যেখানে আ’লীগ সেখানেই গণতন্ত্র হত্যা : খন্দকার মোশাররফ

  • অনলাইন প্রতিবেদক
  •  ২০ জানুয়ারি ২০২৩, ২০:৪৭
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মোশররফ হোসেন – ছবি : নয়া দিগন্ত

যেখানে আওয়ামী লীগ সেখানে গণতন্ত্রের কোনো অবস্থান নেই দাবি করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মোশররফ হোসেন বলেছেন, যেখানে আওয়ামী লীগ সেখানেই গণতন্ত্র হত্যা করেছে। যেখানে বিএনপি সেখানেই গণতন্ত্র প্রতিষ্ঠার ইতিহাস।

শুক্রবার (২০ জানুয়ারি) সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৮৭তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘বাংলাদেশ ও গণতন্ত্র’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে সম্মিলিত পেশাজীবী পরিষদ।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে সরকারকে বিদায় করার কোনো বিকল্প নেই। বিদায় করার জন্য আমরা ১০ দফা কর্মসূচি দিয়েছি। একটি পরিবর্তন হবে, পরিবর্তন যাতে একই রকম না হয়, একটি মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ গঠিত হয় সেজন্য রাষ্ট্রকাঠামো মেরামতের জন্য বিএনপির পক্ষ থেকে ২৭ দফা ঘোষণা করা হয়েছে।

পেশাজীবীদেরকে সংগঠিত হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, আপনাদের বলিষ্ঠ নেতৃত্ব এবং অবদানের মাধ্যমে দেশের জনগণের প্রত্যাশা এ সরকারকে বিদায় করে বিএনপির রাষ্ট্র মেরামতের ২৭ দফা রূপরেখার ভিত্তিতে বাংলাদেশ নির্মাণ করি।

মোশাররফ হোসেন বলেন, আজকে যারা গায়ের জোরে ক্ষমতায় রয়েছে; তারা জিয়াউর রহমানকে, জিয়াউর রহমানের পরিবারকে এবং তার প্রতিষ্ঠিত দলকে ভয় পায়। জিয়াউর রহমান রাষ্ট্রনায়ক হিসেবে সফল ছিলেন।

তিনি বলেন, আমরা গণসমাবেশ করেছি শান্তিপূর্ণ ও গণতান্ত্রিকভাবে। এ দেশের মানুষ আওয়াজ তুলেছে তারা গণতন্ত্র হত্যাকারীদের আর ভোট দেবে না। যারা দেশের অর্থনীতিকে লুটপাট করে বিদেশে টাকা পাচার করে ধ্বংস করে দিয়েছে, তারা অর্থনীতিকে মেরামত করতে পারবে না। যারা দেশের বিচার ব্যাবস্থা সম্পূর্ণ ধ্বংস করে দিয়েছে, বিচার বিভাগের স্বাধীনতা ধ্বংস করেছে তারা বিচার বিভাগের স্বাধীনতা ফিরিয়ে দিতে পারবে না।

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, তারা (আওয়ামী লীগ) গণতন্ত্র হত্যা করেছিল সেখানে জিয়াউর রহমান বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেছিল। এরশাদ গণতন্ত্র হত্যা করেছিল, সেখানে আমাদের নেত্রী এরশাদের পতন ঘটিয়ে সংসদীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেছে। নির্বাচন যাতে প্রশ্নবিদ্ধ না হয় সেজন্য সংবিধানে তত্ত্বাবধায়ক সরকার সংযুক্ত করেছিলেন।

ডাক্তার এজেডএম জাহিদ হোসেনের সভাপতিত্বে ও কাদের গনি চৌধুরীর সঞ্চালনায় এ সময় বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীরপ্রতীক, কবি আব্দুল হাই শিকদার, বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার প্রমুখ বক্তব্য রাখেন।