শেষ বিকেলে বাংলাদেশের আনন্দ উধাও

24 Live Newspaper

দিনের শুরুটা সবসময় সঠিক পূর্বাভাস দেয় না। ডারবান টেস্টের প্রথম দিনের হতাশা দ্বিতীয় দিনের শুরুতেই কাটিয়ে উঠেছিল বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকাকে ৩৬৭ রানে অলআউট করার আনন্দ বাতাসে মিশে গেল শেষ বিকেলে। এক সিমান হারমারে চুরমার হয়ে গেল বাংলাদেশ। ৪ উইকেটে ৯৮ রান তুলে কোনোরকম দিনের খেলা শেষ করে টাইগাররা। আশার প্রদীপ হয়ে টিকে থাকলেন মাহমুদুল হাসান জয়।

mahmudul hasan joy 7ভরসার প্রতীক হয়ে টিকে আছেন মাহমুদুল হাসান জয়

কেবল বল হাতে নয়, ব্যাট হাতেও বাংলাদেশকে ভালোই ভুগিয়েছেন এই অফস্পিনার। প্রথম ইনিংসে ২৯৮ রানের মধ্যে দক্ষিণ আফ্রিকা আট উইকেট হারানোর পর দুই সতীর্থকে নিয়ে হাল ধরেন তিনি। লিজাড উইলিয়ামস ও ডুয়ানে প্রিটোরিয়াসকে নিয়ে স্কোরবোর্ডে যোগ করেন ৬৯ রান (৩৪ ও ৩৫ রানের জুটি)। হারমার ৩৮ রানে অপরাজিত থাকলেন। তার দুই সতীর্থই বিদায় নেন সমান ১২ রানে।

প্রথম দিন থেকেই এক প্রান্ত আগলে রেখেছেন ৫০তম টেস্ট খেলতে নামা টেম্বা বাভুমা। ৬ বছর ও ৪২ টেস্ট পর এগোচ্ছিলেন শতকের পথে। কিন্তু তার অপেক্ষাটা বাড়িয়ে দিলেন মিরাজ। ৯৩ রানে থাকা বাভুমার স্টাম্প উড়িয়ে দেন মিরাজ। তার আগে ও পরে বিদায় নেন কাইল ভেরেনে (২৮) ও কেশব মহারাজ (১৯)। তাদের দ্রুত ফিরিয়ে দক্ষিণ আফ্রিকাকে সাড়ে তিন শ’র মধ্যে গুঁড়িয়ে দেওয়ার সম্ভাবনা জাগালেও অল্পের জন্য তা হয়নি।

তবু যা হয়েছে তাতেই খুশি বাংলাদেশ। ভালো একটা শুরুর পর ছন্দ হারায় টাইগাররা। তামিম ইকবালের অসুস্থতা সাদমান ইসলামকে সুযোগ করে দিলেও ব্যর্থ হয়েছেন। আজ সাদমান আউট হলেন ব্যক্তিগত নয় রানে। শেষ ১০ ইনিংসে তার মোট রান এখন ৮৫ রান। সাদমানের বিদায়ে ভাঙে ২৮ রানের জুটি।