মালয়েশিয়ায় সেকেন্ড হোম গড়েছেন ৩,৬০৪ জন বাংলাদেশি

মালয়েশিয়ায় সেকেন্ড হোম গড়ার তালিকায় ৪র্থ অবস্থানে অবস্থান করছে বাংলাদেশিরা। এখন পর্যন্ত মোট ৩ হাজার ৬০৪ বাংলাদেশি ও তাদের পরিবার মালয়েশিয়ায় সেকেন্ড হোমে অবস্থান করছেন।

দেশটির পর্যটন, শিল্প ও সংস্কৃতি মন্ত্রী দাতুক শ্রী টিয়ং কিং সিং এক বিবৃতিতে বলেছেন, চলতি বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত, মোট ৫৬,০৬৬ মাই সেকেন্ড হোম পাস হোল্ডার একটিভ রয়েছে। যার মধ্যে পার্টিসিপেন্ট পাস হোল্ডার ২৭,৭৫৯ এবং ডিপেন্ডেন্ট পাস হোল্ডার ২৮,৩০৭ জন রয়েছে।

এর মধ্যে চীন মোট ২৪,৭৬৫ জন নিয়ে প্রথম স্থানে অবস্থান করছে। এর পরে দক্ষিণ কোরিয়া ৪,৯৪০, জাপান ৪,৭৩৩, বাংলাদেশ ৩,৬০৪, যুক্তরাজ্য ২,২৩৪, তাইওয়ান ১,৬১১, মার্কিন যুক্তরাষ্ট্র ১,৩৪০ রয়েছে। সিঙ্গাপুর ১,২৮২, ভারত ১,২২৩ এবং অস্ট্রেলিয়া ১,০৬৯।

মালয়েশিয়া মাই সেকেন্ড হোম (এমএমটুএইচ) প্রোগ্রামে ২০১৮ সালে ৫ হাজার ৬১০টি এবং ২০১৯ সালে ৩ হাজার ৯২৯টি আবেদন দেশটির সরকার অনুমোদন করে। যদিও এই প্রোগ্রামটি ২০২০ সালের আগস্টে সাময়িক বন্ধ করা হয়। এরপর ২০২১ সালের অক্টোবরের পর থেকে প্রায় ১ হাজার ৪৬৮টি আবেদন অনুমোদন দেয়।

এদিকে মালয়েশিয়ার মাই সেকেন্ড হোমে বিদেশি আবেদনকারীদের আকৃষ্ট করতে শর্ত সহজ করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। গত ১৪ মার্চ দেশটির উপ-প্রধানমন্ত্রী দাতুক সেরি ডাঃ আহমদ জাহিদ হামিদি এক বিবৃতিতে, মাই সেকেন্ড হোমের শর্ত সহজের সিদ্ধান্তের কথা জানান। তবে শর্তের সংশোধন জাতীয় নিরাপত্তার সঙ্গে আপস করবে না বলেও জানান তিনি। বিবৃতির দুই দিন আগে, উপ-প্রধানমন্ত্রীর সভাপতিত্বে পর্যটন ও সংস্কৃতি মন্ত্রিসভা কমিটির বৈঠকে বিষয়টি সিদ্ধান্ত আকারে গৃহিত হয়।

মাই সেকেন্ড হোমে বিদেশি নাগরিকদের আবেদনের প্রধান শর্তগুলির মধ্যে যা সংশোধন করা হবে তা হল ফিক্সড ডিপোজিটের পরিমাণ যা আবেদনকারীদের অবশ্যই থাকতে হবে, যা রূপা, সোনা এবং প্ল্যাটিনামের তিনটি স্তর অনুসারে ধার্য করা হবে।

আবেদন প্রক্রিয়া সহজ করার জন্য অভিবাসন বিভাগের সাথেও কাজ করবে সংশ্লিষ্ট বিভাগ, যেখানে সমস্ত ফর্ম পূরণ করার পরে, তারা দেশটির নিরাপত্তার জন্য হুমকি কিনা তা নিশ্চিত করার জন্য আবেদনটি তিন কার্যদিবসের মধ্যে যাচাই করবে। সংশোধিত শর্তের অধীনে, আবেদনকারীরা ১০ বছরের আগে তাদের সম্পত্তি পুনরায় বিক্রি করতে পারবেন না এবং তাদের ভিসা প্রতি পাঁচ বছর পর পর নবায়ন করতে হবে।

দেশটির সরকার আবেদনকারীদের, সন্তানদের জন্য তাদের পছন্দের স্কুল বেছে নেওয়ার সুবিধা দেবে। সরকার যা করছে তা হল জাতীয় নিরাপত্তার সাথে আপস না করে বিদ্যমান আবেদন ব্যবস্থার উন্নত করা।

এ ছাড়া যারা ফরেস্ট সিটির জন্য (সম্পত্তি) আবেদন করছেন তাদের ক্ষেত্রেও একই নিয়মে শর্তগুলো সহজ করা হবে। এ বিষয়ে উপ-প্রধানমন্ত্রী আহমদ জাহিদ আশা প্রকাশ করেন, পর্যটন, শিল্প ও সংস্কৃতি মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় অবিলম্বে আরও মাই সেকেন্ড হোমে আবেদনকারীদের টানার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেবে বলে যোগ করেন তিনি।

