রাশিয়ার তেল কেনার ওপর পাকিস্তানের নিষেধাজ্ঞা

logo

অনলাইন ডেস্ক

(১৮ ঘন্টা আগে) ১৫ আগস্ট ২০২৩, মঙ্গলবার, ৮:০৭ অপরাহ্ন

mzamin

facebook sharing button
twitter sharing button

রাশিয়ার কাছ থেকে অপরিশোধিত তেল আমদানি স্থগিত করেছে পাকিস্তান। রুশ অপরিশোধিত তেল প্রক্রিয়াজাতকরণের পর পেট্রোলের চেয়ে বেশি ফার্নেস ওয়েল উৎপাদন হওয়ায় পাকিস্তান এ ধরনের সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে দ্য নিউজ।

কয়েকটি সূত্রের বরাতে দ্য নিউজ জানিয়েছে, মধ্যপ্রাচ্যের তেলের চেয়ে রাশিয়ার তেল থেকে কম পেট্রোল উৎপাদন হয়। এছাড়া রাশিয়ার তেল থেকে ২০ শতাংশ বেশি ফার্নেস ওয়েলও হয়। রাশিয়ার তেল থেকে কেরোসিন এবং জেট ফুয়েলও কম উৎপাদন হয়।

এসব কারণে পাকিস্তান তেল রিফাইনারি রাশিয়ার তেল প্রক্রিয়াজাতকরণ বন্ধ করে দিয়েছে। এমনকি এ বিষয়ে দেশটির পেট্রোলিয়াম প্রতিমন্ত্রী মুসাদিক মালিক পীড়াপীড়ি করলেও রাজি হয়নি পাকিস্তান রিফাইনারি।
গত ১১ ও ২৬ জুন রাশিয়া থেকে প্রায় এক লাখ টন অপরিশোধিত তেল নিয়ে করাচি বন্দরে পৌঁছেছিল দু’টি রুশ জাহাজ। এরপর আর কোনো রাশিয়ান তেলের জাহাজ পাকিস্তানে আসেনি।

গত এক বছরে রাশিয়ার কাছ থেকে পাকিস্তানের তেল আমদানি দেশটির রাজনৈতিক ও কূটনৈতিক অঙ্গনে বেশ গুরুত্ব পেয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, পাকিস্তানের কাছে বিশেষ ছাড়ে রাশিয়া তেল রপ্তানি করলে ইসলামাবাদ মস্কোর কাছ থেকে আবার তেল কেনা শুরু করতে পারে।
সূত্র: ইকোনমিক টাইম