১৫৪ রানের লিড ভারতের

১৫৪ রানের লিড ভারতের – নয়া দিগন্ত

লর্ডস টেস্টে ১৫৪ রানের লিড নিয়েছে সফরকারী ভারত। রোববার ম্যাচের চতুর্থ দিন শেষে দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ১৮১ রান করে কোহলিরা। প্রথম ইনিংসে ভারত করেছিল ৩৬৪ রান। জবাবে রুটের রেকর্ড গড়া সেঞ্চুরিতে ইংল্যান্ড তাদের প্রথম ইনিংসে করে ৩৯১ রান।

আজ ম্যাচের পঞ্চম ও শেষ দিন। লিডটা শেষ পযন্ত কতদূর নিতে পারে ভারত, সেটাই দেখার বিষয়। যদিও টপ অর্ডারের ছয় ব্যাটসম্যান ফিরেছেন সাজঘরে। স্বীকৃত ব্যাটসম্যান হিসেবে শুধু ক্রিজে অপরাজিত আছেন রিশব পন্থ। তাকে ফেরাতে পারলে দ্রুত গুটিয়ে যাবে ভারত, তা বলাই যায়। সে ক্ষেত্রে জয়ের টার্গেটটা ছোটই পেতে পারে ইংল্যান্ড।

চতুর্থ দিনের শুরুতে দ্বিতীয় ইনিংসের ব্যাট করতে নামে ভারত। উড ও মঈন আলীর তোপে টপ অর্ডারের একমাত্র রাহানে পারেন ফিফটি ছুতে। ১৪৬ বলে ৫ চারে ৬১ রান করেন তিনি। ৪৫ রান করেন চেতশ্বর পূজারা। বল খেলেছেন ২০৬টি। চার মাত্র চারটি।

দুই ওপেনার লোকেশ রাহুল (৫) ও রোহিত শর্মা (২১) থিতু হতে পারেননি। অধিনায়ক বিরাট কোহলিও ব্যর্থ। কুরানের বলে ক্যাচ দেন বাটলারের হাতে মাত্র ২০ রান করে। টিকতে পারেননি রবীন্দ্র জাদেজাও। তিন রান করে তিনি মঈনের বলে বোল্ড। ক্রিজে রিশব পন্থ ১৪ ও ইশান্ত শর্মা ৪ রানে আছেন অপরাজিত।

বল হাতে ইংল্যান্ডের হয়ে মার্ক উড তিনটি, মঈন আলী দুটি, স্যাম কুরান একটি উইকেট নেন।