সন্দেহ বাড়ালেন শোয়েব মালিক!

সন্দেহ বাড়ালেন শোয়েব মালিক!শোয়েব মালিক

বিদেশি ক্রিকেটার নিয়ে বিপাকে পড়তে হচ্ছে ফ্র্যাঞ্চাইজিদের। বেশির ভাগ ক্রিকেটারকে পুরো টুর্নামেন্টের জন্য পাচ্ছে না দলগুলো। ফলে বিদেশি ক্রিকেটারদের নিয়ে একটা অস্থিরতার ভেতরে আছে তারা। সেখানে প্রতিশ্রুতি ভেঙে অস্থিরতা আরও তীব্র করে তুলছেন বিদেশিদের কেউ কেউ। পাকিস্তানের সাবেক অধিনায়ক শোয়েব মালিক যেমন দুবাইয়ে ছুটি কাটাতে গিয়ে বিলম্বে ফেরার শর্ত দিয়েছিলেন ফরচুন বরিশালকে। সিলেট বাদ দিয়ে ঢাকার দ্বিতীয় পর্বে খেলতে চেয়েছিলেন তিনি। ফরচুন বরিশালের মালিকপক্ষ তাতে রাজি হয়নি। ফলে এ মৌসুমে বিপিএলে আর খেলা হচ্ছে না শোয়েব মালিকের।

ফরচুন বরিশালের হয়ে তিনটি ম্যাচ খেলে সন্তোষজনক পারফরম্যান্স করতে পারেননি শোয়েব মালিক। তিন ম্যাচে ২৯ রান ও একটি উইকেট তাঁর। একে তো ভালো খেলেননি, উল্টো সমালোচনার জন্ম দিয়েছেন এক ওভারে তিনটি নো বল করে। সে ম্যাচে ১৮৭ রান করেও খুলনা টাইগার্সের কাছে হেরে গেছে বরিশাল। মালিকের তিনটি নো বল করাকে সন্দেহের চোখে দেখছেন ক্রিকেট অনুরাগীরা। যদিও দায়িত্বশীল মহল থেকে এ নিয়ে কোনো কিছু বলা হয়নি। এই পরিস্থিতিতে পাকিস্তানের এ সিনিয়র ক্রিকেটার সিলেট পর্বে না খেলতে চাওয়ায় বিব্রত বরিশালের মালিকপক্ষ।

ফ্র্যাঞ্চাইজি চেয়ারম্যান মিজানুর রহমান মিডিয়াকে বলেন, ‘শোয়েব মালিক ছুটি নিয়ে দুবাই গিয়েছিল সিলেটে দলের সঙ্গে যোগ দেওয়ার শর্তে। সে এখন বলে, ৪ ফেব্রুয়ারি আসতে পারবে। আমি তাকে বলেছি, তিন ম্যাচ খেলে দুটিতে হেরে গেছি। সিলেটে তিনটি ম্যাচ না খেললে কীভাবে হবে। ঢাকার দুটি ম্যাচের জন্য তাকে প্রয়োজন হবে না।’

বিপিএল এবং আরব আমিরাত টি২০ লিগ একসঙ্গে শুরু হওয়ায় বিদেশি ক্রিকেটার পেতে সমস্যা হচ্ছে। পাকিস্তানি ক্রিকেটারদের ছাড়পত্র নিয়েও তৈরি হয়েছে জটিলতা। দেশটির ক্রিকেট বোর্ড তাদের চুক্তিভুক্ত ক্রিকেটারদের দুটির বেশি বিদেশি ফ্র্যাঞ্চাইজি লিগে খেলতে দিতে চাচ্ছে না। সে কারণে ফখর জামানদের মতো তারকা ক্রিকেটাররা বিপিএলে খেলতে পারছেন না। শোয়েব মালিকের মতো ক্রিকেটাররা এই সুযোগের অপব্যবহার করছেন বলে মনে করেন দেশের ক্রিকেট-সংশ্লিষ্টরা।

টুর্নামেন্ট শুরু হতে না হতে বিদেশি ক্রিকেটারদের যাওয়ার লাইন দেখে হতাশার। শোয়েব মালিকসহ বরিশালের দুই ক্রিকেটার বিদায় নিয়েছেন ঢাকা পর্ব শেষে। আফগানিস্তানের ওপেনার ইব্রাহিম জাদরান দেশে ফিরে গেছেন জাতীয় দলের সিরিজ খেলতে। এ বছর বিপিএলে আর খেলা হচ্ছে না তাঁর। বদলি হিসেবে সিলেট পর্বে বরিশালে যোগ দিচ্ছেন আহমেদ শেহজাদ, আকিফ জাভেদ ও আসিফ আলি।

পালা করে বিদেশি ক্রিকেটারদের দলে টানতে ফ্র্যাঞ্চাইজিদের পকেট থেকে বেরিয়ে যাচ্ছে মোটা অঙ্কের টাকা। বিপিএলের বাজারে যেটা নেতিবাচক প্রভাব ফেলছে। এই অস্থিরতার ভেতরে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সে যোগ দিচ্ছেন নতুন নতুন বিদেশি ক্রিকেটার। বিগ ব্যাশের অন্যতম সেরা পারফর্মার জশ ব্রাউনকে দু’দিন আগেই দলে নিয়েছে তারা। গতকাল সিলেটে দলের সঙ্গে যোগ দিয়েছেন মোহাম্মদ হাসনাইন। আরও বিদেশি আসবেন এই দলটিতে।

বিদেশিদের ভিড় ঠেলে দেশিরাও আলোচনায়। ফিটনেস বিতর্কে সিলেট স্টাইকার্সের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার ম্যাচ খেলা নিয়ে প্রশ্ন উঠেছে। যদিও মালিকপক্ষ এবং সিলেটের সমর্থকরা চান মাশরাফি খেলুক। গতকাল রাতে ঢাকা থেকে সিলেটে এসেছেন তিনি। সিঙ্গাপুর থেকে চোখের চিকিৎসা নিয়ে দেশে ফেরা সাকিব আল হাসানও সিলেটে দলের সঙ্গে যোগ দিয়েছেন গত রাতে। খুলনা টাইগার্সের বিপক্ষে আজ রংপুর রাইডার্সের হয়ে মাঠে নামতে পারেন তিনি। রাতের ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে সিলেটকে নেতৃত্ব দিতে দেখা যেতে পারে মাশরাফিকে।

এত এত আলোচনার ভিড়ে চাপা পড়ে গেছে কুমিল্লার হোটেল পরিবর্তনের ঘটনা। রোজভিউ হোটেলের পরিবেশ ও অপ্রতুল সুযোগ-সুবিধার কারণে ক্রিকেটারদের চাপে এক রাত পরই হোটেল পরিবর্তন করতে হয়েছে ফ্র্যাঞ্চাইজিকে। পাকিস্তানি ক্রিকেটার মোহাম্মদ রিজওয়ানের কাছে যেটা বিস্ময়কর।

samakal