হিন্দুদের ওপর হামলা, মার্কিন নেতার সঙ্গে ভারতীয়দের সাক্ষাৎ

বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান ও কাশ্মিরে হিন্দুদের ওপর অব্যাহতভাবে নির্যাতন করা হচ্ছে। বিশেষকরে বাংলাদেশে সংখ্যালঘু হিন্দুরা নিরাপদে নেই- এমন অভিযোগ করেছেন যুক্তরাষ্ট্রে বসবাসরত ভারতীয় হিন্দু নেতারা।

james mcgovernজেমস ম্যাকগভর্ন

এই অভিযোগ নিয়ে তারা দেখা করেছেন মার্কিন কংগ্রেসম্যান, হাউস রুলস কমিটির চেয়ারম্যান এবং দ্বিদলীয় টম ল্যান্টোস হিউম্যান রাইটস কমিশনের ডেমোক্র্যাটিক কো-চেয়ার জেমস ম্যাকগভর্নের সাথে।

বোস্টনে ম্যাকগভর্নের সঙ্গে ওই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়েছে। এ সময় হিন্দু নেতারা সাম্প্রতিক সময়ে বাংলাদেশে যে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটেছে, তার কিছু নথি মার্কিন ওই কংগ্রেমম্যানের হাতে তুলে দেন। এছাড়া কাশ্মির উপত্যকায় কীভাবে হিন্দুদেরকে নির্যাতন করা হচ্ছে, সেই তথ্যও তুলে ধরা হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন ডেমোক্র্যাটিক পার্টির আইনপ্রণেতা এবং যুক্তরাষ্ট্র ওয়ার্ল্ড হিন্দু কাউন্সিলের ভাইস প্রেসিডেন্ট সঞ্জয় কৌল, ইসকন-এর ঊর্ধ্বতন দায়িত্বশীল কর্মকর্তা বনমালী পণ্ডিত দাসসহ আরও অনেকে। এছাড়া কমিউনিটির অনেক হিন্দু সংগঠনের নেতারাও সেখানে উপস্থিত ছিলেন।

হিন্দু নেতারা বলেন- বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান ও কাশ্মিরে অব্যাহতভাবে আমাদের সম্প্রদায়ের ভাইদের ওপর আক্রমণ করা হচ্ছে। এ ব্যাপারে আমরা মার্কিন সরকারের প্রতিনিধিকে অবহিত করেছি। তিনি এসব ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন এবং সংশ্লিষ্ট দেশগুলোর সরকারকে এ ব্যাপারে কার্যকর ব্যবস্থা গ্রহণ করার আহ্বান জানিয়েছেন।