স্থানীয় অনলাইন মালয় মেইল ১২ মার্চ জানিয়েছে, পর্যটন, শিল্প ও সংস্কৃতি মন্ত্রী দাতুক সেরি টিয়ং কিং সিং সংসদে বলেছিলেন, আরও বিদেশী নাগরিক মাই সেকেন্ড হোম প্রোগ্রামে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে কারণ সরকার কিছু প্রয়োজনীয় শর্ত শিথিল করার দিকে নজর দিয়েছে।

এ দিকে সেকেন্ড হোম ক্যাটাগরির নানা আলোচনা ও সমালোচনার পর ২০২২ সালের অক্টোবরে মালয়েশিয়া সরকার নতুন করে পিভিআইপি নামক প্রিমিয়াম ভিসা চালু করে। যেটি প্রায় সেকেন্ড হোম ক্যাটাগরির। প্রিমিয়াম ভিসা (পিভিআইপি) প্রোগ্রামে আবেদন করেছেন, বাংলাদেশিসহ ৪৭ জন বিদেশি ধনী বিনিয়োগকারী। মালয়েশিয়ায় ধনী বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে এবং ধনী বিনিয়োগকারীদের স্থায়ীভাবে বসবাসের সুযোগ দিতে মালেয়েশিয়া সরকার এই  প্রিমিয়াম ভিসা প্রোগ্রাম (পিভিআইপি) চালু করে। শুরু হওয়ার পর থেকে প্রিমিয়াম ভিসা প্রোগ্রামে আবেদন করেছেন মাত্র ৪৭ জন ধনী বিদেশি বিনিয়োগকারী। ২৯ মার্চ পর্যটন, শিল্প ও সংস্কৃতি মন্ত্রী টিয়ং কিং সিং এক বিবৃতিতে বলেছেন, যারা আবেদন করেছেন তাদের বেশিরভাগই তাইওয়ান এবং চীনের।

তিনি বলেন, দুই দেশের পাশাপাশি প্রিমিয়াম ভিসাধারীদের মধ্যে নেদারল্যান্ডসের দুইজন, জার্মানির দুইজন, যুক্তরাষ্ট্রের দুইজন, দক্ষিণ আফ্রিকার তিনজন, জাপানের একজন, তুর্কিয়ের একজন এবং বাংলাদেশের একজন রয়েছেন।

২০২২ সালে তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজাহ জয়নুদিন একচেটিয়া রেসিডেন্সি-বাই-ইনভেস্টমেন্ট ভিসা চালু করেছিলেন এবং শুরু থেকেই এই কর্মসূচি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে ছিল।

শুরুতে, মন্ত্রণালয় প্রিমিয়াম ভিসার জন্য ২০,০০০ আবেদনকারীদের প্রথম পর্যায়ের লক্ষ্য ঘোষণা করেছিল। প্রত্যেক আবেদনকারীর ২০০,০০০, রিঙ্গিত, প্রত্যেক নির্ভরশীলের ক্ষেত্রে ১০০,০০০ রিঙ্গিত এবং বার্ষিক ফি হিসাবে বছরে ২,০০০ রিঙ্গিত প্রদান করবে।

প্রিমিয়াম ভিসার আবেদনকারীরা কাজ করতে, ব্যবসা করতে, সম্পত্তি কিনতে এবং অনুমোদিত শিল্পে বিনিয়োগ করতে পারে। প্রধান আবেদনকারীদের অবশ্যই অফশোর মাসে কমপক্ষে ৪০,০০০ আয় থাকতে হবে এবং একটি স্থানীয় ব্যাঙ্কে ১ মিলিয়ন রিঙ্গিত আমানত থাকতে হবে। প্রধান আবেদনকারী শুধুমাত্র রিয়েল এস্টেট ক্রয়ের জন্য অর্ধেক অর্থ উত্তোলন করতে পারবেন এবং এক বছর পর শিক্ষা ফি বা চিকিৎসা খরচ পরিশোধ করতে পারবেন।

একজন প্রিমিয়াম ভিসা ধারককে ২০ বছর পর্যন্ত মালয়েশিয়ায় থাকার জন্য একটি মাল্টিপল-এন্ট্রি পাস দেওয়া হয়। একটি সংসদীয় প্রতিবেদনে, টিওং তার মন্ত্রণালয়ের তথ্যের উপর ভিত্তি করে বলেছে, প্রিমিয়াম ভিসার ২৩ জন মেইন পাস এবং ২৪ জন ডিপেন্ডেন্ট পাসে রয়েছেন।

২০২২ সালে, সাবেক প্রধানমন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকব এই প্রোগ্রামের জন্য ২০৬ মিলিয়ন রিঙ্গিতের লক্ষ্য নির্ধারণ করেছিলেন। স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি সাইফুদ্দিন নাসুশন ইসমাইল বলেছেন, সরকার প্রিমিয়াম ভিসা কর্মসূচি পর্যালোচনা করতে পারে যদি এটি তার লক্ষ্য পূরণ না করে।

manabzamin