হিলি বন্দরে আমদানি কমেছে, রাজস্ব ঘাটতি ১৮২ কোটি টাকা

somoynews.tv

হিলি স্থলবন্দরের আমদানি-রফতানি বাণিজ্য দিন দিন সংকীর্ণ হয়ে আসছে। আমদানির পরিমাণ দাঁড়িয়েছে প্রায় অর্ধেকে। গেল ২০২২-২৩ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ৬০৬ কোটি ২৮ লাখ ধরা হলেও আদায় হয়েছে ৪২৪ কোটি ৩১ লাখ টাকা। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৮১ কোটি ৯৭ লাখ টাকা কম।

হিলি স্থলবন্দর। ছবি: সময় সংবাদ

হিলি স্থলবন্দর। ছবি: সময় সংবাদ

শফিকুল ইসলাম শফিক

সংশ্লিষ্টরা বলছেন, বিশ্বব্যাপী ডলার সংকট, এলসি জটিলতা, বন্দরের অভ্যন্তরে প্রয়োজন অনুযায়ী অবকাঠামো গড়ে উঠেনি। এছাড়া বন্দরে একটি মাত্র রাস্তা সেটারও বেহাল দশা। যার কারণেই ধস নেমেছে আমদানি-রফতানি বাণিজ্যে।


হিলি স্থলবন্দরের আমদানি ও রফতানিকারক গ্রুপের সভাপতি আলহাজ হারুন উর রশিদ হারুন বলেন, বেশ কিছুদিন থেকে বিশ্বব্যাপী ডলার সংকট। যার কারণে ব্যাংকগুলো এলসি কমিয়ে দেয়। তারপরেও শর্তসাপেক্ষে কিছু এলসি দিলেও পণ্য আমদানি করে বিপাকে পড়তে হয় রাস্তার কারণে।


হিলি বন্দরের ব্যবসায়ী এনামুল খান বলেন, সরকার হিলি স্থলবন্দর থেকে শত শত কোটি টাকা রাজস্ব পাচ্ছে। অথচ কোন উন্নয়ন হয়নি হিলি স্থলবন্দর এলাকায়। রাস্তাঘাটের বেহাল দশা। দীর্ঘদিন থেকে বন্দর এলাকায় গড়ে ওঠেনি কোন ট্রাক টার্মিনাল। হিলি জিরো পয়েন্ট থেকে পানামা পোর্ট পর্যন্ত ৭০০মিটারে একটি রাস্তা সেটারও বেহাল দশা। অল্প বৃষ্টি হলে যেন দুর্ভোগের শেষ নাই। প্রায়ই ট্রাক বিকল হয়ে সৃষ্টি হয় যানজট। মাঝেমধ্যেই পণ্যবাহী ট্রাক উল্টে যায়।  এতে লোকসানের সম্মুখীন হতে হয় ব্যবসায়ীদের।

বাংলা হিলি সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জামিল হোসেন বলেন, হিলির রাস্তা-ঘাটের কারণেই দিন দিন সংকীর্ণ হয়ে আসছে আমদানি-রফতানি বাণিজ্য। হিলির সোয়া দুই কিলোমিটার রাস্তা প্রশস্তের কাজ শুরু হয় গত বছরের ডিসেম্বরে অথচ সময় পার হয়ে গেলেও আজও জমি অধিকরণ হয়নি।

 

হিলি স্থলবন্দর এলাকার রাস্তাঘাটের বেহাল দশা। মাঝেমধ্যেই পণ্যবাহী ট্রাক উল্টে যায়। ছবি: সময় সংবাদ

তাছাড়া  হিলি পানামা পোর্ট  থেকে জিরো পয়েন্ট পর্যন্ত মাত্র ৭০০ গজের সড়কটির কাজ শুরু করলেও এখনও দুই লেন শেষ হয়নি। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বারবার বলেও কোন কাজে আসছে না।


হিলি কাস্টমসের উপ কমিশনার মোহাম্মদ বায়জিদ হোসেন বলেন, ভারত থেকে হিলি স্থলবন্দরে আমদানি-রফতানি বাণিজ্য স্বাভাবিক রয়েছে। তবে আগের থেকে অনেকটাই কম হচ্ছে আমদানি। যার  প্রভাব পড়েছে রাজস্ব আদায়ে। গেলো অর্থবছরের রাজস্ব ঘাটতি দাঁড়িয়েছে ১৮১ কোটি ৯৭ লাখ টাকা।

২০২২ -২৩ অর্থবছরে ভারত থেকে পণ্য আমদানি হয়েছে ১২ লাখ ৯৪ হাজার ৮৮৬ মেট্রিক টন।  তার আগের অর্থবছর  অর্থাৎ ২০২১-২২  অর্থবছরে পণ্য আমদানি হয়েছিল ১৮ লাখ ৬০ হাজার ৩৪১ মেট্রিক টন।

হিলি পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাফ হোসেন প্রতাপ মল্লিক বলেন, হিলি স্থলবন্দরে অনেকটা কমেছে ভারত থেকে পণ্যের আমদানি। আগে যেখানে ১৮০ থেকে আড়াইশ’ ট্রাক বন্দরে প্রবেশ করত। এখন রাস্তা-ঘাটসহ নানামুখী সংকটের  কারণে ট্রাকের সংখ্যা দাঁড়িয়েছে ৮০ থেকে ১০০ টিতে। ফলে একদিকে যেমন রাজস্ব আদায় কম হচ্ছে; অন্যদিকে দৈনন্দিন আয় কমেছে বন্দরের শ্রমিকদের ।