সাকিবের ফেরার দিনে ফিল্ডিংয়ে বাংলাদেশ, হাসানের অভিষেক

সাকিবের ফেরার দিনে ফিল্ডিংয়ে বাংলাদেশ, হাসানের অভিষেক

চট্টগ্রামে জিতে সিরিজে সমতা ফেরাতে মরিয়া স্বাগতিকরা। সিলেটের ৩২৮ রানের রানে ১-০ তে পিছিয়ে যাওয়া বাংলাদেশকে আজ শুধু ড্র করলেই হবে না, সিরিজ বাঁচাতে জিততেই হবে। এমন সমীকরণ সামনে রেখেই আজ লঙ্কানদের মুখোমুখি শান্তর দল। টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন শ্রীলংকান অধিনায়ক ডি সিলভা। অর্থাৎ আগে ফিল্ডিং করতে হবে বাংলাদেশকে।

সাকিব ফেরায় বেশ উজ্জীবিত বাংলাদেশ শিবির। চট্টগ্রাম টেস্টের আগের দিন সংবাদ সম্মেলনে সেটাই বুঝিয়ে দিলেন বাংলাদেশ দলের সহকারী কোচ নিক পোথাস, ‘সাকিব যে দলেই খেলুক, তাদের ভাগ্যবান বলতে হবে। আমরা তাকে স্বাগত জানাই। ড্রেসিংরুমে তাকে পাওয়া সবসময়ই দারুণ ব্যাপার। তার শক্তিমত্তা খুব দ্রুত সবার মধ্যে ছড়িয়ে পড়ে। যখনই সে দলের সঙ্গে যোগ দেয়, সে দলকে অনেক কিছু দিয়ে থাকে।’

প্রায় এক বছর পর লাল বলের ক্রিকেটে ফিরেছেন তিনি। সবমিলিয়েও সময়টা কম নয়। ভারত বিশ্বকাপের শেষ দিকে চোটের কারণে ছিটকে যাওয়ার পর জাতীয় দলের হয়ে আর খেলেননি এই অলরাউন্ডার। এছাড়া আজ লঙ্কানদের বিপক্ষে ম্যাচ দিয়েই টেস্ট অভিষেক হচ্ছে তরুণ পেসার হাসান মাহমুদের। বাংলাদেশের একাদশে পরিবর্তন এই দুটিই। আগের ম্যাচের একাদশে থাকা দুই পেসার শরিফুল ইসলাম ও নাহিদ রানার জায়গা হয়নি এবার। এদিকে চোটের কারণে ছিটকে যাওয়া কাসুন রাজিথার জায়গায় লঙ্কান স্কোয়াডে আসিথা ফার্নান্দোকেই দলে নিয়েছে সফরকারীরা। তাদের একাদশে পরিবর্তনও এই একটিই।

বাংলাদেশ দল: মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, সাকিব আল হাসান, শাহাদাত হোসেন, লিটন কুমার দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ ও হাসান মাহমুদ।

শ্রীলঙ্কা একাদশ: দিমুথ কারুনারাত্নে, নিশান মাদুশকা, কুশল মেন্ডিস (উইকেটরক্ষক), অ্যাঞ্জেলো ম্যাথিউস, দিনেশ চান্দিমাল, ধনাঞ্জয়া ডি সিলভা, কামিন্দু মেন্ডিস, প্রাবাথ জয়সুরিয়া, আসিথা ফার্নান্দো, লাহিরু কুমারা, বিশ্ব ফার্নান্দো।

samakal