সমর্থকদের বর্ণবাদী স্লোগানের জন্য ৭টি দেশকে শাস্তি দিল উয়েফা

৭টি দেশকে শাস্তি দিল উয়েফা
৭টি দেশকে শাস্তি দিল উয়েফারয়টার্স

সমর্থকদের বর্ণবাদী স্লোগানের জন্য সর্বশেষ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে (ইউরো) অংশ নেওয়া ২৪টি দেশের মধ্যে ৭টি দেশকে জরিমানা করেছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা।

শাস্তির মুখোমুখি হওয়া দেশগুলো হলো সার্বিয়া, ক্রোয়েশিয়া, রোমানিয়া, স্লোভেনিয়া, অস্ট্রিয়া, হাঙ্গেরি, আলবেনিয়া। ঠিক কোন স্লোগান বা কোন ঘটনার কারণে জরিমানা করা হয়েছে, সেটি উয়েফা স্পষ্ট করেনি।

সবচেয়ে বড় শাস্তির মুখে পড়েছে ক্রোয়েশিয়া। দেশটিকে ৫০ হাজার ইউরো জরিমানার পাশাপাশি তাদের ফেডারেশনকে পরবর্তী উয়েফা অ্যাওয়ে ম্যাচের টিকিট বিক্রিতে নিষেধজ্ঞা দেওয়া হয়েছে। অস্ট্রিয়াকে ২০ হাজার ইউরো জরিমানা করা হয়েছে। অস্ট্রিয়ান ফুটবল ফেডারেশনকে দুই বছরের জন্য উয়েফার অ্যাওয়ে ম্যাচে টিকিট বিক্রিতে নিষেধজ্ঞা দেওয়া হয়েছে। আলবেনিয়া, স্লোভেনিয়া ও হাঙ্গেরিকেও আর্থিক জরিমানার সঙ্গে এমন নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

সব মিলিয়ে বর্ণবাদী স্লোগান শোনা গেছে ১৭টি ম্যাচে। স্লোভেনিয়া, রোমানিয়া, ক্রোয়েশিয়া ও সার্বিয়ার তিনটি করে ম্যাচে এমন ঘটনা ঘটেছে। হামবুর্গে ক্রোয়েশিয়া ও আলবেনিয়া ম্যাচে দুই দলের সমর্থকেরা সার্বিয়ার বিপক্ষে স্লোগান ধরেছিল। তখন উয়েফা জানিয়েছিল, তারা বিষয়টি তদন্ত করবে। উয়েফা যথাযথ পদক্ষেপ না নিলে টুর্নামেন্ট থেকে সরে দাঁড়ানোর হুমকিও দিয়েছিল সার্বিয়া।

এবার ইউরোয় নিরাপত্তা নিশ্চিত করতে হিমশিম খেয়েছে উয়েফা। ছবিটি রোমানিয়া–নেদারল্যান্ডস ম্যাচের
এবার ইউরোয় নিরাপত্তা নিশ্চিত করতে হিমশিম খেয়েছে উয়েফা। ছবিটি রোমানিয়া–নেদারল্যান্ডস ম্যাচেরএএফপি

স্পেনের দুই ফুটবলার রদ্রি ও আলভারো মোরাতার বিপক্ষে  ‘শাস্তিমূলক প্রক্রিয়া’ শুরুর কথা জানানোর এক দিন পরই উয়েফা এমন সিদ্ধান্তের কথা জানাল। এই দুই ফুটবলার গত সপ্তাহে স্পেনের ফুটবল দল ইউরো জেতার পর জিব্রাল্টারকে স্পেনের বলে স্লোগান ধরেছিলেন

মোরাতা এবং রদ্রির বিরুদ্ধে ‘সাধারণ প্রতিপালনীয় আচরণ, শোভন আচরণের নীতিমালাভঙ্গ, খেলাধুলার অনুষ্ঠানকে খেলাবিহীন প্রচারণার কাজে ব্যবহার এবং ফুটবল বিশেষ করে উয়েফার সম্মানহানি’ ধারায় অভিযোগ আনা হয়েছে। উয়েফার বিবৃতিতে জানানো হয়েছে, সংস্থাটির সিইডিবি (কন্ট্রোল, এথিকস অ্যান্ড ডিসিপ্লিনারি বোর্ড) যথাযথ সময়ে সিদ্ধান্ত জানাবে।

prothom alo