মাহমুদউল্লাহর বিদায়ী ইনিংসের পর কী লিখলেন মুমিনুল

মাহমুদউল্লাহকে নিয়ে এমন ছবিই পোস্ট করেছেন মুমিনুল হক

মাহমুদউল্লাহকে নিয়ে এমন ছবিই পোস্ট করেছেন মুমিনুল হক। ছবি: ফেসবুক২০১৭ সালে মাশরাফি বিন মর্তুজাকে দিয়ে শুরু। একে একে এরপর আন্তর্জাতিক টি-টোয়েন্টিকে বিদায় বললেন তামিম ইকবাল, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান। চার সিনিয়র ক্রিকেটারের পর বাংলাদেশের জার্সিতে পঞ্চপান্ডবদের মধ্যে শেষ টি-টোয়েন্টিটাও গত রাতে খেলে ফেললেন মাহমুদউল্লাহ রিয়াদ।

হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে গতকাল বাংলাদেশ-ভারত তৃতীয় টি-টোয়েন্টিটা ছিল মাহমুদউল্লাহর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে শেষ ম্যাচ। বিদায়ী ম্যাচে বাংলাদেশ হেরেছে ১৩৩ রানের বিশাল ব্যবধানে। মাহমুদউল্লাহর ব্যক্তিগত স্কোরও ছিল না মনে রাখার মতো (৯ বলে ৮ রান)। সে যা-ই হোক, দীর্ঘ ১৭ বছরের ক্যারিয়ারে খেলেছেন ১৪১ আন্তর্জাতিক টি-টোয়েন্টি। তামিম, মাশরাফি, মুমিনুল হকসহ অনেক সতীর্থের সঙ্গে খেলেছেন তিনি (মাহমুদউল্লাহ)। বাংলাদেশের জার্সিতে শেষ টি-টোয়েন্টি খেলার পর মাহমুদউল্লাহকে নিয়ে সামাজিক মাধ্যমে আবেগঘন পোস্ট দিয়েছেন মুমিনুল হক। নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে মুমিনুল লিখেছেন,  ‘রিয়াদ ভাই বাইশ গজের দীর্ঘ ক্যারিয়ারে আপনার অর্জন নিশ্চয়ই সবাই স্মরণ করবে। আপনার নেতৃত্ব এবং অনুপ্রেরণায় আমরা অনেক কিছু শিখেছি। দেশের ক্রিকেটে আপনার অবদান তরুণদের উজ্জীবিত করবে। আপনার ক্যারিয়ারের বাকিটা পথ সাফল্যমণ্ডিত হোক। ভবিষ্যতের জন্য শুভকামনা রইল।’

বাংলাদেশ-ভারত তৃতীয় টি-টোয়েন্টি শুরুর আগেই গতকাল রাজীব গান্ধী স্টেডিয়ামে শুরুর আগেই অন্য রকম এক আবহ সৃষ্টি হয়। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলতে নামার আগে মাহমুদউল্লাহর হাতে বিশেষ স্মারক তুলে দেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। মাহমুদউল্লাহর সঙ্গে করমর্দন করেন ধারাভাষ্যকার হিসেবে কাজ করা তামিম ইকবাল। ম্যাচ শুরুর আগে মাহমুদউল্লাহকে নিয়ে শান্ত নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে লিখেছেন, ‘আপনি আমাদের অনেকের জন্য অনুপ্রেরণা। পরবর্তী প্রজন্মের জন্যও। ধন্যবাদ মাহমুদউল্লাহ রিয়াদ ভাই।’

মাহমুদউল্লাহর বিদায়ী ইনিংসে তাঁকে নিয়ে সামাজিক মাধ্যমে গতকাল অনেক পোস্ট দেখা গেছে। আইপিএল ফ্র্যাঞ্চাইজি চেন্নাই সুপার কিংস তাঁকে সম্মান জানিয়ে বিশেষ পোস্ট করেছে। বিপিএলের কুমিল্লা ভিক্টোরিয়ানস লিখেছে, ‘টি-টোয়েন্টি ক্রিকেটে আপনার অসাধারণ অবদানের জন্য ধন্যবাদ মাহমুদউল্লাহ রিয়াদ। নতুন অধ্যায়ের জন্য অসংখ্য শুভকামনা।’ মুশফিকুর রহিম, সৌম্য সরকাররাও গতকাল আবেগঘন বার্তা দিয়েছেন মাহমুদউল্লাহকে নিয়ে।

মাহমুদউল্লাহকে নিয়ে ম্যাচ শুরুর আগে অধিনায়ক শান্তর পোস্টমাহমুদউল্লাহকে নিয়ে ম্যাচ শুরুর আগে অধিনায়ক শান্তর পোস্ট। ছবি: ফেসবুক২০০৭ থেকে ২০২৪ পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১৪১ ম্যাচ খেলেছেন মাহমুদউল্লাহ। ব্যাটিংয়ের সুযোগ পেয়েছেন ১৩০ ইনিংসে। ১১৭.৩৮ স্ট্রাইকরেটে করেন ২৪৪৪ রান। করেছেন ৮ ফিফটি। শেষ ইনিংস খেলে গত রাতে বিদায় নেওয়ার সময় তাঁর (মাহমুদউল্লাহ) পিঠ চাপড়ে দেন ভারতীয় অধিনায়ক সূর্যকুমার যাদব।

২ টেস্ট ও ৩ টি-টোয়েন্টির বাংলাদেশ-ভারত দ্বিপক্ষীয় সিরিজ শেষ হয়েছে গত রাতে। এই সিরিজকে ‘অবসরের সিরিজ’ বললেও ভুল হবে না। কারণ সিরিজ চলাকালীন আন্তর্জাতিক টি-টোয়েন্টি ও টেস্ট থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন সাকিব। পরবর্তীতে মাহমুদউল্লাহ দিল্লিতে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টির আগে সংবাদ সম্মেলনে অবসরের ঘোষণা দেন মাহমুদউল্লাহ। নীরবে-নিভৃতে কাজ করে যেতেন বলে উপাধি পেয়েছিলেন ‘সাইলেন্ট কিলার’। ২০১৮ নিদহাস ট্রফিতে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশকে রুদ্ধশ্বাস ম্যাচ জেতানোর পর মাহমুদউল্লাহর সেই উচ্ছ্বাসের ছবিটা তো অনেক ভক্ত-সমর্থকের স্মৃতিতে টাটকা।

‘পঞ্চপান্ডবদের’ আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে শেষ ম্যাচের পারফরম্যানস

পারফরম্যানস              প্রতিপক্ষ            ফল                            সাল
মাশরাফি বিন মর্তুজা    ০(১), ১/৩০                শ্রীলঙ্কা           ৪৫ রানে জয়                 ২০১৭
তামিম ইকবাল             ৪১(৩৩)                  জিম্বাবুয়ে          ৪৮ রানে জয়                ২০২০
মুশফিকুর রহিম           ৪(৫)                       শ্রীলঙ্কা             ২ উইকেটে হার               ২০২২
সাকিব আল হাসান       ০(১)                    আফগানিস্তান        ৮ রানে হার (বৃষ্টি আইনে)   ২০২৪
মাহমুদউল্লাহ রিয়াদ      ৮ (৯)                        ভারত              ১৩৩ রানে হার                 ২০২৪

Ajker Patrika

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here