সংসদ ভেঙে নতুন নির্বাচন দাবি বাংলাদেশ জাসদের

বাংলাদেশ জাসদ

 

জাতীয় সংসদ বিলুপ্ত করে পরবর্তী তিন মাসের মধ্যে নতুন নির্বাচন অনুষ্ঠানের জন্য রাষ্ট্রপতির প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ জাসদ। বুধবার বাংলাদেশ জাসদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগের দিন সন্ধ্যায় দলের স্থায়ী কমিটির এক সভা থেকে এ আহ্বান জানানো হয়।

বাংলাদেশ জাসদ বলছে, জাতীয় সংসদ নির্বাচন ঘিরে পাতানো প্রতিদ্বন্দ্বিতা, রাজনৈতিক অস্থিরতা ও অনিশ্চয়তা, দেশের মানুষের নিরাপত্তাহীনতায় তারা উদ্বিগ্ন ও ক্ষুব্ধ। ক্ষমতাসীন সরকার ও নির্বাচন কমিশন একটি অংশগ্রহণমূলক ও নিরপেক্ষ নির্বাচনের পথে না গিয়ে জনগণের করের হাজার কোটি টাকা অপচয় করে একটি অর্থহীন নির্বাচনের আয়োজন চালিয়ে যাচ্ছে।

দাবি আদায়ে কর্মসূচিও ঘোষণা করেছে বাংলাদেশ জাসদ। আগামী শনিবার বেলা সাড়ে তিনটায় তোপখানা রোডে প্রতিবাদ সমাবেশ ও মিছিল করবে দলটি। যেসব দাবিতে সমাবেশ হবে, এর মধ্যে রয়েছে জাতীয় সংসদ ভেঙে দিয়ে সবার মতামতের ভিত্তিতে নির্বাচনের নতুন তারিখ ঘোষণা, রাজনৈতিক প্রতিবাদের অধিকার বন্ধ করার পাঁয়তারার প্রতিবাদ, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ এবং গাজায় ইসরায়েলি গণহত্যা বন্ধ করা।

বৈঠকে বাংলাদেশ জাসদ গত মঙ্গলবার ভোরে তেজগাঁওয়ে ট্রেনে সংঘটিত অগ্নিকাণ্ডে নারী-শিশুসহ চারজনের করুণ মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে। পাশাপাশি এ ঘটনার উৎস খুঁজে বের করে দায়ী ব্যক্তিদের অবিলম্বে আইনের আওতায় আনার জন্য আহ্বান জানিয়েছে তারা। এ ঘটনা যদি কেউ ইচ্ছাকৃতভাবে ঘটিয়ে থাকে, তাদেরকে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ার দাবি জানায় দলটি।

তোপখানা রোডে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত এই বৈঠকে সভাপতিত্ব করেন দলের সভাপতি শরীফ নূরুল আম্বিয়া। দলের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান ছাড়াও আরও উপস্থিত ছিলেন মুশতাক হোসেন, নুরুল আলম, করিম সিকদার, মঞ্জুর আহমেদ, আনোয়ারুল ইসলাম, নাসিরুল হক, বাদল খান প্রমুখ।