লা লিগা চ্যাম্পিয়ন অ্যাটলেটিকো মাদ্রিদ


মৌসুমের শেষ ম্যাচ অবধি টিকে থাকলো উত্তেজনা, বাড়তি রোমাঞ্চ। হলো অপেক্ষার অবসান। স্প্যানিশ লা লিগায় ২০১৩-১৪ মৌসুমের পর শিরোপা জয়ের স্বাদ পেল অ্যাটলেটিকো মাদ্রিদ। শনিবার লিগের শেষ ম্যাচে ভায়াডোলিডকে ২-১ গোলে হারিয়ে শিরোপা উৎসবে মাতে সুয়ারেজরা।

লা লিগা মানেই বার্সা রিয়ালের আধিপত্য। মাঝে মধ্যে অ্যাটলেটিকো হানা দেয়। চলতি মৌসুমে শুরু থেকেই দাপট দেখিয়ে আসছিল অ্যাটলেটিকো। শেষটাও হলো তাদের সুখের। রিয়াল-বার্সার মতো বড় দলকে পেছনে ফেলে শেষ হাসি হাসলো সিমিওনে শিবির। লা লিগায় অ্যাটলেটিকো মাদ্রিদের এটি ১১তম শিরোপা। রিয়াল জিতেছে ৩৪টি, বার্সার ২৬টি।

লিগের শেষ ম্যাচে রিয়ালের সামনেও ছিল শিরোপা জয়ের হাতছানি। আর সেটা সম্ভব হতো যদি অ্যাটলেটিকো মাদ্রিদ হেরে যেত। কিন্তু জয় পাওয়ায় কোনো হিসেব ছাড়াই চ্যাম্পিয়ন অ্যাটলেটিকো।

মৌসুমের শেষ ম্যাচে শিরোপা রেসে থাকা রিয়াল মাদ্রিদও জিতেছে রোমাঞ্চ ছড়িয়ে। ঘরের মাঠে দলটি ২-১ গোলে হারিয়েছে ভিয়ারিয়ালকে। অন্য দিকে আগেই শিরোপা লড়াই থেকে ছিটকে যাওয়া বার্সেলোনা জিতেছে শেষ ম্যাচেও। গ্রিজমানের একমাত্র গোলে কাতালানরা হারিয়েছে এইবারকে।

৩৮ ম্যাচে ৮৬ পয়েন্ট চ্যাম্পিয়ন অ্যাটলেটিকো মাদ্রিদের। সমান ম্যাচে ৮৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে মৌসুম শেষ করলো রিয়াল মাদ্রিদ। ৭৯ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে বার্সেলোনা।

মাস্ট উইন ম্যাচে প্রতিপক্ষের মাঠে শুরুতেই গোল হজম করে ভক্তদের চিন্তায় ফেলে দিয়েচিল অ্যাটলেটিকো মাদ্রিদ। ১৮ মিনিটে ভায়াডোলিডকে লিড এনে দেন ওস্কার প্লানো। গোলের জন্য মরিয়া অ্যাটলেটিকো সফল দ্বিতীয়ার্ধে। ৫৭ মিনিটে দলের হয়ে সমতা আনেন অ্যাঞ্জেল কোরেয়া। ৬৭ মিনিটে অ্যাটলেটিকোর হয়ে জয়সূচক গোলটি করেন বার্সা থেকে গত মৌসুমে আসা লুইস সুয়ারেজ। শেষ অবধি তার গোলটিই হয়ে থাকলো অ্যাটলেটিকোর জন্য শিরোপা জয়ের উপলক্ষ্য।

অন্য দিকে জয়ের জন্য মরিয়া ছিল রিয়াল মাদ্রিদও। ভিয়ারিয়ালের মাঠে ২০ মিনিটে পিছিয়ে পড়ে রিয়াল। ভিয়ারিয়ালের হয়ে গোলটি করেন পিনো। গোল শোধে মরিয়া রিয়াল। কিন্তু গোলের দেখা যেন পাচ্ছিলই না তারা।
৮৭ মিনিটে করিম বেনজেমা জাল কাপায় প্রতিপক্ষের।

ম্যাচে আসে ১-১ সমতা। অতিরিক্ত সময়ে লুকা মডরিচের গোল। দারুণ জয় নিয়ে মাঠ ছাড়ে রিয়াল মাদ্রিদ। কিন্তু লক্ষ্যটা পূরুণ হলো না। ধরে রাখা গেল না শিরোপা। সন্তুষ্ট থাকতে হলো রানার্স আপ নিয়ে।