১৩২ রানে হারলো বাংলাদেশ

logo

স্পোর্টস রিপোর্টার

(১৮ ঘন্টা আগে) ৩ মার্চ ২০২৩, শুক্রবার, ৪:২৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৭:৩৭ অপরাহ্ন

mzamin

ইংল্যান্ডের পাহাড়সম টার্গেটে তাড়ায় নেমে দুইশো’র কোঠাই ছুঁতে পারলো না বাংলাদেশ। অলআউট হলো ১৯৪ রানে। ১৩২ রানের জয়ে ওয়ানডে সিরিজ নিশ্চিত করলো ইংল্যান্ড।
বাংলাদেশের ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ রান করেন সাকিব আল হাসান। ৬৯ বলে ৫ বাউন্ডারিতে ৫৮ রান করেন তিনি। এছাড়া তামিম ইকবাল ৩৫, মাহমুদুল্লাহ রিয়াদ ৩২, আফিফ হোসেন ২৩, তাসকিন আহমেদ ২১ রান করেন। বাকিদের কেউ ছুঁতে পারেনি দুই অঙ্কের কোঠা। ইংল্যান্ডের স্যাম কারেন এবং আদিল রশিদ ৪টি করে উইকেট নেন। একটি উইকেট পান মঈন আলী।

মাহমুদুল্লাহ ফিরলেন ৩২ রানে

দেখেশুনে ইনিংস বড় করছিলেন মাহমুদুল্লাহ রিয়াদ। ৩৮তম ওভারের শেষ বলে আদিল রশিদের ডেলিভারি খেলতে গিয়ে মঈন আলীর তালুবন্দি হন এই অভিজ্ঞ ব্যাটার। ক্রিজ ছাড়ার আগে ৪৯ বলে ৩ বাউন্ডারিতে ৩২ রান করেন তিনি।

৩৯.১ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১৭২ রান। ১০.৫ ওভারে ১৫৫ রান প্রয়োজন টাইগারদের। 

থিতু হতে পারলেন না আফিফ

সাকিব-তামিমের বিদায়ের পর মাহমুদুল্লাহ রিয়াদের সঙ্গে জুটি বেঁধে ইনিংস বড় করছিলেন আফিফ হোসেন ধ্রুব। তবে থিতু হতে পারেননি এই ব্যাটার। ৩৩ বলে ২ চার ও ১ ছক্কায় ২৩ রানে আউট হলেন তিনি। ৩৭ ওভার শেষে ৬ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ১৬৩ রান।

ফিফটি হাঁকিয়ে ফিরলেন সাকিব

শুরুর ধাক্কা সামলে ৭৯ রানের জুটি গড়েন তামিম ইকবাল ও সাকিব আল হাসান। দলীয় ৮৮ রানে তামিম (৩৫) ফিরলে ভাঙে এই জুটি। এরপর মাহমুদুল্লাহ রিয়াদের সঙ্গ নিয়ে ফিফটি হাঁকান সাকিব। ২৮তম ওভারের শেষ বলে আদিল রশিদের শিকার হওয়ার আগে ৬৯ বলে ৫ বাউন্ডারিতে ৫৮ রান করেন সাকিব।
৩৪.১ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ১৫৩ রান বাংলাদেশের। রিয়াদ ২৬* এবং আফিফ হোসেন ১৮* রানে ক্রিজে রয়েছেন।

সাকিব-তামিমের লড়াই

শুরুর ধাক্কা সামলে লড়াই করছেন তামিম ইকবাল ও সাকিব আল হাসান। ৯ ওভার শেষে দলীয় সংগ্রহে ২৯ রান যোগ করেছেন দু’জন। ৩ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৩৮ রান। তামিম ১৯* এবং সাকিব ১৩* রানে লড়ছেন।

৯ রানে তিন উইকেট নেই বাংলাদেশের

লিটন-শান্ত’র গোল্ডেন ডাকের পর থিতু হতে পারেননি মুশফিকুর রহীমও। সাজঘরে ফিরেছেন মাত্র ৪ রান নিয়ে। টাইগার টপ অর্ডারের তিনটি উইকেটই নিয়েছেন স্যাম কারেন। ২.২ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ৯ রান বাংলাদেশের।

লিটন-শান্ত’র গোল্ডেন ডাক

পাহাড়সম রানের টার্গেট নিয়ে ভালো শুরু হয়নি বাংলাদেশের। দলীয় ১ রানেই দুই উইকেট হারালো টাইগাররা। গোল্ডেন ডাক মারলেন লিটন দাস ও নাজমুল হোসেন শান্ত।
১ ওভার শেষে ২ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৪ রান।