ভূমধ্যসাগর থেকে বাংলাদেশীসহ ১৭৮ অভিবাসী উদ্ধার

ভূমধ্যসাগর থেকে বাংলাদেশীসহ ১৭৮ অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। – ছবি : সংগৃহীত

ভূমধ্যসাগর থেকে বাংলাদেশীসহ ১৭৮ অভিবাসীকে উদ্ধার করেছে তিউনিসিয়া নৌবাহিনী। সেই সাথে তাদের সাথে থাকা দুটি লাশও উদ্ধার করা হয়েছে।

রোববার উদ্ধার হওয়া এসব অভিবাসী লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছার চেষ্টা করছিল বলে জানিয়েছেন তিউনিসিয়া প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মোহামেদ জেকরি।

এসব অভিবাসীকে বহনকারী নৌকাটি ভেঙ্গে যাওয়ার পর তাদেরকে তিউনিসিয়ার দক্ষিণাঞ্চলীয় উপকূল থেকে উদ্ধার করা হয়।

মোহামেদ জেকরি আরো জানান, অভিবাসীদের বহনকারী নৌকাটি ডুবে যাওয়ার ঝুঁকির মধ্যে ছিল। সে এলাকার একটি তেল কূপ থেকে সতর্কতা সংকেত বাজানো হয়। এই অভিবাসীরা শুক্রবার লিবিয়ার জুওয়ারা বন্দর থেকে রওয়ানা দিয়েছিল।

তিউনিসিয়া কর্তৃপক্ষের তথ্যমতে, এসব অভিবাসী বাংলাদেশ, মিসর, ইরিত্রিয়া, আইভরি কোস্ট, মালি, নাইজেরিয়া, সিরিয়া এবং তিউনিসিয়ার।

ওই অঞ্চলে ৪৮ ঘণ্টার মধ্যে এটি দ্বিতীয় বৃহত্তম উদ্ধারের ঘটনা। এর আগে গত বৃহস্পতিবার তিউনিসিয়া নৌবাহিনী ২৬৭ জন অভিবাসীকে উদ্ধার করেছিল, যারা ইটালি যাওয়ার জন্য লিবিয়া থেকে রওয়ানা হয়েছিল। জাতিসঙ্ঘের অভিবাসী সংস্থা আইওএম জানিয়েছে, এসব অভিবাসীর অধিকাংশই বাংলাদেশী।

এদিকে গত জানুয়ারি থেকে এপ্রিলের মধ্যে অন্তত ১১ হাজার অভিবাসী ভূমধ্যসাগর পাড়ি দেয়ার চেষ্টা করেছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ৭৩ শতাংশ বেশি। জাতিসঙ্ঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর বলছে, লিবিয়ায় বিদেশীদের অবস্থা খারাপ হওয়ার কারণেই এ সংখ্যা বাড়ছে।

জাতিসঙ্ঘের হিসাব মতে, গত পহেলা জানুয়ারি থেকে ৩১ মে’র মধ্যে অন্তত ৭৬০ জন ভূমধ্যসাগর পাড়ি দিয়ে গিয়ে মারা গেছেন।

সূত্র : এপি, এএফপি