালোই পথ দেখিয়েছেন এ পেসার। তাঁকে আউট করতে সফরকারিদের দ্বিতীয় উইকেটে ৫৪ রান খরচ করতে হয় স্টুয়ার্ট ব্রড-ডম বেসদের। ৫২ বলে ৩২ রান করা জোসেফ ভালোই পরীক্ষা নেন তাঁদের।
ব্রাফেটের মতো শাই হোপও উইকেট কামড়ে থাকতে ভালোবাসেন। তবে উইকেট বুঝে স্ট্রোক খেলতে কার্পণ্য করেননি হোপ। অপরাজিত ২৫ রানের ইনিংসে ৫টি চারের মার। মধ্যাহৃভোজ বিরতির আগে প্রথম সেশন শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ছিল ২ উইকেটে ১১৮। ইংল্যান্ডের প্রথম ইনিংস থেকে ৩৫১ রানে পিছিয়ে ছিল ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় সেশনের খেলা শুরুর পর হোপকেও হারায় ওয়েস্ট ইন্ডিজ। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ক্যারিবিয়দের সংগ্রহ ৩ উইকেটে ১২৩। এখনো ৩৪৬ রানে পিছিয়ে ওয়েস্ট ইন্ডিজ।
ম্যানচেস্টার টেস্টে হাতে আছে আরও এক দিন। জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজকে যত দ্রুত সম্ভব অলআউট করে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামাতে হবে। সকালটা কিন্তু নিজেদের করে নিতে পারেনি ইংলিশ বোলাররা। তবে ডম বেসের বল ওঠায় এবং বাঁক নেওয়ায় আশাবাদী হতেই পারেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here