মুসলিম মার্কিনিদের চাপে নমনীয় বাইডেন

গাজায় ইসরায়েলের বর্বরতা নিয়ে মুসলিম মার্কিনিদের চাপের মুখে পড়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রে মুসলিম ও আরব বংশোদ্ভূত মার্কিনিরা ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের অব্যাহত হামলা বন্ধে বাইডেনের পক্ষ থেকে পদক্ষেপ দাবি করছেন। খবর সিএনএন ও দ্য ওয়াশিংটন পোস্টের।

স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের মুসলিম নেতারা প্রেসিডেন্ট বাইডেন ও তাঁর প্রশাসনের সঙ্গে স্বল্প সময়ের একটি বৈঠক করেন। বৈঠকে তারা ফিলিস্তিনিদের প্রতি সহমর্মিতা প্রদর্শনের জন্য বাইডেনের প্রতি আহ্বান জানান। নেতারা গাজায় একটি যুদ্ধবিরতির দাবিও জানিয়েছেন।

ইসরায়েল ও হামাসের মধ্যে এ সংঘাত শুরু হওয়ার পর থেকে বিষয়টি মোকাবেলা করা নিয়ে সমালোচনার মুখে রয়েছেন জো বাইডেন। যুক্তরাষ্ট্র এরই মধ্যে ইসরায়েলকে সামরিক সহযোগিতা দিয়েছে। বাইডেন প্রশাসনের বিরুদ্ধে ফিলিস্তিনিদের প্রতি সহমর্মী না হওয়ার অভিযোগও রয়েছে। এই মুসলিম নেতাদের অনেকেই ২০২০ সালে বাইডেনের পক্ষে দ্বারে দ্বারে গিয়ে ভোটের প্রচার চালিয়ে ছিলেন। তাদের অনেকেই সতর্ক করেছেন, গাজায় ইসরায়েলের হামলার ঘটনা নিয়ে বাইডেন প্রশাসনের ভূমিকা নির্বাচনে প্রভাব ফেলতে পারে।

গত সপ্তাহের শুরুর দিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন যুক্তরাষ্ট্রের ইহুদি ও ফিলিস্তিনি মার্কিনি নেতাদের সঙ্গে বৈঠক করেন। এ ছাড়া যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের শীর্ষ কর্মকর্তারাও মুসলিম মার্কিনিদের সঙ্গে বৈঠক করেছেন। গাজায় ইসরায়েলের হামলায় বিপুল সংখ্যক বেসামরিক মানুষ নিহত হওয়ার জেরে এসব পদক্ষেপ আসছে। প্রেসিডেন্ট বাইডেনের দল ডেমোক্রেটিক পার্টির অনেক নেতাই এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। বিরল ও দীর্ঘ এক বিবৃতিতে গাজায় পানি, বিদ্যুৎ সরবরাহ বন্ধ হওয়া নিয়ে বাইডেন প্রশাসনকে সতর্ক করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

সমকাল