শাহরিয়ার আলমের সাথে বৈঠক- বাংলাদেশে মানবাধিকার; অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনে মার্কিন মন্ত্রীর গুরুত্বারোপ

logo

তারিক চয়ন

৮ অক্টোবর ২০২২, শনিবার

বাংলাদেশে মানবাধিকার; অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের গুরুত্ব পুনর্ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র। সেই সাথে রাশিয়ার অবৈধ আগ্রাসনের মুখে ইউক্রেনের জনগণের প্রতি দেশটির প্রতিশ্রুতির কথাও তুলে ধরেছেন দেশটির একজন প্রভাবশালী মন্ত্রী।

যুক্তরাষ্ট্র সফররত পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সাথে রাজধানী ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত এক বৈঠকে উপ পররাষ্ট্রমন্ত্রী (ডেপুটি সেক্রেটারি অফ স্টেট) ওয়েন্ডি শারম্যান নিজ দেশের এমন অবস্থানের কথা আবারো স্পষ্ট করেছেন বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস।

ওই বৈঠকের পর স্টেট ডিপার্টমেন্ট প্রদত্ত এক বিবৃতিতে নেড প্রাইস বলেন-

“ডেপুটি সেক্রেটারি অফ স্টেট ওয়েন্ডি শারম্যান আজ (যুক্তরাষ্ট্র সময় ৭ অক্টোবর) বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে দেখা করেছেন। গত ৪ অক্টোবর মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে দায়িত্ব পালনকালে নিহত তিন বাংলাদেশি জাতিসংঘ শান্তিরক্ষীর প্রতি সমবেদনা জানান ডেপুটি সেক্রেটারি। রাশিয়ার অবৈধ আগ্রাসনের মুখে ইউক্রেনের জনগণের প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির কথাও তুলে ধরেন ডেপুটি সেক্রেটারি। আমাদের দুই দেশের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী উদযাপন করার সময়ে ডেপুটি সেক্রেটারি এবং প্রতিমন্ত্রী আলম যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অংশীদারিত্ব নিয়ে আলোচনা করেন। (বাংলাদেশে) মানবাধিকার প্রচার এবং অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের গুরুত্ব পুনর্ব্যক্ত করেন ডেপুটি সেক্রেটারি।”

উল্লেখ্য, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে ১৮ দিনের রাষ্ট্রীয় সফর শেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি ওয়াশিংটন ডিসি থেকে দেশে ফিরেছেন।