লন্ডন টেস্টের প্রথম দিনে চালকের আসনে অস্ট্রেলিয়া

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৮ জুলাই ২০২৩, ০৫:৫১
লন্ডন টেস্টের প্রথম দিনে চালকের আসনে অস্ট্রেলিয়া – ছবি : সংগৃহীত

অ্যাশেজ জয়ের স্বপ্ন ম্যানচেস্টারেই ধূলিসাৎ হয়েছে ইংল্যান্ডের৷ তবে এখনো সুযোগ আছে শিরোপায় ভাগ বসানোর৷ তবে সেই জন্য সমীকরণ একটাই, জিততে হবে লন্ডন টেস্ট। পরাজয় তো বটেই, ড্র হলেও অ্যাশেজ জিতে যাবে অস্ট্রেলিয়া। গত ২২ বছরে ইংল্যান্ডের মাটিতে যা করতে পারেনি ক্যাঙ্গারুরা।

শিরোপা নির্ধারণের এমনই অদ্ভুত এক সমীকরণ নিয়ে বৃহস্পতিবার লন্ডনে শুরু হয়েছে অ্যাশেরজের পঞ্চম ও শেষ টেস্ট। ২০০১ সালের পর ইংল্যান্ডকে তাদের মাঠেই সিরিজ হারানোর স্বাদ দিতে বেশ ভালো শুরু পেয়েছে অস্ট্রেলিয়া। প্রথম দিন শেষে চালকের আসনেই আছে সফরকারীরা।

প্রথম ইনিংসে ইংল্যান্ডকে ২৮৩ রানে গুটিয়ে দেয়ার পর, ১ উইকেটে ৬১ রান তুলে দিনের খেলা শেষ করেছে প্যাট কামিন্সের দল। এখনো স্বাগতিকদের চেয়ে ২২২ রানে পিছিয়ে থাকলেও হাতে আছে ৯ উইকেট।

অবশ্য একটা সময় ৩ উইকেটে ১৮৪ রান তুলে ফেলেছিল ইংল্যান্ড। তবে সেখান থেকে ২৮ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে বিপাকে পড়ে যায় তারা৷ শেষ পর্যন্ত ক্রিস ওকস আর মার্ক উডের দৃঢ়তায় মধ্যমানের সংগ্রহ দাঁড়া করায় ইংলিশরা। ওকস ৩৬ ও উডের ব্যাটে আসে ২৮ রান।

এর আগে বেন ডাকেট আর ক্রাউলি মিলে উদ্বোধনী জুটিতে যোগ করেন ৬২ রান। ডাকেট ৪১ বলে ৪১ করে ফিরলে ১১তম ওভারে ভাঙে এই জুটি। ৪ রান যোগ হতেই ফেরেন ক্রাউলিও, ২২ রান আসে তার ব্যাটে। ৫ রান করতেই হ্যাজলউডের কাছে ধরাশায়ী হন জো রুট। ৭৩ রানে ৩ উইকেট হারায় ইংল্যান্ড।

এরপর মইন আলি আর হ্যারি ব্রুক মিলে পরিস্থিতি সামাল দেন। দুজনে মিলে রান তুলতে থাকেন দ্রুত গতিতে, ওভার প্রতি ছয়ের বেশি গড়ে! প্রথম সেশনে ৩ উইকেটে ১৩১ রান তোলে ইংল্যান্ড।এদিকে একটা সময় জুটি পৌঁছে যায় তিন অঙ্কের ঘরে। মাঝে ৪৪ বলে হাফ সেঞ্চুরি ‍তুলে নেন ব্রুক।

আগেই চোট পাওয়া মইন ৩৪ রানের ইনিংস খেলে আউট হতেই ভাঙে এই জুটি। ১০৮ বলে ১১১ রান যোগ হয় তাদের সময়ে। তবে ১৮৪ রানে মইন ফিরতেই ধ্স নামে। ৭ উইকেট হারিয়ে ফেলে ২১২ রানের মাঝে। এই সময়ে স্টোকস ৩, বেয়ারেস্টো ৪ আর ব্রুক আউট হন ৯১ বলে ৮৫ রান করে। এখান থেকে হাল ধরে ওকস-উড জুটি।

অবশ্য অস্ট্রেলিয়ার ফিল্ডাররা পাঁচ-পাঁচটি ক্যাচ না ছাড়লে ইংল্যান্ড আটকে যেতো আরো আগেই। যাহোক, অস্ট্রেলিয়ার হয়ে চার উইকেট নিয়েছেন স্টার্ক। দুটি করে নেন হ্যাজলউড ও মারফি।

বোলিং বান্ধব পিচে অবশ্য ভুগছে অস্ট্রেলিয়াও। শেষ বিকেলে ব্যাটিংয়ে নেমে ওয়ার্নারের উইকেট হারিয়ে বসেছে তারা। ৪৯ রানে ভাঙে উদ্বোধনী জুটি। ২৪ রান করে ওয়ার্নার আউট হয়েছেন। তবে আরেক ওপেনার উসমান খাজা ২৬ ও তিনে নামা লাবুশেন ২ রান নিয়ে উইকেটে আছেন।