৩ দিন পর পুঁজিবাজারে আবারও দরপতন

Dhaka Post

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৩ এপ্রিল ২০২৩, ০২:৩৫ পিএম

৩ দিন পর পুঁজিবাজারে আবারও দরপতন

টানা তিন কর্ম দিবস উত্থানের পর আজ সোমবার (৩ এপ্রিল) সূচকের নিম্নমুখী প্রবণতায় দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৪ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম।

এর ফলে গত বুধ, বৃহস্পতি ও রোববার টানা তিন কর্মদিবসে উত্থানের পর আজ সোমবার দরপতন হলো। বাজার সংশ্লিষ্টরা বলছেন, বাজারে মূল্য সংশোধন হয়েছে। গত তিনদিন বেশ কিছু কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। দাম বৃদ্ধি হওয়া কোম্পানির শেয়ার আজ বিক্রি করে মুনাফা তুলেছেন বিনিয়োগকারীরা। ফলে দরপতন হয়েছে। এটাই পুঁজিবাজারে স্বাভাবিক নিয়ম, এতে বিচলিত হওয়ার কিছু নেই।

ডিএসইর তথ্য মতে, সোমবার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় বেলা সাড়ে ১১টা পর্যন্ত লেনদেন হয়। এরপর শেয়ার কেনার চেয়ে বিক্রির চাপ বাড়তে থাকে। পরে বিক্রির চাপ বাড়ায় কমতে থাকে সূচক, যা অব্যাহত ছিল দিনের লেনদেনের শেষ সময় পর্যন্ত। ফলে দিন শেষে ডিএসইতে মোট ৮ কোটি ২৬ লাখ ৪৫ হাজার ১০৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৫৭৫ কোটি ৮০ লাখ ২ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫৩১ কোটি ৮৩ লাখ ৮৭ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

এদিন প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪ দশমিক ৩৪ পয়েন্ট কমে ৬ হাজার ২১৩ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৪ দশমিক ১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৪৮ পয়েন্টে। আর ডিএসই ৩০ সূচক ২ দশমিক ২ পয়েন্ট কমে ২ হাজার ২০৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৩০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫৪টি কোম্পানির, কমেছে ৬৯টির, আর অপরিবর্তিত রয়েছে ২০৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনিক হোটেলের শেয়ার। আর তৃতীয় স্থানে ছিল জেনেক্স ইনফোসেসের শেয়ার। তারপর যথাক্রমে ছিল- ইস্টার্ন হাউজিং, আমরা নেটওয়ার্কস, এডিএন টেলিকম, রুপালি লাইফ, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, রয়েল টিউলিপ সি পার্ল ও ইন্ট্রাকো রিফুয়েলিংয়ের শেয়ার।

অপর বাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১ দশমিক ৩৫ পয়েন্ট কমে ১৮ হাজার ৩১৬ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে ১৩৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩৮টির, কমেছে ৩৫টির ও অপরিবর্তিত রয়েছে ৬১টির।

দিন শেষে সিএসইতে ১১ কোটি ৮৪ লাখ ৬৪ হাজার ৮৭৬ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কর্ম দিবসে লেনদেন হয়েছিল ৭ কোটি ৬ লাখ ১৬ হাজার ২৮৩ টাকা।