২০২৪ সালে দ্রুত বর্ধনশীল অর্থনীতির তালিকায় বাংলাদেশ ১৬তম

২০২৪ সালে সবচেয়ে বেশি অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে কোন দেশগুলোর? এই প্রশ্নের উত্তর দিতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের অক্টোবরে প্রকাশিত ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুকের পূর্বাভাস দৃশ্যমান করেছে কানাডাভিত্তিক ভিজ্যুয়াল ক্যাপিটালিস্ট নামের একটি ওয়েবসাইট। এ তালিকায় বাংলাদেশের অবস্থান ১৬তম এবং ২০২৪ সালে প্রবৃদ্ধি হবে ৬ শতাংশ। ওয়েবসাইটটিতে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৪ সালের দ্রুতবর্ধনশীল অর্থনীতির দেশগুলোর মধ্যে বেশিরভাগ এশিয়া ও সাব-সাহারান আফ্রিকা অঞ্চলে। বিশ্বের দ্রুততম প্রবৃদ্ধি এই দুটি অঞ্চলেই। আগামী বছর বৈশ্বিক প্রবৃদ্ধির গড় ২ দশমিক ৯ শতাংশ হতে পারে। ২০২৪ সালের দ্রুতবর্ধনশীল অর্থনীতির তালিকায় বাংলাদেশ ১৬তম।

দ্রুতবর্ধনশীল অর্থনীতির তালিকায় প্রথমেই রয়েছে ম্যাকাও এসএআর, জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ২৭ দশমিক ২ শতাংশ। দ্বিতীয় স্থানে রয়েছে গায়ানা, প্রবৃদ্ধি হতে পারে ২৬ দশমিক ৬ শতাংশ। এরপর যথাক্রমে রয়েছেÑপালাউ (১২.৪ শতাংশ), নাইজার (১১.১ শতাংশ), সেনেগাল (৮.৮ শতাংশ), লিবিয়া (৭.৫ শতাংশ), রুয়ান্ডা (৭.০ শতাংশ), আইভরি কোস্ট (৬.৬ শতাংশ), বুরকিনা ফাসো (৬.৪ শতাংশ) ও বেনিন (৬.৩ শতাংশ)।

তালিকায় ১১তম স্থানে রয়েছে ভারত। দেশটির প্রবৃদ্ধির পূর্বাভাস হলো ৬ দশমিক ৩ শতাংশ। এরপর রয়েছে গাম্বিয়া (৬.২ শতাংশ), ইথিওপিয়া (৬.২ শতাংশ), কম্বোডিয়া (৬.১ শতাংশ), তানজানিয়া (৬.১ শতাংশ)। ১৬তম স্থানে রয়েছে বাংলাদেশ। তারপরেই রয়েছে জিবুতি (৬.০ শতাংশ), বুরুন্ডি (৬.০ শতাংশ), ফিলিপাইন (৫.৯ শতাংশ) ও ভিয়েতনাম (৫.৮ শতাংশ)। ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক প্রতিবেদনে বলা হয়েছেÑআইএমএফ বাংলাদেশের ২০২২-২৩ অর্থবছরের প্রবৃদ্ধি পূর্বাভাস, আগের ৫.৫ শতাংশ থেকে সংশোধন করে ৬ শতাংশ করেছে। বাংলাদেশ সরকার ২৪ অর্থবছরের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ৭.৫ শতাংশ।