হাসানের পাঁচ, বাংলাদেশের প্রথম

টানা দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নিলেন হাসান মাহমুদ

অপেক্ষাটা ছিল প্রথম দিনের দ্বিতীয় সেশন থেকেই। সুনির্দিষ্টভাবে বললে মধ্যাহ্ন বিরতি থেকে ফিরে ঋষভ পন্তকে আউট করার পর। সেটি ছিল হাসান মাহমুদের চতুর্থ উইকেট। কাল দুপুর থেকে হাতছানি দিতে থাকা ফাইফার (ইনিংসে পাঁচ উইকেট) হাসানকে ধরা দিল আজ চেন্নাই টেস্টের দ্বিতীয় দিনের সকালে। যশপ্রীত বুমরাকে তৃতীয় স্লিপে জাকির হাসানের ক্যাচ বানিয়ে নিলেন ইনিংসে নিজের পঞ্চম উইকেট।

তবে চেন্নাইয়ের এম এ চিদাম্বরম স্টেডিয়ামে ভারতের প্রথম ইনিংসে অর্জনটা শুধু হাসানের নয়, অর্জনটা বাংলাদেশেরও। এই প্রথম ভারতের মাটিতে ইনিংসে পাঁচ উইকেট পেলেন বাংলাদেশের কোনো বোলার। পেসার তো বটেই, ভারতে এর আগে খেলা ৩ টেস্টে বাংলাদেশের কোনো স্পিনারও ইনিংসে পাঁচ উইকেট নিতে পারেননি।

২৪ বছর বয়সী হাসানের ব্যক্তিগত কীর্তিটা অবশ্য বাংলাদেশ-ভারত লড়াইয়েই সীমাবদ্ধ নয়। ২০২০ সাল থেকে এখন পর্যন্ত ভারতের মাটিতে পাঁচ উইকেট নেওয়া মাত্র দ্বিতীয় পেসার হাসান। গত চার বছরে এই কীর্তিটা আর আছে শুধু টিম সাউদির। নিউজিল্যান্ডের ডানহাতি পেসার ২০২১ সালে কানপুর টেস্টে ৬৯ রানে নিয়েছিলেন ৫ উইকেট। আর এশিয়ানদের মধ্যে ভারতের মাটিতে সর্বশেষ ৫ উইকেট নিয়েছিলেন পাকিস্তানের ইয়াসির আরাফাত, ২০০৭ সালের বেঙ্গালুরু টেস্টে।

ভারতের বিপক্ষে পাঁচ উইকেট নেওয়ার পর স্রষ্টার প্রতি কৃতজ্ঞতায় সিজদাহ দেন হাসান মাহমুদ
ভারতের বিপক্ষে পাঁচ উইকেট নেওয়ার পর স্রষ্টার প্রতি কৃতজ্ঞতায় সিজদাহ দেন হাসান মাহমুদএএফপি

চেন্নাইয়ে হাসানের ৮৩ রানে ৫ উইকেট ফিরিয়ে এনেছে বাংলাদেশের এক যুগ পুরোনো এক স্মৃতিও। ভারতের বিপক্ষে মাঠে নামার আগে বাংলাদেশ দল আগের ম্যাচটি খেলেছে পাকিস্তানে। মাসের প্রথম সপ্তাহে শেষ হওয়া রাওয়ালপিন্ডি টেস্টের দ্বিতীয় ইনিংসে  ৪৩ রানে ৫ উইকেট নিয়েছিলেন হাসান।

বাংলাদেশের পেসারদের মধ্যে টানা দুই টেস্ট ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার আগের কীর্তিটি রবিউল ইসলামের। ৯ টেস্টে ক্যারিয়ার থমকে যাওয়া এই পেসার ২০১৩ সালে জিম্বাবুয়ে সফরে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটের পর দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়েছিলেন।

বাংলাদেশের পেসারদের মধ্যে বিদেশের মাটিতে দুবার পাঁচ উইকেট নেওয়ার কীর্তিও শুধু রবিউল আর হাসানেরই। অন্যদের মধ্যে একবার করে বিদেশে ফাইফার নেওয়ার কীর্তি আছে ইবাদত হোসেন (২০২১, মাউন্ট মঙ্গানুই), মনজুরুল ইসলাম (২০০১, বুলাওয়ে), শাহাদাত হোসেন (২০১০, লর্ডস), রুবেল হোসেন (২০১০, হ্যামিল্টন) ও সৈয়দ খালেদ আহমেদের (২০২২, সেন্ট লুসিয়া)।

মোটের ওপর ভারতের বিপক্ষে ইনিংসে পাঁচ উইকেট নেওয়া পঞ্চম বোলার হাসান। এর আগের চারটিই ছিল দেশের মাটিতে, যথাক্রমে নাঈমুর রহমান (২০০০, ঢাকা), সাকিব আল হাসান (২০১০, চট্টগ্রাম), শাহাদাত হোসেন (২০১০, চট্টগ্রাম) ও মেহেদী হাসান মিরাজ (২০২২, মিরপুর)। ভারতের মাটিতে বাংলাদেশের বোলারদের এর আগের সেরা ছিল ২০১৯ সালে ইন্দোরে আবু জায়েদের ১০৮ রানে ৪ উইকেট। এবার হাসান শুধু পাঁচ উইকেটের নতুন কীর্তিই গড়েননি, ধারাবাহিকতায় নতুন দিনের গানও শুনিয়ে যাচ্ছেন।

prothom alo

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here