এনআরসি সংকট: ঢাবিতে ইন্ডিয়ান হাই কমিশনের প্রোগ্রাম বাতিল

ডিসেম্বর ২৪, ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব, ডাকসু ও ইন্ডিয়ান হাই কমিশনের যৌথ উদ্যোগে আয়োজিত সেমিনার বাতিল করা হয়েছে। ভারতের বর্তমান সংকট কে সামনে এনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীরা ইন্ডিয়ান হাই কমিশনের এই কর্মসূচি বাতিলের দাবি তোলে। তারই পরিপ্রেক্ষিতে বাতিলের সিদ্ধান্ত নেয়া হলো।

বিষয়টি বিস্তারিত জানিয়েছেন ডাকসুর সদস্য তানভীর হাসান সৈকত। তিনি ফেইসবুকে লিখেছেন,

“”আমি ব্যক্তিগতভাবে মনেকরি, পর্যাপ্ত তথ্যের সরবরাহ না থাকায়, যথেষ্ট যোগ্যতা থাকা সত্ত্বেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বহু শিক্ষার্থী দেশের বাইরে উচ্চশিক্ষার সুযোগ কম পায়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একজন বন্ধু ও প্রতিনিধি হিসেবে আমি চেয়েছি এই বিষয়টি নিয়ে কাজ করতে।”

“প্রতিবেশী দেশ ভারত সরকারিভাবেই স্কলারশিপ দিয়ে বাংলাদেশের ২০০০ শিক্ষার্থীকে সে দেশে উচ্চশিক্ষার সুযোগ করে দিচ্ছে। এ লক্ষ্যে ঢাকার বিভিন্ন হোটেলে সেমিনারও করছে ভারতীয় দূতাবাস। ওই স্কলারশিপের পূর্ণাঙ্গ তথ্য যাতে আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পায় সে লক্ষ্যে আমার আমন্ত্রণে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদে একটি সেমিনার করতে রাজি হয়েছে।”

“তবে প্রতিবেশী দেশের বর্তমান সংকট ঘিরে আমাদের বিশ্ববিদ্যালয়ের কোনো কোনো শিক্ষার্থী এই সেমিনারের বিরোধীতা করেছেন। ভিন্নমতের প্রতি শ্রদ্ধা থাকায়, বিষয়টি আমি ভারতীয় দূতাবাসকে জানিয়েছি। দুঃখের সাথেই বলতে হচ্ছে, সেমিনারটি বাতিল করা হয়েছে।”

“শিক্ষার্থীদের স্বার্থে আয়োজন করা এই সেমিনারটি ঘিরে যারা আমাকে বিজেপির দালাল বলেছেন, তাদের বক্তব্যের নিন্দা জানাচ্ছি। ভালো কাজে সমর্থন না দিলেও প্রোপাগাণ্ডা ছড়াবেন না প্লিজ। শিক্ষার্থীদের স্বার্থে কাজ করাটাই আমার লক্ষ্য ও উদ্দেশ্য। ব্যক্তি আক্রমণ ও প্রোপাগাণ্ডা ছড়িয়ে আমাদের ভালো কাজ করার আগ্রহ নষ্ট করবেন না।”

“ভারতীয় দূতাবাস থেকে জানিয়েছে, এ সংক্রান্ত একটি অনুষ্ঠান আগামীকাল ৮টা থেকে ৫টা পর্যন্ত ঢাকার গুলশানের পাঁচ তারকা আমারি হোটেলে হবে। কেউ চাইলে সেখানে যেতে পারেন। এছাড়াও ওই স্কলারশিপ সংক্রান্ত যেকোন সহায়তার জন্য আমার সাথে যোগাযোগ করতে পারেন।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here