রোডমার্চ, সমাবেশ, লংমার্চের প্রস্তাব সমমনাদের

রোডমার্চ, সমাবেশ, লংমার্চের প্রস্তাব সমমনাদের

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি, ভয়াবহ দুর্নীতি, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি এবং ভারতের সঙ্গে অসম চুক্তিসহ জনসম্পক্ত ইস্যুতে দলটিকে রোডমার্চ, লংমার্চ ও সমাবেশের প্রস্তাব দিয়েছে সমমনা দল ও জোটগুলো। বাংলাদেশের  যেসব এলাকা দিয়ে ভারতের রেলগাড়ি চলাচল করবে-সেসব এলাকায় রোডমার্চ ও লংমার্চ কর্মসূচি দেয়ার জন্য সমমনা দলগুলোর নেতারা মতামত দিয়েছেন। চলতি মাসেই এসব কর্মসূচি যুগপৎভাবে কিংবা একমঞ্চে করার জন্যও প্রস্তাব দিয়েছেন জোট নেতারা।

শুক্রবার বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে সমমনা দল ও জোটের সঙ্গে দলের লিয়াঁজো কমিটির বৈঠকে এসব বিষয়ে আলোচনা হয় বলে বৈঠক সূত্রে জানা গেছে।

তবে এসব কর্মসূচি এখনো চূড়ান্ত হয়নি। ভবিষ্যতে যুগপৎ আন্দোলনে যুক্ত অন্য শরিক দল ও জোটের সঙ্গে বৈঠক হবে। এসব বৈঠকের বিষয়বস্ত নিয়ে বিএনপির স্থায়ী কমিটির সভায় আলোচনা হবে। সেখানে কর্মসূচি চূড়ান্ত করা হবে। এরপর কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানা গেছে।

বৈঠকে বিএনপির পক্ষে দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান, আবদুল আউয়াল মিন্টু উপস্থিত ছিলেন। শনিবার বিকালে নুরুল হক নুরের নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে বিএনপির।

বৃহস্পতিবার গণফোরাম ও পিপলস পার্টি, গণতান্ত্রিক বাম ঐক্য, এনডিএমের সঙ্গে পৃথকভাবে বৈঠক করে বিএনপি।

শুক্রবার বৈঠক শেষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, ‘আগামী দিনের কর্মসূচি নিয়ে মতবিনিময় করেছি। দুই-তিনদিনের মধ্যে এসব দল ও জোটের শীর্ষ নেতাদের সঙ্গে বসে পরবর্তী কর্মসূচি চ’ড়ান্ত করা হবে। খুব শিগগিরই কর্মসূচি ঘোষণা করা হবে।’

বৈঠকে জাতীয়তাবাদী সমমনা জোটের পক্ষে এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ, জাগপার একাংশের সভাপতি খন্দকার লুৎফর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

এলডিপির সঙ্গে বৈঠকে দলটির প্রেসিডিয়াম সদস্য নুরুল আলম তালুকদার, ড. নেয়ামুল বশির, ড. আওরঙ্গজেব বেলাল প্রমুখ উপস্থিত ছিলেন। বাংলাদেশ লেবার পাটির্র চেয়ারম্যান ডা.  মোস্তাফিজুর রহমান ইরানের নেতৃত্বে বৈঠকে দলটির ভাইস চেয়ারম্যান এস এম ইউসুফ আলী, এডভোকেট জহুরা খাতুন  প্রমুখ উপস্থিত ছিলেন।

samakal