স্টয়নিস ঝড়ে উড়ে গেল শ্রীলঙ্কা

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৫ অক্টোবর ২০২২, ২০:৫১
জয় পেয়েছে অস্ট্রেলিয়া। – ছবি : সংগৃহীত

ম্যাক্সওয়েল ঝড়টা তোলে দিয়ে গিয়েছিলেন। সেই ঝড়কে ভয়ংক ঝড়ে পরিণত করে মাত্র ১৮ বলে অপরাজিত ৫৯ রানের ইনিংস খেলেন মার্কুস স্টয়নিস। সেই সাথে ২১ বল হাতে রেখেই লঙ্কানদের দেয়া ১৫৭ রানের লক্ষ্য পেরিয়ে যায় অস্ট্রেলিয়া। ৭ উইকেটের জয় নিশ্চিত করেই মাঠ ছেড়েছেন স্টয়নিস।

তবে আজও হাসেনি ডেভিড ওয়ার্নারের ব্যাট। ইনিংসের পঞ্চম ওভারে ফিরেছেন ১০ বলে মাত্র ১১ রানে। সতীর্থ ওপেনার অধিনায়ক অ্যারন ফিঞ্চ মাঠে থাকলেও রানের সাথে বলের বড় ব্যবধান ছিল তার। সেখান থেকে রানের গতি বাড়তে গিয়ে মিচেল মার্শ ১৭ বলে ১৮ করে ফিরলেও, সাচ্ছন্দ্যে রান তুলেছেন গ্লেন ম্যাক্সওয়েল।

বিশ্বকাপের আগে টানা ব্যর্থতায় ডুবে থাকলেও বিশ্বকাপে ম্যাক্সওয়েল থেকে ভালো সমর্থন পাচ্ছে তার দল। আজ ১২ বলে ২৩ রানের ছোট ইনিংস খেলে ফিরলেও দলের জন্য কার্যকরী ছিলো তা। তবে অজিদের জয়ের বন্দরে সাচ্ছন্দ্যে নোঙর ফেলতে বড় ভূমিকা ছিল মার্কুস স্টয়নিসের। ম্যাক্সওয়েল যেই ঝড় তোলে ফিরে গিয়েছিলেন, সেই ঝড়কে ভয়ংক ঝড়ে পরিণত করে জয় নিশ্চিত করেন এই অজি অলরাউন্ডার। অ্যারন ফিঞ্চ অপরাজিত ছিলেন ৪২ বলে মাত্র ৩১ রানে।

এইদিন বড় ঝড় গিয়েছে ওয়ানিন্দু হাসারাঙ্গার উপর দিয়ে। মাত্র ৩ ওভারে ৫৩ রান দিয়েছেন লঙ্কানদের সেরা এই বোলার। প্রথমে মিচেল মার্শ এক ওভারে ১৫ আর পরে ম্যাক্সএয়েল ও স্টয়নিস দুজনে হারাঙ্গার দুই ওভারে নেন সমান ১৯ রান করে। ফলে সহজ ২১ বল হাতে রেখেই জয় পায় স্বাগতিকরা।

এর আগে চারিথ আসালাঙ্কা ও চামিকা করুনারত্মের ১৫ বলে হার না মানা ৩৭ রানের জুটিতে আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬ উইকেটে ১৫৭ রানের সংগ্রহ পায় শ্রীলঙ্কা। ২৫ বলে অপরাজিত ৩৮ রানের ইনিংস খেলেন আসালাঙ্কা, চামিকা করুনারত্নে করেন ৭ বলে ১৪ রান।

আগের ম্যাচের জয়ের নায়ক কুশাল মেন্ডিস এদিন দাঁড়াতেই পারেননি। ফিরেছেন দ্বিতীয় ওভারেই, মাত্র ৫ রানে। আরেক ওপেনার পাথুম নিশানাকা ৪০ রান করলেও বল খেলেছেন ৪৫টি। তবে ধনঞ্জয়া ডি সিলভার সাথে ৬৯ রানের জুটি গড়ে দলকে বড় লক্ষ্যের উপলক্ষ এনে দেন পাথুম নিশানাকাই। ২৩ বলে ২৬ করেন ধনঞ্জয়া।

তাছাড়া ভানুকা রাজাপাকশে ৭, দাসুন শানাকা ৩ ও ওয়াহিদু হাসারাঙ্গা করেন ১ রান। অতিরিক্ত থেকেই আসে ২৩ রান। এইদিন দিনের একমাত্র ম্যাচে বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে আসে শ্রীলঙ্কা। পার্থে টি-টোয়েন্টি বিশ্বকাপের স্বাগতিক অস্ট্রেলিয়ার মুখোমুখি হয় এশিয়ান চ্যাম্পিয়নরা।