শ্রমজীবীদের জন্য ‘সবচেয়ে বাজে’ দেশের তালিকায় বাংলাদেশ

বাংলাদেশে বকেয়া বেতনের দাবিতে গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ। ছবিটি ইন্টারন্যাশনাল ট্রেড ইউনিয়ন কনফেডারেশনের বৈশ্বিক অধিকার সূচক ২০২৩-এ যুক্ত করা হয়েছে
বাংলাদেশে বকেয়া বেতনের দাবিতে গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ। ছবিটি ইন্টারন্যাশনাল ট্রেড ইউনিয়ন কনফেডারেশনের বৈশ্বিক অধিকার সূচক ২০২৩-এ যুক্ত করা হয়েছেফাইল ছবি: এএফপি

শ্রমজীবী মানুষের জন্য বিশ্বের ‘সবচেয়ে বাজে’ ১০টি দেশের একটি বাংলাদেশ। ইন্টারন্যাশনাল ট্রেড ইউনিয়ন কনফেডারেশনের (আইটিইউসি) বৈশ্বিক অধিকার সূচক ২০২৩-এ এই তথ্য উঠে এসেছে। বেলজিয়ামের ব্রাসেলসভিত্তিক সংস্থা আইটিইউসির ১০ম এই সূচক গত শুক্রবার প্রকাশ করা হয়।

১৪৯টি দেশকে অন্তর্ভুক্ত করে আইটিইউসির এবারের সূচকটি করা হয়েছে। সূচকে বাংলাদেশের সঙ্গে থাকা বাকি নয়টি দেশ হলো বেলারুশ, ইকুয়েডর, মিসর, এসওয়াতিনি, গুয়াতেমালা, মিয়ানমার, তিউনিসিয়া, ফিলিপাইন ও তুরস্ক।

স্কোর অনুযায়ী, সূচকে বাংলাদেশের অবস্থান ‘অধিকারের নিশ্চয়তা নেই’ শ্রেণিতে পড়েছে। বাংলাদেশের পরিস্থিতি সম্পর্কে সূচকে তিনটি বিষয় উল্লেখ করা হয়েছে। এগুলো হলো পশ্চাদমুখী আইন, ইউনিয়ন গঠনে বাধা ও পুলিশি সহিংসতা।

আইটিইউসির প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে শ্রমিকদের অধিকার মারাত্মকভাবে খর্ব করা অব্যাহত রয়েছে। বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করার জন্য বাংলাদেশে প্রতিষ্ঠিত আটটি রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে (ইপিজেড) শ্রমিকদের ট্রেড ইউনিয়ন গঠন নিষেধ। ইপিজেডে শ্রমিকদের স্বাধীনভাবে অধিকার-সম্পর্কিত মতামত প্রকাশও নিষেধ।

গার্মেন্টস খাতকে বাংলাদেশের সবচেয়ে বড় শিল্প উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, এই খাতে ৪৫ লাখের বেশি শ্রমিক কাজ করেন। এখানেও ট্রেড ইউনিয়ন গঠনের প্রচেষ্টায় ক্রূরভাবে বাধা দেওয়া হয়। এখানে ধর্মঘট নির্দয়ভাবে দমন করে শিল্প পুলিশ। কর্তৃপক্ষ একটি কঠোর নিবন্ধনপ্রক্রিয়া চাপিয়ে ইউনিয়ন প্রতিষ্ঠার বিষয়টিকে ব্যাহত করেছে।