মালয়েশিয়ার কেলাং সমুদ্রবন্দরে কন্টেইনারের ভিতর থেকে উদ্ধার করা হলো এক বাংলাদেশি কিশোরকে

INTEGRA photo

Shipping Express 

18 Janury 2023

এবার মালয়েশিয়ার কেলাং সমুদ্রবন্দরে কন্টেইনারের ভিতর থেকে উদ্ধার করা হলো এক বাংলাদেশি কিশোরকে। ১৫ বছর বয়সী ওই কিশোর চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে খালি কন্টেইনারের ভিতর লুকিয়ে কেলাং বন্দরে পৌঁছায় ১৬ জানুয়ারি। কন্টেইনারের ভিতর চীৎকার শুনে এগিয়ে গেলে জাহাজের ক্যাপ্টেনের নজরে আসে বিষয়টি। এরপর ১৭ জানুয়ারি জরুরি ভিত্তিতে জাহাজটি কেলাং বন্দরে ভিড়িয়ে কন্টেইনার থেকে কিশোরের মুমুর্ষ লাশ উদ্ধার করা হয়। পরে তাকে হাসপাতালে পাঠিয়ে চিকিৎসা দেয়া হচ্ছে।

এর আগে গত ২০২২ সালের অক্টোবরে চট্টগ্রাম বন্দর থেকে একইভাবে খালি কন্টেইনারে গিয়ে মালয়েশিয়ার আরেক বন্দর পেনাংয়ে এক যুবকের লাশ পাওয়া গিয়েছিল। তার চার মাস না পেরোতেই এই ঘটনা ঘটলো। এই অবস্থায় চট্টগ্রাম বন্দরের নিরাপত্তা নিয়ে আবারো প্রশ্ন দেখা দিয়েছে।

বিষয়টি নিশ্চিত করে কন্টিনেন্টাল ট্রেডার্সের সহকারী ব্যবস্থাপক এসএম ফয়সাল বলেন, চট্টগ্রাম থেকে খালি কন্টেইনারে করেই কিশোরটি কেলাং বন্দরে পৌঁছেছে। কিন্তু সেই খালি কন্টেইনারে ডিপো থেকে উঠলো নাকি বাইরে থেকে আসলো আমরা এখনো জানি না। তবে সে বাংলায় অস্পষ্টভাবে কথা বলছিল।

তিনি বলেন, জাহাজের ক্যাপ্টেন বিষয়টি অবহিত হওয়ার পরই তাৎক্ষনিকভাবে মালয়েশিয়ার পুলিশকে জানান। এরপর পুলিশ নিশ্চিত হয়েই খালি কন্টেইনারটি সনাক্ত করেন। পরে জাহাজ জেটিতে ভিড়িয়ে কন্টেইনার খুলে কিশোরকে নামিয়ে হাসপাতালে পাঠানো হয়। সেখানে তার চিকিৎসা চলছে। মুমুর্ষ হলে সে জীবিত আছে এটাই শুকরিয়া।

জানা গেছে, চট্টগ্রাম বন্দর থেকে ইন্টিগ্ররা জাহাজটি কন্টেইনারভর্তি করে ১২ জানুয়ারি যাত্রা শুরু করে ১৬ জানুয়ারি মালয়েশিয়ার কেলাং বন্দরের সাগরে পৌঁছে। আর খালি কন্টেইনারটি ছিল রিলায়েন্স শিপিংয়ের. খালি কন্টেইনারটি সেই জাহাজেই ছিল। আর জাহাজটি চট্টগ্রাম থেকে সরাসির কেলাং বন্দরেই গেছে। মাঝখানে কোন যাত্রাবিরতি ছিল না। ফলে চট্টগ্রাম বন্দর দিয়েই যে গেছে বিষয়টি নিশ্চিত।