সরকারের ক্ষমতার খুঁটি নড়ে গেছে

সরকারের ক্ষমতার খুঁটি নড়ে গেছেগণতন্ত্র মঞ্চের নেতারা বলেছেন, সরকারের মধ্যে ‘ইয়া নফসি’, ‘ইয়া নফসি’ শুরু হয়ে গেছে। নিজেদের লোকেরাও এই সরকারের ওপর আস্থা রাখতে পারছে না। তাদের ক্ষমতার খুঁটি নড়ে গেছে। আওয়ামী লীগ সরকার ২০১৪ ও ২০১৮ সালে টিকে গেলেও এই দফায় পারবে না। জনগণই তাদের ক্ষমতা থেকে বিদায় করবে।

গতকাল বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশে এসব কথা বলেন তারা। ‘বেনজীর-আজিজদের মেগা দুর্নীতি এবং মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে গণভোগান্তি’র প্রতিবাদে গণতন্ত্র মঞ্চের উদ্যোগে এ সমাবেশ হয়।

সমাবেশে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বললেন, বেনজীর-আজিজ আওয়ামী লীগের কেউ না। কিন্তু দেশের সবাই জানে, সারাবিশ্ব জানে, গডফাদার কারা। এই মাফিয়াদের দিয়েই আওয়ামী লীগ টানা তিনবার ক্ষমতা দখল করেছে।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, কেয়ামতের দিন যেমন কেউ কাউকে চিনবে না; ‘ইয়া নফসি’ ‘ইয়া নফসি’ করবে, তেমনি এই সরকারও এখন নিজেদের লোকদের দায় অস্বীকার করছে।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, আওয়ামী লীগ সরকার আজিজকে সেনাপ্রধান বানিয়েছে; বেনজীরকে র‍্যাবের মহাপরিচালক ও আইজিপি বানিয়েছে। আর এখন বলছে, ওরা তাদের লোক না। সরকারকে বলি, জনগণের ভোট ছাড়া ক্ষমতায় আছেন বলে সবাইকে বোকা ভাববেন না। এসব বাদ দিয়ে পদত্যাগ করেন।

সমাবেশে আরও বক্তব্য দেন রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুম, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন প্রমুখ।

সমকাল