হঠাৎই টেস্ট দলে মাহমুদউল্লাহ

মাহমুদউল্লাহ রিয়াদ – ছবি : সংগৃহীত

জিম্বাবুয়ে সফরে একমাত্র টেস্টে হঠাৎই দলে অন্তর্ভুক্ত করা হয়েছে অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদকে। শনিবার এক বিজ্ঞপ্তিতে বিসিবির পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে।

এর আগে আসন্ন জিম্বাবুয়ে সফরের জন্য গত বুধবার (২৩ জুন) তিন ফরম্যাটের স্কোয়াড ঘোষণা করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেখানে টি-টোয়েন্টি ফরম্যাট অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদকে রাখা হয়েছিল ওয়ানডে স্কোয়াডেও। তখন তাকে রাখা হয়নি টেস্ট দলে।

তবে শনিবার হুট করেই বিসিবির পক্ষ থেকে জানানো হলো, জিম্বাবুয়ে সফরে একমাত্র টেস্টে দলে অন্তর্ভুক্ত করা হয়েছে অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদকে। যার ফলে এখন টেস্ট স্কোয়াড দাঁড়াল ১৮ জনের।

মাহমুদউল্লাহ সবশেষ ২০২০ সালের ফেব্রুয়ারিতে পাকিস্তান সফরে রাওয়ালপিন্ডি টেস্টে খেলেছিলেন। সেই সফরের প্রায় ১৬ মাস পর টেস্ট দলে ফিরলেন এ অভিজ্ঞ অলরাউন্ডার। তবে ঠিক কী কারণে তাকে টেস্ট দলে ফেরানো হয়েছে, তা ব্যাখ্যা করেনি বিসিবি।

বাংলাদেশের টেস্ট স্কোয়াড
মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, সাদমান ইসলাম, মোহাম্মদ সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাশ, ইয়াসির আলী চৌধুরী, কাজী নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ রাহী, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন চৌধুরী ও শরিফুল ইসলাম।

একমাত্র টেস্টটি হবে বাংলাদেশ সময় ৭-১১ জুলাই দুপুর দেড়টায়।

এছাড়া প্রথম ওয়ানডে হবে ১৭ জুলাই, দ্বিতীয় ওয়ানডে ১৮ জুলাই ও তৃতীয় ওয়ানডে ২০ জুলাই। ম্যাচগুলো শুরু হবে দুপুর দেড়টায়।

টি-টোয়েন্টি ম্যাচগুলোর প্রথমটি হবে ২৩ ‍জুলাই, দ্বিতীয়টি ২৫ জুলাই ও তৃতীয়টি ২৭ জুলাই। এই ম্যাচগুলো হবে বিকেল সাড়ে ৪টায়।

এর বাইরে টেস্টের আগে ৩ ও ৪ জুলাই একটি দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। এরপর ওয়ানডে সিরিজের আগে ১৪ জুলাই হবে এক দিনের প্রস্তুতি ম্যাচ। সবগুলো ম্যাচই হবে হারারে স্পোর্টস ক্লাব মাঠে।