লিভারপুলকে ৪-০ গোলে উড়িয়ে ইউনাইটেডের প্রাক মৌসুম প্রস্তুতি শুরু

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১৩ জুলাই ২০২২, ১৫:১৪

লিভারপুলকে উড়িয়ে দিয়ে ইউরোপীয়ান প্রাক মৌসুম প্রস্তুতি শুরু করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। – ছবি : সংগৃহীত

লিভারপুলকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে ইউরোপীয়ান প্রাক মৌসুম প্রস্তুতি শুরু করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। নতুন ম্যানেজার এরিক টেন হগের অধীনে এটাই ইউনাইটেডের প্রথম ম্যাচ। এর মাধ্যমে দুই বছর পরে এশিয়ায় ফিরলো ইউরোপীয়ান ফুটবলের আমেজ।

প্রীতি ম্যাচ হিসেবে লিভারপুল দলে ২১ জন খেলোয়াড় বদলি হলেও ডাচ কোচ হগ এই ম্যাচ থেকেই ভবিষ্যতের পাথেয় নেয়ার চেষ্টা করেছেন। ম্যাচ শেষে স্থানীয় টেলিভিশন চ্যানেলে নিজের অভিজ্ঞতা সম্পর্কে হগ বলেন, ‘আমি মনে করি আমার দল দারুণ সাহসিকতার পরিচয় দিয়েছে। নিজেদের ভুলগুলো শুধরে নেয়ার জন্য আমরা সত্যিকার অর্থেই কষ্ট করেছি। মৌসুমের প্রথম ম্যাচ হিসেবে আমরা সফল। আমি জানি আমাদের দলে অনেক ভালো মানের খেলোয়াড় রয়েছে। বিপরীতে লিভারপুল দল ততটা শক্তিশালী ছিল না, কিন্তু আমরা এই ফলাফলকে নিচু করে দেখছি না। তারপরেও এই ম্যাচ থেকে আমি বেশ কিছু ভালো দিক দেখতে পেয়েছি। এই দল নিয়ে আমি আশাবাদী, দলটির মধ্যে অনেক সম্ভাবনা আছে।’

ব্যাংককের ঐতিহ্যবাহী রাজামঙ্গলা স্টেডিয়ামে কোভিড মহামারীর পর প্রথমবারের মতো প্রিমিয়ার লিগের তারকাদের দেখার জন্য ৫০ হাজার দর্শকের উপস্থিতি সকলের নজড় কেড়েছে। প্রায় এক দশক ধরে প্রাক মৌসুম এশিয়া সফরে আসছে ইউরোপের শীর্ষ দলগুলো। এনিয়ে লিভারপুল সাতবার ব্যাংকক সফরে এলো। কিন্তু করোনা মহামারীর কারণে ২০২০ ও ২০২১ সালে এই সফর বন্ধ ছিল।

জেডন সানচো, ফ্রেড ও এন্থনি মার্শাল ইউনাইটেডের হয়ে প্রথমার্ধে গোল করেন। ৭৬ মিনিটে দলের হয়ে শেষ গোলটি করেন ফাকুনডো পেলিস্ট্রি। গত মৌসুমে প্রাক মৌসুম প্রীতি ম্যাচে লিভারপুল তাদের উত্তর পশ্চিমাঞ্চলীয় প্রতিদ্বন্দ্বী ইউনাইটেডকে ৫-০ ও ৪-০ গোলে পরাজিত করেছিল। যে কারণে কালকের জয়টা অনেকটা প্রতিশোধেরও বলা যায়।

লিভারপুল ম্যানেচজার জার্গেন ক্লপ অবশ্য এই ফলাফলে অসন্তুষ্টি জানাননি। ম্যাচের শুরুতে বদলি বেঞ্চে ছিলেন দলের দুই তারকা মোহাম্মদ সালাহ ও ভার্জিল ফন ডিক।

ক্লপ বলেন, ‘ম্যাচটি অবশ্যই আমাদের জন্য কিছুটা আগে হয়ে গেছে, মৌসুম শেষে অনেকেই দলে ফিরেনি। বিষয়টি মাথায় রাখতে হবে। ফুটবলে ভুল হবেই। আমরাও গোলের সুযোগ পেয়েছিলাম। বিশেষ করে শেষ পাঁচ মিনিটে তিন থেকে চারটি ভালো সুযোগ এসেছিল। কিন্তু সেগুলো কাজে লাগাতে পারিনি।’

টেন হগও তার দলে ১১টি পরিবর্তন করেছেন। থাই দর্শকরা প্রিমিয়ার লিগের জায়ান্টদের দেখার জন্য মুখিয়ে থাকলেও অনেকেই টিকিটের চড়া মূল্য নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করেছেন। ম্যাচটির সর্বনিম্ন টিকিটের মূল্য ছিল ১৩৮ মার্কিন ডলার। কিন্তু প্রিয় দলের খেলা দেখার সৌভাগ্য যেহেতু সবসময় হয় না সে কারণেই ভক্তরা ম্যাচটি উপভোগের সুযোগ হাতছাড়া করতে চায়নি। তাছাড়া অনেকেই মন্তব্য করেছেন অন্তত ইংল্যান্ডে গিয়ে ম্যাচ দেখার থেকে তো এখানে অনেক কম মূল্যে দেখার সুযোগ পাওয়া গেছে।

প্রাক মৌসুম প্রস্তুতির অংশ হিসেবে ইউনাইটেড এরপর অস্ট্রেলিয়া সফরে যাবে। সেখানে তারা স্থানীয় মেলবোর্ন ভিক্টরি ছাড়াও প্রিমিয়ার লিগের প্রতিদ্বন্দ্বী ক্রিস্টাল প্যালেস ও অ্যাস্টন ভিলার মোকাবেলা করবে।

লিভারপুলের বিপক্ষে শুক্রবার সিঙ্গাপুরে আবারো মুখোমুখি হবে রেড ডেভিলসরা। সেখানে টিকিটের সর্বনিম্ন মূল্য ১০৫ মার্কিন ডলার।

সূত্র : বাসস